বাসায় থেকে পড়াশোনা, জেনে নিন টিপস

Send
মেহনাজ বিনতে ওয়াহিদ
প্রকাশিত : ১৫:৪০, এপ্রিল ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৪০, এপ্রিল ০৬, ২০২০

করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে অফিসের পাশাপাশি বন্ধ হয়ে গেছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুললেই কিন্তু শুরু হয়ে যাবে পরীক্ষা ও পড়ার চাপ। আপাতত তাই মনোযোগ দিতে হবে স্টাডি ফ্রম হোম বা বাসায় বসে পড়াতেই। বাসায় থেকে পড়াশোনার মূল চ্যালেঞ্জটি হচ্ছে পরিকল্পনা করে এবং নিয়ম মেনে পড়া।


প্রথম ধাপ
শুরুতেই একটি স্টাডি প্ল্যান তৈরি করে নেওয়া চাই। ফোনে রিমাইন্ডার দিতে পারেন বা ব্যবহার করতে পারেন ওয়াল প্ল্যানার। কোন কোন বিষয়গুলো এই সময়ে কভার করতে হবে তার একটা রুটিন বানিয়ে নিন। 
চাই।
নোটস
এখন যেহেতু সময় যথেষ্ট, তাই পড়ার সঙ্গে সঙ্গে নোটস তৈরি করতে পারেন। অনলাইন কোনও রিসার্চ পেপার পড়লে তার সোর্স, বই থেকে নোট নিলে পেজ নম্বর লিখে রাখুন। বাচ্চাদের পড়ানোর ক্ষেত্রেও ছোট ছোট পয়েন্ট লিখে রাখা দরকার। পরে পরীক্ষার আগে পুরোটা পড়া সম্ভব না হলে এই নোটস দিয়েও অনেকটা কাজ হয়ে যাবে।
ভিডিও লেকচার
অনেক শিক্ষকই বাড়ি থেকে ভিডিও লেকচারের মাধ্যমে ক্লাস নেওয়ার ব্যবস্থা করে দিচ্ছেন। এছাড়া বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম নানা বিষয়ে ভিডিও টিউটোরিয়ালের ব্যবস্থা করছে। এগুলো থেকে নিতে পারেন সাহায্য।  
মক টেস্ট
পরীক্ষা না দিলে বোঝা যায় না প্রস্তুতি কেমন হ্যেছে। তাই নিজের মতো পড়া তৈরি করে বিভিন্ন সাবজেক্টের ওপর অনলাইন কুইজ বা মক টেস্ট দিতে পারেন। এতে প্রতিযোগিতামূলক পরীক্ষার অভ্যাসও তৈরি হবে।
বেশি তাড়াহুড়োর প্রয়োজন নেই
পড়াশোনা নিয়ে অতিরিক্ত চাপ নেওয়ার প্রয়োজন নেই। পড়ার পাশাপাশি অবসর কাটান, পছন্দের কাজ করুন।

/এনএ/

লাইভ

টপ