X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কোভিডান-টুয়েন্টি

জাকিয়া এস আরা
২১ এপ্রিল ২০২০, ০৭:৩০আপডেট : ২১ এপ্রিল ২০২০, ০৭:৩০

করোনায় আমরা ভীত নই। বরং মোকাবেলা করছি গৃহে অন্তরীণ থেকে। এতে হয়ত কিছুটা বাড়তেও পারে মানসিক চাপ। তাই আসুন, খুলে দেই মনঘরের জানালা। নিজেকে চালিত করি সৃজনশীলতায়। আপনি নিয়মিত লিখছেন, বা এটাই হতে পারে আপনার প্রথম গল্প। লিখুন ফেসবুকে। চটজলদি ৫০০ শব্দের গল্প, বাংলা ট্রিবিউনের জন্য। একইসঙ্গে নমিনেট করুন আপনার পছন্দের আরও ১০ জন লেখককে। সেরা ১০ জন লেখক পাচ্ছেন কাগজ প্রকাশনের বই। আর অবশ্যই হ্যাশট্যাগ দিন #বাংলাট্রিবিউনসাহিত্য কোভিডান-টুয়েন্টি

প্রতিদিন দুপুর আড়াইটায় স্বাস্থ্য অধিদপ্তরের করোনা আপডেট শোনেন, মিসেস মনিরা জামান। গতকাল বাংলাদেশে কোভিড ১৯-এর মৃত্যের সংখ্যা ছিল ৯৫। ভীষণ অস্থির লাগছে মিসেস জামানের।৬৭-তে পা দিলেন ফেব্রুয়ারিতে।স্বামী ২০ বছর আগে অন্য গ্রহে পা রেখেছেন। একমাত্র সন্তান‘অনীক’ ফিজিক্সে মাস্টার্স শেষ করে ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পিএইচডি করতে পাঁচ বছর হলো আমেরিকা যুক্তরাষ্ট্রের ইউটার সল্টলেক সিটিতে আছে। দুবছর হলো পছন্দের মেয়েকে বিয়ে করেছে, মেয়েটিও পিএইচডির ছাত্রী, গত ডিসেম্বরে দশ দিনের জন্য বাংলাদেশে এসেছিল। ছেলে আমেরিকা যাবার পর একজন বয়স্ক কাজের মহিলাকে নিয়ে বাসাবোর একটি দুই কামরার ফ্ল্যাটে থাকেন। বাসাবো গার্লস স্কুলে শিক্ষকতা করতেন, অবসরে আছেন এখন। মার্চের ২০ তারিখে কাজের মহিলা দেশে চলে যান! এখন ফ্ল্যাটে উনি একা, ভাইবোন কিছু ঢাকা শহরে আর কিছু কানাডা আমেরিকায় আছেন। কিছুদিন থেকে মিসেস মনিরার মনের অলিগলিতে একটা অচেনা অবসন্নতা, নানান ধরনের অবাস্তব চিন্তা ঘুর ঘুর করছে, যার কোনো সমাধান উনার জানা নেই! সারা বাংলাদেশের মানুষ এই অচেনা অদেখা জীবাণু নিয়ে শঙ্কিত, চিন্তিত, মনিরা স্কুলজীবন থেকে লেখালেখি করতেন, রবীন্দ্রসংগীত গাইতেন, পড়াশুনা করতে ভালোবাসেন, ফেসবুকে অ্যাকাউন্ট আছে, অনেক বন্ধু!লকডাউনের আগে ছোট বোন বলেছিলেন, ‘আপা আমার বাসায় এসে থাকো।’ কিন্তুউনার মনে হয়েছে এ ধরনের দুর্যোগে একা থাকাই ভালো, টিভি আছে, বইপত্তর আছে, মোবাইল আছে, অনেক বন্ধু আছে, একা থাকতে অসুবিধা কী! ছেলে অনীক, বউমা অর্পা দু-তিন দিন পরপর ফোন করে, করোনাভাইরাস নিয়েই কথা হয় বেশি, একদম নতুন ভাইরাস, বিজ্ঞানীরা, ডাক্তাররাও এই ভাইরাসের স্বভাব বুঝতে পারছেন না! অনীকের খুব ঘনিষ্ঠ বন্ধু শাহেদ খান, ঢাকা ভার্সিটির বায়োকেমিস্ট্রির লেকচারার, ছোটবেলা থেকে ও একটু অন্যরকমের, অনেক দিন থেকে মনিরা শুনছিলেন, শাহেদ ও তার দুই সহোযোগী মিলে মানুষের কল্যাণের জন্য একটা ওষুধ আবিষ্কার করতে চায়, কিন্তু ফান্ডিংয়ের অভাব, কাঁচামাল চায়না থেকে আনতে হবে। জানুয়ারি থেকে করোনার জন্য আনতে পারছে না সরকার, পত্রিকায় পড়েছিলেন সদ্য আমেরিকা থেকে একজন বয়স্ক ভিজিটিং প্রফেসর এসেছেন, উনার বাবা বাংলাদেশি, মা আমেরিকান, উনি শাহেদের টিমকে কথা দিয়েছেন যে আন্তর্জাতিক অঙ্গনে শাহেদের টিমকে পরিচয় করিয়ে দেবেন।

সারা পৃথিবীর মানুষ লড়ছে—প্রতিদিন ভোরে মনিরা কয়েকজন বান্ধবী মিলে পুরো বাসাবো হাঁটতেন, মাঝেমধ্যে বান্ধবীদের স্বামীরাও থাকত, এখন সব বন্ধ, এই বোশেখের রোদেলা দুপুর নিশ্চুপ, সুনসান!

মনিরা রিমোট টিপে টিপে চ্যানেল বদলিয়ে ক্লাসিক মুভি দেখেন, দ্য প্লেগ, টু উইমেন দেখতে চেয়েছিলেন কিন্তু ইউটিউবে পুরো দেখা যাচ্ছেনা, অগত্যা বাধ্য হয়ে ক্যাসেন্দ্রা ক্রসিং দেখছিলেন।

রাত ১০টা বাজে, ছেলে অনীক সল্টলেক সিটি থেকে ম্যাসেঞ্জারে কল দিয়েছে। এখন ওখানে সকাল ৯টা বাজে! মনিরা কল ধরলেন, ‘হ্যালো অনীক, কী খবর তোদের, আমি সারাক্ষণ তোদের চিন্তা করি, নিউইয়র্কে অনেক মানুষ মারা যাচ্ছে, তোদের ট্রাম্প ইকোনমি সচল রাখার জন্য লকডাউন করতে চাচ্ছে না।’ অনীক বলল,‘আম্মু, আম্মু একটা দারুণ খবর আছে, সেজন্য ফোন করলাম।’ মনিরা বলল,‘এত হাঁপাচ্চিস কেন?’অনীক বলল,‘আরে আমার বন্ধু বায়োকেমিস্ট্রির শাহেদ আর ওর দুই সহযোগী মিলে কোভিড ১৯-এর প্রতিষেধক ক্যাপসুল তৈরি করেছে, সাইড ইফেক্ট খুব কম, নাম : কোভিডান-টুয়েন্টি আর ইংরেজিতে Covidone-20, এখনই টিভি খুলে দেখো, আমাদের এখানে মানে ইউএসএতে আজ বাংলাদেশি স্টুডেন্টরা ভীষণ উল্লাসিত, যেহেতু সোশ্যাল ডিস্ট্যান্স রক্ষা করতে হচ্ছে, সেজন্য আমরা হইচই করতে পারছি না।’ মনিরা বলল,‘অনীক ফোন রাখি এখন।’

মনিরা বিটিভি ছেড়ে দিল। সত্যি সত্যি টিভিতে ঘোষণা করা হচ্ছে এবং স্বাস্থ্যমন্ত্রী বলছেন, ‘আগামীকাল মানে ১৮ এপ্রিল প্রথমে দুজন রোগীকে ক্যাপসুল খাওয়ানো হবে ১২ ঘণ্টা পরপর ৫০০ মিলিগ্রাম কোভিডান-টুয়েন্টি, যদি সুফল পাওয়া যায়, তখন বাংলাদেশ নয় সারা পৃথিবীর করোনা রোগী খেতে পারবে।’ শাহেদ ও তার দুই সহযোগীকে সাংবাদিকরা ঘিরে রেখেছে। ওরা কথা বলতে বলতে বিরক্ত!

/জেড-এস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী