X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

করোনার সময়ে নারীদের হৃদরোগের ঝুঁকি

অধ্যাপক মীর জামাল
০৭ অক্টোবর ২০২০, ২১:৪৫আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ২২:০২

কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) বা হৃদরোগ এবং কোভিড-১৯ ভাইরাসের মধ্যে এক ধরনের যোগসূত্র রয়েছে। ঝুঁকি সম্পর্কিত এ যোগসূত্র বিশ্বব্যাপী হৃদরোগীদের মনে নানা প্রশ্নের তৈরি করেছে। আমাদের দেশের জনসংখ্যারও একটি উল্লেখযোগ্য অংশের হৃদরোগ রয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হলে হৃদরোগের লক্ষণগুলো প্রকট হয়ে ওঠে, বহুলাংশে বেড়ে যায় ঝুঁকি।

অধ্যাপক মীর জামাল শ্রেণি-বর্ণ নির্বিশেষে, নিরামিষ বা আমিষভোজী যেমনই হোক না কেনো বাংলাদেশসহ বিশ্বব্যাপী নারীদের মধ্যে মৃত্যুর অন্যতম কারণ হচ্ছে হৃদরোগ। অনেকের মধ্যেই ভ্রান্ত ধারণা রয়েছে যে, নারীরা হৃদরোগে কম আক্রান্ত হয় বা তাদের এ রোগে ঝুঁকি কম, কিন্তু বাস্তবতা এক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন। আর এক্ষেত্রে দুঃখজনক বিষয় হচ্ছে, অনেকেই হৃদরোগের বিষয়ে সচেতন নন এবং এ বিষয়টিকে খুব একটা গুরুত্ব দিয়ে বিবেচনা করেন না।

হৃদরোগের বিষয়ে ভ্রান্ত ধারণার অন্যতম বিষয় হলো, বেশিরভাগই মনে করেন হৃদরোগ সাধারণত পুরুষদেরই হয়। অনেক নারী মনে করেন হৃদরোগ সম্পর্কিত সমস্যাটি পুরুষের। তবে সিভিডি’র কারণে বিশ্বব্যাপী পুরুষের চেয়ে নারীদের মধ্যে মৃত্যুর হারের তথ্য ধীরে ধীরে এ ভুল ধারণা দূর করতে সচেতনতা বাড়িয়ে তুলছে।

নারীরা প্রায়ই হৃদরোগের উপসর্গগুলোকে অ্যাসিডিটির সমস্যা, ফ্লু, বার্ধক্যের কারণ কিংবা সাধারণ শরীর খারাপ মনে করে অবহেলা করেন। করোনারি আর্টারি রোগের ঝুঁকি সম্পর্কে নারীদের সচেতনতা পর্যাপ্ত নয়। যেসব নারীর বয়স ৬৫ বছরের নিচে এবং যাদের পরিবারগতভাবে হৃদরোগের ইতিহাস রয়েছে তাদের সিভিডি সম্পর্কে অধিক মনোযোগী হওয়া

প্রয়োজন। বাসায় কিংবা কর্মক্ষেত্রে অতিরিক্ত কাজের চাপ, বিশ্রামহীনতা, মানসিক অবসাদ ও বিষণ্ণতা স্বাভাবিক জীবনকে বাধাগ্রস্ত করতে পারে এবং যেকোনো মুহূর্তে বড় ধরণের ঝুঁকির কারণ হতে পারে।

এছাড়াও, যখন নারীদের ক্ষেত্রে পুরুষদের চেয়ে ভিন্ন উপসর্গ দেখায় তখন অনেক সময়ে রোগ নির্ণয়ে ভুল হয়। এক্ষেত্রে গাইডলাইনের অপর্যাপ্ততা চিকিৎসকদের বিভ্রান্তিতে ফেলে দেয়। নারী ও পুরুষ উভয়ই সিভিডি’র সমান ঝুঁকিতে রয়েছে, তবে উপসর্গসহ এ রোগের অন্যান্য বিষয়ে ভিন্নতা রয়েছে। সাধারণ ঝুঁকির বিষয়গুলো (ধূমপান, উচ্চ রক্তচাপ, রক্তে কোলেস্টেরল মাত্রা বেড়ে যাওয়া) ছাড়াও নারীদের হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্যান্য কারণ রয়েছে। যেমন মেনোপজ ও এস্ট্রোজেন হ্রাস, জন্মনিয়ন্ত্রণ পিল, মানসিক চাপ, স্থূলতা, বিষণ্ণতা, ডায়াবেটিস ও গর্ভকালীন ডায়াবেটিস।

ক্যালগারি বিশ্ববিদ্যালয় পরিচালিত এক গবেষণার প্রাপ্ত তথ্যানুযায়ী জীবনধারা, ডায়েট, পরিবেশগত বিষয় এবং জনসংখ্যাগত নির্দিষ্ট কিছু কারণে বাংলাদেশে সিভিডি আক্রান্তদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায়, এ বৈশ্বিক মহামারির সময় স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সবার, বিশেষ করে নারীদের প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা জরুরি। সিভিডির ঝুঁকি নিয়ন্ত্রণে রাখতে মানুষ ওষুধ ও থেরাপিও গ্রহণ করতে পারে। ওষুধ ও থেরাপির মাধ্যমেও সিভিডি’র ঝুঁকি নিয়ন্ত্রণে রাখা যায়।

করোনারি আর্টারি ডিজিজের (সিএডি) ক্ষেত্রে অনেক সময় এনজিওপ্লাস্টি করতে পরামর্শ দেওয়া হয়। এনজিওপ্লাস্টিতে বেলুন ক্যাথাটারের মাধ্যমে স্টেন্ট (ছোট মেশ টিউব) সরু টিউবের সাহায্যে আর্টারির মাঝে প্রবেশ করানো হয়। ব্লক হওয়া পাশে বেলুন স্ফীত হয় এরপর সংকুচিত হয় এবং স্টেন্ট আর্টারির উন্মুক্ত রাখতে সহায়তা করে। যার ফলে রক্তের যথাযথ প্রবাহ নিশ্চিত হয়। এছাড়াও ইউএসএফডিএ স্বীকৃত ড্রাগ-ইলিউটিং স্টেন্ট রয়েছে, যা ধমনী উন্মুক্ত রাখতে সহায়তা করে এবং পুনরায় সংকোচনের আশঙ্কাকেও হ্রাস করে। ধমনী উন্মুক্ত রাখতে এতে বিশেষ ধরনের ওষুধ ব্যবহার করা হয়েছে এবং এটি ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের রোগীদের জন্য কার্যকরী।

সিভিডি ধরা পড়লে শারীরিক স্থিতিশীলতা, দীর্ঘমেয়াদি রোগের উপসর্গ নিয়ন্ত্রণ এবং আরোগ্য লাভের জন্য চিকিৎসাসেবা গ্রহণ গুরুত্বপূর্ণ। সিভিডি ও কোভিড-১৯ উভয় রোগের ঝুঁকি হ্রাসে বাংলাদেশের নারীদের সঠিক জীবনধারা অনুসরণ করা এবং সিভিডি লক্ষণ প্রকাশ পেলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিৎ।

লেখক: অধ্যাপক ও পরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজ (এনআইসিভিডি) 

তথ্যসূত্র:

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC6110270/


/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী