ত্বক উজ্জ্বল করে চন্দন

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৫:১৫, মার্চ ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১৭, মার্চ ১৭, ২০২০

প্রাকৃতিক উজ্জ্বল ত্বকের জন্য চন্দনের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। এটি যেমন ব্রণ ও ব্রণের দাগ দূর করতে কার্যকর, তেমনি বলিরেখা দূর করতেও চন্দনের জুড়ি নেই। জেনে নিন চন্দনের বিভিন্ন ফেসপ্যাক কীভাবে তৈরি ও ব্যবহার করবেন।


চন্দন ও গোলাপজল
১ টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। তেলেতেলে ভাব কমে উজ্জ্বল হবে ত্বক।
দুধ, হলুদ ও চন্দন
আধা চা চামচ হলুদ গুঁড়া ও ২ টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো কাঁচা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি পরিষ্কার ত্বকে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হওয়ার পাশাপাশি দূর হবে ব্রণ ও ব্রণের দাগ।
অ্যালোভেরা, চন্দন ও গোলাপজল
সমপরিমাণ চন্দন ও অ্যালোভেরা জেলের সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে মিহি পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
দই, মধু, চন্দন ও শসা
১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ মধু ও দেড় টেবিল চামচ চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো শসার রস মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে ত্বক হবে কোমল ও উজ্জ্বল।
কমলার খোসা, গোলাপজল ও চন্দন
সমপরিমাণ কমলার খোসার গুঁড়া ও চন্দনের সঙ্গে পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই ফেসপ্যাকটি খুবই কার্যকর।   
চন্দন, মুলতানি মাটি ও লেবুর রস
সমপরিমাণ চন্দন ও মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো লেবুর রস ও গোলাপজল মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

/এনএ/

লাইভ

টপ