শাক-সবজি সংরক্ষণের টিপস

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৮:০০, মার্চ ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৩, মার্চ ০২, ২০২০

আলু, পেঁয়াজ, রসুন, টমেটো এগুলো বাজার থেকে একবারে বেশি করেই কেনা হয়। তবে সঠিক সংরক্ষণের অভাবে দ্রুত নেতিয়ে যেতে পারে তাজা শাক-সবজি কিংবা ফল। জেনে নিন প্রয়োজনীয় টিপস।


টমেটো
টমেটো ফ্রিজে না রাখাই ভালো। বোঁটার অংশ নীচের দিকে দিয়ে কাঠের ট্রেতে ছড়িয়ে রাখুন টমেটো।
আলু-পেঁয়াজ
আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, নইলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু ঝুড়িতে নিয়ে খাট বা সোফার নিচে রাখুন। কোনও কোনও ফ্রিজে আলাদা করে আলু রাখার ক্রেট বা খাপ থাকে। পেঁয়াজ ভালো থাকে কাগজের ঠোঙায়। তবে পেঁয়াজ রাখার ঠোঙার গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাতে বাতাস চলাচল করতে পারবে।
রসুন
পেঁয়াজের মতো করেই সংরক্ষণ করুন রসুন। কাগজের ঠোঙায় রেখে কয়েকটি ছিদ্র করে দিন। ঠোঙা খোলা জায়গায় রাখুন।
ফল
আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে না রাখাই উচিৎ। প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখলে বেশি দিন টাটকা থাকবে, কালো হবে না। কলা একটু কাঁচা বা সবুজ অবস্থায় কিনলে কাঁদি থেকে বাদ না দিয়ে গোড়ার দিকটা ফয়েল পেপারে মুড়ে রেখে দিন। তাতে কলা একটুও কালো হয় না।
শাক
বাড়িতে এনেই শাক ধুয়ে ছাড়িয়ে সংরক্ষণ করে রাখেন অনেকে। শাক কিন্তু টাটকা রাখতে চাইলে বাড়িতে এনেই ধোওয়ার দরকার নেই। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ হাওয়া চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।
কাঁচামরিচ
বায়ুরুদ্ধ কোনও ঢাকা পাত্র থাকলে তাতে রাখুন কাঁচামরিচ। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন। এতে মরিচ সহজে পচবে না। এই পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখতেও পারেন। আরও ভালো ফল পেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখুন মরিচ।

/এনএ/

লাইভ

টপ