X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে দেশসেরা শাবির রিফাত

শাবি প্রতিনিধি
২২ মে ২০২২, ২২:৩৩আপডেট : ২২ মে ২০২২, ২২:৩৩

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (বিআরআইসিএম) কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াডে দেশসেরা হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ বিন মুরাদ (রিফাত)। স্নাতক ও তদূর্ধ্ব ক্যাটাগরিতে তিনি প্রথম হন। 

রবিবার (২২ মে) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের (সিইপি) প্রধান অধ্যাপক ড. আবু ইউসুফ।  

ড. ইউসুফ জানান, সিইপি বিভাগ শিক্ষা ও গবেষণা সমৃদ্ধ একটা বিভাগ। এখানে গবেষণার অনেক ক্ষেত্র রয়েছে। শিক্ষার্থীরাও আগ্রহী হচ্ছে। দেশ ও দেশের বাইরে আন্তর্জাতিক অঙ্গনেও জায়গা করে নিচ্ছে তারা। রিফাতের সাফল্য সেই ধারাবাহিকতারই অংশ। তাদের এ সাফল্য বিভাগের অন্যান্য শিক্ষার্থীদেরকে আরও আগ্রহী করে তুলছে। আগামীতেও এ সাফল্যের ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

শাবির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রিফাত বলেন, ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড-২০২২’ দেশের কেমিক্যাল গবেষণা নিয়ে প্রতিযোগিতার অন্যতম বড় আসর। আমি ডিপার্টমেন্টের মাধ্যমে এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারি এবং অংশগ্রহণ করি। এ অলিম্পিয়াডটি বিভাগীয় পর্যায়ে শুরু হয় ১২ ফেব্রুয়ারি। পরে ২৩ এপ্রিল অনলাইনে দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হয়। পরে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ প্রতি গ্রুপের ১০ জন প্রতিযোগী নিয়ে গত ২১ মে ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ক, খ এবং গ এ তিনটি গ্রুপে যথাক্রমে ৮ম-১০ম শ্রেণি, একাদশ- দ্বাদশ শ্রেণি এবং স্নাতক ও তদূর্ধ্ব লেভেলে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নেন। 

নিজের অনুভূতি ব্যক্ত করে রিফাত বলেন, ফাইনাল রাউন্ডের পরীক্ষা পদ্ধতি আকর্ষণীয় ছিল। আমাদেরকে অনেকগুলো ল্যাব পরিদর্শন করানো হয় এবং বিভিন্ন এক্সপেরিমেন্ট ও ইকুইপমেন্টের সঙ্গে পরিচয় করানো হয়। সিইপিতে অধ্যয়ন করা কিছু কোর্স এবং ল্যাব আমাকে এই প্রতিযোগিতায় সহযোগিতা করেছে।

২১ মে বিআরআইসিএম অডিটোরিয়ামে অনুষ্ঠিত ফাইনাল রাউন্ড ও সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিরঞ্জন দেবনাথ, আইসিডিডিআরবি’র সিনিয়র সায়েন্টিস্ট ড. ফেরদৌসি কাদরী, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস’র মহাপরিচালক ড. মালা খান প্রমুখ।

প্রতিযোগিতায় রিফাত ছাড়াও ওই ক্যাটাগরিতে দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জন করেছেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জয়ত্রী সরকার ও অনিক মজুমদার।
 
অনুষ্ঠানে তিনটি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়স্থান অর্জনকারী প্রতিযোগিদের প্রত্যেককে ল্যাপটপ, ট্যাব, ই-বুক রিডার, সম্মাননা ও সার্টিফিকেট দেওয়া হয়। 

 

/টিটি/
সম্পর্কিত
শাহজালাল বিশ্ববিদ্যালয়ে পুকুরে ডুবে কলেজশিক্ষার্থীর মৃত্যু
১১ বছর পর কমিটি পেলো শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ
শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টি নিয়ে সিদ্ধান্তের পরিবর্তন
সর্বশেষ খবর
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথ সুগম করতে পারে: স্পিকার
ধ্রুব এষ হাসপাতালে
ধ্রুব এষ হাসপাতালে
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট