X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘জাবির উন্নয়নের মাস্টারপ্ল্যান প্রকাশ না করা স্বেচ্ছাচারিতা’

জাবি প্রতিনিধি
১৪ জুন ২০২২, ১৮:৫০আপডেট : ১৪ জুন ২০২২, ১৮:৫০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রকল্পের প্রায় তিন বছর অতিবাহিত হয়েছে। গত ৩০ মে বিশ্ববিদ্যালয় সিলেট হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় স্থপতি আহসান উল্লাহ মজুমদার জানান, এক হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের কোনও মাস্টারপ্ল্যান নেই। এই তিন বছর ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও প্রকল্প অফিস ভয়ঙ্কর মিথ্যাচার ও প্রতারণা করছে। চলমান প্রকল্পে মাস্টারপ্ল্যান প্রকাশ না করে এবং অংশীজনদের মতামত অগ্রাহ্য করে দ্বিতীয় ধাপের কাজ শুরু করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতারণা ও স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ।

মঙ্গলবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ সংগঠন আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন ব্ক্তারা। জাবিতে চলমান উন্নয়ন প্রকল্পে মাস্টারপ্ল্যান না থাকা এবং অংশীজনদের মতামত অগ্রাহ্য করার প্রতিবাদে এই সম্মেলনের আয়োজন করা হয়। এতে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন ও সাংস্কৃতিক জোটসহ বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় বিবৃতিতে বলা হয়, একনেক সভায় প্রধানমন্ত্রী উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মাস্টারপ্ল্যানের প্রয়োজনীয়তার কথা বলেছেন। কিন্তু জাবিতে কোনও মাস্টারপ্ল্যান নেই। এত বড় বাজেটের প্রকল্পের কোনও মাস্টারপ্ল্যান না থাকা এবং বিশ্ববিদ্যালয়ের প্রাণ-প্রকৃতি বিনাশ করে ও অংশীজনদের মতামত না নিয়ে লুকোচুরি করে যত্রতত্র ভবন নির্মাণের পাঁয়তারার কারণ, ব্যক্তিস্বার্থ উদ্ধার, লুটপাট ও দুর্নীতির ধারা অব্যাহত রাখা।

তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের অপ্রয়োজনীয় অসংখ্য বহুতল নির্মাণে তাড়াহুড়া দেখা গেলেও এসব ভবন থেকে উৎপাদিত বর্জ্য যথাযথ উপায়ে নিষ্কাশনের কোনও ব্যবস্থা বর্তমান প্রকল্পে নেই। দুটি রেজিস্ট্রার ভবন থাকার পরও ১৩৭ কোটি টাকা ব্যয়ে আরও একটি প্রশাসনিক ভবন নির্মাণের তোড়জোড় দেখা যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনটি পূর্ণাঙ্গ করলে প্রশাসনিক কাজের নতুন ভবনের কোনও প্রয়োজন নেই।

দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘মাস্টারপ্ল্যানের কোন শর্তই মানা হয়নি। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন করতে হলে সাংস্কৃতিক ও অ্যাকাডেমিক পরিবেশ ঠিক রেখে করতে হবে। একজন মাস্টারপ্ল্যানারের কাজ হলো সব বিষয় পর্যালোচনা করা। সে বিবেচনায় এটা শুধু এটা একটি প্রকল্প মাত্র।’ 

ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিছা পারভীন বলেন, ‘তারা নিজেরাই ধোঁয়াশার মধ্যে আছে। আইন বিভাগ, তুলনামূলক সাহিত্য ইনস্টিটিউট, বিবিএ সংস্কারের জন্যই তো বাজেট আনা যেতো। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের বেহাল দশা। সেগুলোর দিকে না তাকিয়ে প্রশাসনিক ভবন করছে। তারা বিশ্ববিদ্যালয় নিয়ে ভাবেই না।’

এ সময় আয়োজকবৃন্দ চলমান উন্নয়ন প্রকল্পের দ্বিতীয় ধাপে নির্মাণাধীন বিভিন্ন স্থাপনার বিষয়ে পাঁচটি দাবির কথা জানান। দাবিগুলো হলো—বিশেষজ্ঞ ও অংশীজনদের মতামতের ভিত্তিতে মাস্টারপ্ল্যান প্রণয়ন, ১৩৭ কোটি টাকা খরচে প্রশাসনিক ভবন নির্মাণ না করে শ্রেণিকক্ষ সংকটে থাকা অনুষদ ও বিভাগের জন্য অ্যাকাডেমিক ভবন নির্মাণ করতে হবে, বর্তমান লাইব্রেরি ভবন স্বস্থানে রেখে নতুন ভবন নির্মাণ করতে হবে, শিক্ষকদের ঝুঁকিপূর্ণ আবাসিক ভবনসমূহ ভেঙে সেই স্থানে শিক্ষকদের বেতনকাঠামোর সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন ভবন নির্মাণ করতে হবে এবং সকল দল-মতের শিক্ষার্থী ও শিক্ষকদের সমন্বয়ে তদারকি কমিটি গঠন করে প্রকল্পের ব্যয়ের স্বচ্ছতা, কাজের গুণগত মান ও অগ্রগতি প্রকল্প অফিস থেকে তদারকি কমিটিকে অবহিত করতে হবে।

/এসএইচ/
সম্পর্কিত
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
জাবিতে অছাত্রদের হল ত্যাগের বেঁধে দেওয়া সময় শেষ হচ্ছে আজ
জাবিতে প্রাণিবিজ্ঞান বিভাগে শিক্ষক নিয়োগে শর্ত শিথিলের অভিযোগ
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা