X
সকল বিভাগ
সকল বিভাগ

রাবি ছাত্রীদের নিয়ে ‘অবান্তর’ মন্তব্য, ছাত্র উপদেষ্টার অপসারণ দাবি 

আপডেট : ১৪ মে ২০২২, ১৩:৪৪

ছাত্রীদের জীবনযাপন নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র উপদেষ্টা অধ্যাপক তারেক নূরের করা মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা। একই সঙ্গে ‘অবান্তর’ মন্তব্যের জন্য তারেক নূরকে ছাত্র উপদেষ্টার পদ থেকে অপসারণের দাবি জানানো হয়েছে।

শনিবার (১৪ মে) সকালে শাখা ছাত্র ফেডারেশনের সদস্য সন্তপ সন্ধি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছাত্রীদের নিয়ে করা মন্তব্যের মাধ্যমে ছাত্র উপদেষ্টার নারী শিক্ষার্থীদেরকে হেয় প্রতিপন্ন করেছেন, যা একজন শিক্ষক করতে পারেন না। ভুল স্বীকার করে তার বক্তব্য প্রত্যাহার এবং কীসের ভিত্তিতে তিনি মন্তব্য করেছেন তার জবাবদিহিতা করতে হবে। এমন মন্তব্য করার পর অধ্যাপক তারেক নূর নৈতিকভাবেই ছাত্র উপদেষ্টার মতো গুরুত্বপূর্ণ পদে বহাল থাকতে পারেন না। 

সান্ধ্য আইন বিশ্ববিদ্যালয়ের ধারণার সঙ্গে সাংঘর্ষিক দাবি করে বিজ্ঞপ্তিতে বলা হয়, এই আইনের ফলে বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক এবং শিল্প, সাহিত্য, সংস্কৃতি সর্বোপরি উন্মুক্ত জ্ঞান চর্চার পথ বন্ধ করে দেয়। ফলে শিক্ষার্থীদের মুক্ত বিকাশ ও মনন গঠনে অচিরেই সান্ধ্য আইন বাতিল করতে হবে। সান্ধ্য আইন বাতিলের দাবিতে নারী-পুরুষ সকল শিক্ষার্থীকে ঐক্যবদ্ধ হওয়া এবং সান্ধ্য আইন বাতিলের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাধ্য করারও পরামর্শ দেন তারা।

উলেখ্য, সম্প্রতি সান্ধ্য আইনের আওতায় ছাত্রী হলে প্রবেশের সময় সীমা কমিয়ে আনার সিদ্ধান্ত নেন হল প্রাধ্যক্ষরা। পরে সান্ধ্য আইনের যৌক্তিকতা নিয়ে একটি গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ছাত্র উপদেষ্টা তারেক নূর বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা অনেক বেশি এলোমেলো জীবনযাপন করছে এবং বিভিন্ন জায়গা থেকে তাদের নামে অভিযোগ আসছে। ফলে তাদের হলে প্রবেশের বিষয়ে আগের চেয়ে সময় কমিয়ে নির্ধারণ করা হয়েছে’। যদিও পরে তিনি দাবি করেন, তার মন্তব্য গণমাধ্যমে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

/এসএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
৯ মিশনে সশস্ত্র বাহিনীর ৬ হাজার ৩২৪ জন
জাতিসংঘ শান্তিরক্ষী দিবস৯ মিশনে সশস্ত্র বাহিনীর ৬ হাজার ৩২৪ জন
গাছের সঙ্গে বাসের ধাক্কায় ৮ জন নিহত
গাছের সঙ্গে বাসের ধাক্কায় ৮ জন নিহত
আগে দুই দিন লাগতো, এখন দিনে গিয়ে দিনেই ফিরবো
আগে দুই দিন লাগতো, এখন দিনে গিয়ে দিনেই ফিরবো
সরকারের উন্নয়ন দেখে বিরোধী দলের মাথা নষ্ট: তাজুল ইসলাম
সরকারের উন্নয়ন দেখে বিরোধী দলের মাথা নষ্ট: তাজুল ইসলাম
এ বিভাগের সর্বাধিক পঠিত
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদক সেবন, ৬ শিক্ষার্থী আটক
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাদক সেবন, ৬ শিক্ষার্থী আটক