প্রথম উপন্যাসেই বুকার অর্জন

Send
আদিত্য শংকর
প্রকাশিত : ০৯:১৮, নভেম্বর ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:৫৩, নভেম্বর ২১, ২০২০

স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট তার প্রথম উপন্যাস ‘শোগি বেইন’-এর জন্য ‘২০২০ বুকার পুরস্কার’ জিতেছেন। পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড। আত্মজীবনী ঘরানার এই উপন্যাসটি আশির দশকের গ্লাসগো শহরে বেড়ে ওঠা এক বালককে কেন্দ্র করে গড়ে উঠেছে। বিচারকদের ধারণা : উপন্যাসটি এক সময় ক্লাসিকের মর্যাদা লাভ করবে।‘শোগি বেইন’ উপন্যাসটি মূলত আত্মজৈবনিক। ১৯৮১ সালের কথা—স্কটল্যান্ডের গ্লাসগো শহর তখন মৃতপ্রায় শহরে পরিণত হয়েছে। দারিদ্রতার হার তুলনামূলকভাবে বেড়েছে। শহরের অন্যান্য মানুষদের মতো এগনেস বেইনও চাচ্ছিলো এই কঠিন সময় যেন চলে যায়। কিন্তু তার স্বামী তিন সন্তানসহ তাকে ছেড়ে চলে যায়। এরপর এগনেস এবং তার তিন সন্তান থ্যাচারিজমের কারণে ধ্বংস হওয়া একটি মাইনিং শহরে আটকে পড়ে। এগনেস এই কঠিন সময় পার করার জন্য অ্যালকোহলের প্রতি ঝুঁকে পড়ে। তার সন্তানেরা তাকে বাঁচানোর জন্য নানাভাবে চেষ্টা করে এবং একপর্যায়ে তারাও একে একে তাদের মাকে ফেলে চলে যায়।

কিন্তু সবাই চলে গেলেও শোগি তার মায়ের সঙ্গেই থেকে যায়। শোগি অনেক সমস্যার মুখোমুখি হয়। সে সাধারণ ছেলের মতো করে জীবন কাটাতে চায় কিন্তু সে তা পারে না। তার মনে হয় মাদকের প্রতি মায়ের আসক্তি সবাইকে একদিন ধ্বংস করবে, এমনকি শোগিকেও।

‘শোগি বেইন’ এমনই একটি উপন্যাস যেখানে দারিদ্রতার করাল গ্রাসের কারণে ভেঙ্গে পড়া বাবা-মা’র প্রতি সন্তানদের ভালোবাসার কথা উঠে এসেছে।

পুরস্কার জয়ের পর অবাক হয়ে স্টুয়ার্ট বলেন, মাকে ছাড়া আমার এই কাজ সম্ভব হতো না, এমনকি আমি এই জায়গায় আসতে পারতাম না’। তিনি তার বক্তব্যে গ্লাসগোবাসীদের ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, এখন থেকে ফুল-টাইম লেখক হবো, এবং পুরস্কারের টাকা দিয়ে গ্লাসগোতে ফিরে যাওয়ার চেষ্টা করবো।

ইতোমধ্যে ডগলাস স্টুয়ার্ট তার দ্বিতীয় উপন্যাস লেখা শেষ করেছেন।

বুকার পুরস্কারের বিচারক মার্গারেট বাসবে বলেছেন, ‘‘শোগি বেইন’ কালজয়ী উপন্যাস হতে পারে’।

‘শোগি বেইন’ উপন্যাসটি আমেরিকার গ্রোভ আটলান্টিক এবং লন্ডনের পিকাডোরের মাধ্যমে প্রকাশিত হবার পূর্বে ৩০ জন সম্পাদকের কাছ থেকে ফেরত এসেছিলো। ডগলাস স্টুয়ার্টের জন্ম এবং বেড়ে ওঠা গ্লাসগোতে। তিনি লন্ডনের রয়েল কলেজ অফ আর্ট থেকে স্নাতক পাশ করার পর ফ্যাশন ডিজাইনিং-এ কাজ করতে নিউ ইয়র্কে চলে আসেন।

এবারের বুকার প্রাইজের শর্টলিস্টে চারজন নতুন লেখকের উপন্যাস জায়গা করে নিয়েছিলো।

সূত্র : দ্য বুকার প্রাইজ ডট কম, দ্য গার্ডিয়ান

//জেডএস//

লাইভ

টপ