চুল কালো হবে সরিষার তেল ব্যবহারে

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৩:৩০, মার্চ ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৭, মার্চ ০৯, ২০২০

সাধারণত বয়স ৫০ হওয়ার পর চুল পাকার কথা থাকলেও আজকাল ত্রিশ পার হতেই পাক ধরে চুলে। অস্বাস্থ্যকর জীবনযাপন ও দূষণই এর জন্য দায়ী। অকালে চুল পাকা রোধ করতে ও পাকা চুল প্রাকৃতিক উপায়ে কালো করতে চাইলে ব্যবহার করুন সরিষার তেল। এটি নিয়মিত ম্যাসাজে ‘মেলানিন’ নামক একটি উপাদান উৎপন্ন হওয়া বাড়ে যা চুল কালো করে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন সরিষার তেল।

  • সরিষার তেল গরম করে মেহেদি পাতা দিয়ে দিন। জ্বাল মৃদু করে দিন। পাতা বাদামি রঙ ধারণ করলে নামিয়ে ঠাণ্ডা করুন। ছেঁকে তেল আলাদা করে বয়ামে রাখুন। রাতে ঘুমানোর আগে চুলে ম্যাসাজ করুন ভালো করে। পরসিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • সরিষার তেলে মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন মিশ্রণটি জ্বাল দিয়ে নিন। মেথির রঙ বদলে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন কিছুটা। কুসুম গরম থাকা অবস্থায় তেল ম্যাসাজ করুন চুলে। ৩ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে দ্রুত ফল পাবেন। এটি চুল কালো করার পাশাপাশি চুল পড়া রোধ করতেও কার্যকর।
  • সরিষার তেল গরম করে মুঠোভর্তি কারিপাতা দিয়ে দিন। মৃদু আঁচে জ্বাল করুন কিছুক্ষণ। নামিয়ে কুসুম গরম তেল ভালো করে ম্যাসাজ করুন চুলের গোড়ায়। ২ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন চুল।
/এনএ/

লাইভ

টপ