X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শাবি ভিসির পদত্যাগ দাবিতে একাই দাঁড়ালেন রাবি শিক্ষক

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১৩:৩৭

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ ও উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের পদত্যাগের দাবিতে একক অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। 

রবিবার (২৩ জানুয়ারি ) বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে দাঁড়িয়ে নীরব এ কর্মসূচি পালন করেন তিনি। বেলা ১১টা থেকে শুরু হওয়া এই কর্মসূচি দুপুর ১টা পর্যন্ত পালন করেন এই শিক্ষক। নিরব প্রতিবাদ জানানো ওই শিক্ষকের নাম ফরিদ খান। তিনি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর নির্মম পুলিশি হামলার প্রতিবাদে এবং ভিসি ফরিদ স্যারের পদত্যাগের দাবিতে আমার এই প্রতিবাদ। একজন শিক্ষক হিসেবে, একজন অভিভাবক হিসেবে আমি ভীষণ লজ্জিত ও ব্যথিত। একজন শিক্ষকের কারণে আজ আমাদের সন্তানদের জীবন সংকটাপন্ন। হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। যে দাবি জীবনকে হার মানায় সে দাবি কখনও অযৌক্তিক হতে পারে না। শিক্ষার্থীদের জীবনের চেয়ে শিক্ষাঙ্গণে কোনও পদই বড় হতে পারে না। তাই বিবেকের তাড়নায় দাঁড়ালাম। 

তিনি আরও বলেন, এই নীরবতার ভাষা লাখো শিক্ষকের, লাখো অভিভাবকের ক্ষোভের ভাষা, বিবেকের ভাষা। একজন অভিভাবক যখন পুলিশ ডেকে এনে সন্তানদের শায়েস্তা করেন, তখন তিনি আর অভিভাবক থাকেন না। হয়ে যান একজন শাসক, নির্মম শাসক। আমরা বিশ্ববিদ্যালয়ে কোনও শাসক চাই না, চাই অভিভাবক।

শাবির ভিসিকে উদ্দেশ করে তিনি বলেন, ফরিদ স্যারকে বলছি, অবিলম্বে পদত্যাগ করুন। শিক্ষক সমাজকে জাতির কাছে কলঙ্কিত করবেন না, ছোট করবেন না। আপনার শিক্ষকতা জীবনের অর্জনকে হেয় হতে দেবেন না। শিক্ষকদের অধিকার আদায়ে আপনার প্রশংসিত ভূমিকাকে খাটো করবেন না। আবারও বলছি, পদত্যাগ করুন। সন্তানদের বাঁচান। সন্তানদের কাছে হার মানা কোনও লজ্জার নয় বরং আনন্দের। আমাদের সন্তানেরা আজ প্রতিবাদ করতে শিখেছে।

প্রসঙ্গত, এর আগে সকালে ফেসবুকে পোস্ট করে করোনা সংক্রমণ এড়াতে কর্মসূচিতে কেউ অংশ না নেওয়ার জন্য অনুরোধ করেন এই শিক্ষক। 

 

/এএম/টিটি/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
আইপিএলপাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এ বিভাগের সর্বাধিক পঠিত