X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সাম্প্রতিক বিশ্বসাহিত্য

সাদমান সাবের
১৮ ডিসেম্বর ২০১৭, ১৬:৩২আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৭, ১৬:৪৩

সাম্প্রতিক বিশ্বসাহিত্য প্যারিস রিভিউ সম্পাদকের পদত্যাগ : যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করেছেন আন্তর্জাতিক খ্যাত সাহিত্য মাগ্যাজিন প্যারিস রিভিউয়ের সম্পাদক লরিন স্টেইন। প্যারিস রিভিউ  ম্যাগাজিনের বোর্ড সভাপতি টেরি ম্যাকডোনাল জানিয়েছেন, গত ৬ ডিসেম্বর লরিন স্টেইন পদত্যাগপত্র জমা দিয়েছেন।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ সাহিত্য পত্রিকা প্যারিস রিভিউ। এই ম্যাগাজিন ১৯৫৩ সালে আত্মপ্রকাশ করে। দীর্ঘ পঞ্চাশ বছর এর সম্পাদনা করেছেন জর্জ প্লিমটন। ২০১০ সালে এই ম্যাগাজিনের সম্পাদকের দায়িত্ব নিয়েছিলেন লরিন স্টেইন। তিনি ম্যাগাজিনের  ইতিহাসে চতুর্থ সম্পাদক ছিলেন।

লরিন স্টেইন একজন আমেরিকান সমালোচক, সম্পাদক, অনুবাদক। পদত্যাগ পত্রে তিনি তার আচরণের জন্য ক্ষমা চেয়েছেন। তিনি লিখেছেন, তিনি আর এই ম্যাগাজিনের কোনো ভূমিকা রাখতে পারবে না।

উল্লেখ্য, ম্যাগাজিনের নারী কর্মীদের অভিযোগে তাকে যৌন হয়রানির জেরার মুখে পড়তে হয়েছে। এ বিষয়ে তাকে তদন্ত কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ করেছেন।

এদিকে, প্যারিস রিভিয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্যারিস রিভিউতে কোনো ধরনের হয়রানি এবং বৈষম্য গ্রহণযোগ্য নয়। ’

 

ডোরিস লেসিং এর নোবেল পদক নিলামে : ২০০৭ সালে সাহিত্যে নোবেল বিজয়ী হন ডোরিস লেসিং। তিনি একজন ব্রিটিশ ঔপন্যাসিক, কবি, নাট্যকার ও ছোটগল্পকার। তার জন্ম ১৯১৯ সালের ২২ অক্টোবর। তিনি ২০১৩ সালের ১৭ নভেম্বর ৯৪ বছর বয়সে মারা যান। তার উপন্যাসের মধ্যে রয়েছে দ্য গ্রাস ইস সিঙ্গিং (১৯৫০), চিড্রেন অব ভায়ালেন্স (১৯৫২-৫৯), দ্য গোল্ডেন নোটবুক (১৯৬২), দ্য গুড টেররিস্ট (১৯৮৫), ক্যানোপাস ইন আরগোস: আর্কাইভস (১৯৭৯-১৯৮৩)।

 আগামী ১৩ ডিসেম্বর লন্ডনে তার নোবেল পুরস্কার নিলামে উঠবে। এর দাম রাখা হয়েছে £১৫০,০০০-২৫০,০০০ ($২০০,০০০-৩৩৫,০০০). এর ২০১৪ সালে জিম্বাবুয়ের হারারে শহরে এক লাইব্রেরিতে ডোরিস লেসিং এর ব্যক্তিগত লাইব্রেরির বই দান করা হয়।

 

তুর্কি কথাসাহিত্যিক পেলেন এডিনবরাফার্স্টবুক অ্যাওয়ার্ড : ২০১৭ সালে এডিনবরা ইন্টারন্যাশনাল বুক ফেস্টিভালের ‘ফার্স্ট বুক অ্যাওয়ার্ড’ বিজয়ী হয়েছেন তুর্কি কথাসাহিত্যিক এসি তেমেলকুরান। এ বছর ঔপন্যাসিকদের প্রথম লেখা নিয়ে উপন্যাস জমা পড়ে ৫০টি। এর মধ্যে এসি তেমেলকুরানের প্রথম উপন্যাস ইংরেজি ভাষায় অনূদিত ‘ওমেন হু  বো অন নোটস’ (Women Who Blow on Knots) বিজয়ী হয়। এ উপন্যাসটি তিউনিসিয়া থেকে লেবাননে চলে যাওয়া চারজন নারীর সংগ্রামী জীবন চিত্র নিয়ে রচিত। ওই চার নারী একটি অস্থিতিশীল পরিস্থিতিতে তিউনিসিয়া ছেড়ে লেবাননে চলে যান।  সেখানে গিয়ে শরণার্থী  হিসেবে আশ্রয় নেন।  পুরস্কার পাওয়ার পর এসি তেমেলকুরান বলেন, ‘আমি এক কঠিন সময়ে এই উপন্যাসটি লিখেছি। আমি অনুপ্রাণিত এ পুরস্কার পেয়ে। আমার উপন্যাসের অনূবাদক অ্যালেক্স ডোই, আমার সম্পাদক পেনি থমাস এবং পার্থিয়া বুকস এর রিচার্ড ডেভিসকে ধন্যবাদ জানাতে চাই। ধন্যবাদ এডিনবার্গ ইন্টারন্যাশনাল বুক ফেস্টিভালকে।

এসি তেমেলকুরান একজন তুর্কি কথাসাহিত্যিক, লেখক, সাংবাদিক। জন্ম ১৯৭৩ সালের ২২ জুন। বিবিসি রেডিও-৪ এর সঙ্গে যুক্ত তিনি। তার নিবন্ধ জার্মানির দার স্পিজেল, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক টাইমস ও যুক্তরাজ্যেও দ্য গার্ডিয়ানে প্রকাশিত হয়। মেন হু বো অন নোটস তার ইংরেজিতে অনূদিত প্রথম গ্রন্থ। এটি তুরস্কে এর এক লাখ ২০ হাজার কপি বিক্রি হয়েছে।

 

ঔপন্যাসিক উইলিয়াম এইচ গাস আর নেই : আমেরিকান ঔপন্যাসিক, ছোট গল্পকার, লেখক উইলিয়াম এইচ গাস (৯৩) আর নেই। গত ৬ ডিসেম্বর সেন্ট লুইসে তিনি মারা যান। তার স্ত্রী মেরি হেন্ডারসন জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে সেখানেই তিনি এমেরিটাস অধ্যাপক ছিলেন। তার প্রথম উপন্যাস ওমেন্সেটর লাক (Omensetter’s Luck) প্রকাশিত হয় ১৯৬৬ সালে।  তার জন্ম ১৯২৪ সালের ৩০ জুলাই আমেরিকায়।

 

 

 

 

 

 

//জেডএস//
সম্পর্কিত
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
সাঙ্গ হলো প্রাণের মেলা
২৫০ শিশু লিখলো ‘আমাদের জাতির পিতা, আমাদের শ্রেষ্ঠ মিতা’
সর্বশেষ খবর
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ