X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কোয়ারেন্টাইন

সাইফ বরকতুল্লাহ
১৬ এপ্রিল ২০২০, ১৪:০০আপডেট : ১৬ এপ্রিল ২০২০, ১৮:০৩

করোনায় আমরা ভীত নই। বরং মোকাবেলা করছি গৃহে অন্তরীণ থেকে। এতে হয়ত কিছুটা বাড়তেও পারে মানসিক চাপ। তাই আসুন, খুলে দেই মনঘরের জানালা। নিজেকে চালিত করি সৃজনশীলতায়। আপনি নিয়মিত লিখছেন, বা এটাই হতে পারে আপনার প্রথম গল্প। লিখুন ফেসবুকে। চটজলদি ৫০০ শব্দের গল্প, বাংলা ট্রিবিউনের জন্য। একইসঙ্গে নমিনেট করুন আপনার পছন্দের আরও ১০ জন লেখককে। সেরা ১০ জন লেখক পাচ্ছেন কাগজ প্রকাশনের বই। আর অবশ্যই হ্যাশট্যাগ দিন #বাংলাট্রিবিউনসাহিত্য

কোয়ারেন্টাইন হঠাৎ আকাশে শোঁ শোঁ শব্দ। কিন্তু বিমান তো চলার করার কথা না। করোনায় বন্ধ এয়ারপোর্ট। কীভাবে চলবে বিমান? মাথায় নানা প্রশ্ন। যে পৃথিবী কোনোদিন ঘুমায় না, সেই পৃথিবীর দশদিক স্তব্ধ। নীরব। কোথাও কোনো আওয়াজ নেই।

জানালার কাছে গিয়ে আকাশে তাকাই। সত্যিই তো বিমান গেছে। বাইরে যাওয়া হয় না প্রায় আঠারো দিন। বন্ধু-স্বজন কারো সঙ্গে সাক্ষাৎ নেই। লকডাউন। সবকিছু বন্ধ। কিছুক্ষণ পর চার তলার সিঁড়ি বেয়ে নিচে নামি। একশ গজ দূরে একটি কনফেকশনারি দোকান। জটলা মনে হচ্ছে। কাছে গিয়ে জিজ্ঞেস করি, কী হয়েছে? জানতে চাওয়ামাত্র এক নারী বলে উঠলেন, ‘চা-ইল নিতে আইছি আমরা। চা-ইলডা দিলেই চইলা যামু। করোনারে ভয় করি না। আগে খাইয়া বাঁইচ্চা থাহি। করোনা আওনের পরে বাসা-বাড়িতে কাম নাই। কেমনে বাঁচুম। এলিগা আইছি চা-ইলার লাইগা। ’

আরেকটু আগাই। সামনে মসজিদ। দেখি ওখানেও কয়েকজন। মসজিদের গেটে গিয়ে দাঁড়াতেই একজন বলল, ‘আইজ জুম্মারবার, নামাজ পড়তে আয়বো বেমাক লোক। হেরা যদি সাহায্য দেয়। হেই আশায় বইছি।’ এরই মধ্যেই দেখি পুলিশের গাড়ি। আমি দ্রুত চলে আসি বাসায়।

বিকেল তিনটা। শুয়ে আছি। জানালা খোলা। বাইরে আকাশ দেখা যাচ্ছে। পাশে পুকুরে হাঁসের চেঁচামেচি। বালিশের নিচে থেকে সেলফোনটা নিয়ে বিশ্ব সংবাদ একনজর দেখছি। খবরের শিরোনাম দেখেই বুকটা কেঁপে উঠে। বিশ্বে করোনায় মোট মারা গেছেন ১ লাখ ৮ হাজার ৮০৩ জন (১২.৪.২০২০)। ওহ মাই গড! এসব মৃত্যু কোথায় গিয়ে থামবে? নাকি থামবে না? মাথায় প্রশ্নের কোনো উত্তর খুঁজে পাই না। তবে একটি সংবাদ মনটা একটু শান্ত করে দেয়, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৪ লাখ ২ হাজার ৯০৩ (১২.৪.২০২০)।

কিছুক্ষণ জানালা দিয়ে আকাশের দিকে আবার তাকিয়ে ভাবছি, যাক মানুষ তো সুস্থও হচ্ছে। হঠাৎ মাথায় আইডিয়া এলো। যারা সুস্থ হয়েছেন, কীভাবে হলেন, তাদের গল্প জানতে হবে। তাদের গল্প জেনে নিজেকে মোটিভেশন করবো। হাতে সেলফোনটা নিয়ে আবার নেট অন করি। গুগলে সার্চ করি। কিছু্ পাচ্ছি না। হোয়াটসঅ্যাপে বন্ধু ডরোথিকে কল করি। ও ইংল্যান্ডে থাকে। ডরোথি বলল, বিবিসিতে একটা গল্প পড়েছিলাম। তোমাকে বলছি, ক্যারেন ম্যানারিং ইংল্যান্ডের কেন্টে থাকেন। তিনি যখন করোনাভাইরাসে আক্রান্ত হন তখন তিনি ছয় মাসের অন্তঃসত্ত্বা। তিনি তার চতুর্থ সন্তানের জন্মদানের জন্য তৈরি হচ্ছিলেন। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে তার জ্বর এবং প্রচণ্ড কাশি শুরু হয়। এরপর কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। তবে সে সুস্থ হয়ে যায়। করোনা থেকে সুস্থ হওয়ার পর ক্যারেন বলেন, ‘বাড়ি ফেরার সময় আমার মুখ মাস্ক-ঢাকা ছিল। কিন্তু গাড়ির জানালা সেদিন আমি খুলে রেখেছিলাম। বাতাসের স্পর্শ খুব ভালো লাগছিলো। জীবনের তুচ্ছ বিষয়গুলোকেও অনেক মূল্যবান বলে মনে হচ্ছিল।’

আরও কিছু কথা বলে ডরোথিকে বিদায় জানাই। সন্ধ্যা পেরিয়ে রাত। বাইরের আবহাওয়া ভালো মনে হচ্ছে না। চৈত্র মাসের শেষ হতে হতে বাকি কয়েকটা দিন। হঠাৎ বাইরে ঝড়ো হাওয়া শুরু হয়। মেজাজ চরম খারাপ হয়ে যায়। এমনিতেই হোম কোয়ারেন্টাইন জীবন, এর মধ্যে আবার ঝড়, বৃষ্টি। পেটে প্রচণ্ড ক্ষুধা। রান্না ঘরে গিয়ে নুডুলস রান্না আর রং চা বানালাম। নাস্তা শেষ করে ঘুমানোর চেষ্টা করি। কিছুতেই ঘুম আসছে না। এর মধ্যেই নাহিদার ফোন—কীরে দোস্ত কেমন আছিস?

—এই তো কেটে যাচ্ছে।
—আমার এলাকা লকডাউন।
—আমি তো গত আঠারো দিন থেকে বাসায়। অফিস বন্ধ। বাসায় অফিস করছি। হ্যালো, হ্যালো..কথা শেষ না হতেই লাইনটা কেটে গেল।

বাইরে বৃষ্টি থেমে গেছে। জানালা খুলে বাইরে তাকাই। কোনো মানুষ দেখা যাচ্ছে না। আমার জীবনানন্দ দাশের কবিতা মনে পড়ে যায়, ‘কতদিন সন্ধ্যার অন্ধকারে মিলিয়াছি আমরা দুজনে, আকাশ প্রদীপ জ্বেলে তখন কাহারা যেন কার্তিকের মাঠ’।

//জেডএস//
সম্পর্কিত
সর্বশেষ খবর
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ