X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ছাত্রলীগের ব্যানারে বুয়েটে সভা, সাধারণ শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি
১৩ আগস্ট ২০২২, ২১:৩৫আপডেট : ১৩ আগস্ট ২০২২, ২২:০৫

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৩ আগস্ট) বিকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাফেটেরিয়ায় ছাত্রলীগের ব্যানারে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করেছে বুয়েট ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ।

শেরে বাংলা হলে আবরার ফাহাদ হত্যার পর বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ হয়— উল্লেখ করে ছাত্রলীগের এই কর্মসূচির প্রতিক্রিয়া জানিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। ছাত্রলীগ নেতৃবৃন্দ এটিকে রাজনৈতিক সভা নয় বরং বঙ্গবন্ধুর জন্য দোয়ার সভা দাবি করলে, শিক্ষার্থীরা জানতে চান ছাত্রলীগের ব্যানারে কেন।

বিকাল ৫টা থেকে শুরু হয়ে ওই অনুষ্ঠান চলে রাত সোয়া ৮টা পর্যন্ত। এর আগে সন্ধ্যা ৭টা থেকে বিক্ষোভকারীরা ক্যাফেটেরিয়ার সামনে জমায়েত হতে থাকে। এরপর অনুষ্ঠান শেষে সাবেক বুয়েট ছাত্রলীগ নেতারা বের হলে ক্ষুব্ধ শিক্ষার্থীরা 'আবরারের রক্ত বৃথা যেতে দেবো না', 'আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দিবো না', 'রাজনীতির ঠিকানা, এই ক্যাম্পাসে হবে না!'— বলে স্লোগান দিতে থাকে। 

অনুষ্ঠান শেষে বুয়েট ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আতাল মাহমুদ বিক্ষুব্ধ শিক্ষার্থীদের বলেন, এটা কোনও রাজনৈতিক প্রোগ্রাম নয়। বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার জন্য দোয়ার প্রোগ্রাম। এসময় ক্ষুব্ধ শিক্ষার্থীরা সমস্বরে বলে উঠে, তাহলে ছাত্রলীগের ব্যানারে কেন? আপনাদের বুয়েটের প্রাক্তন শিক্ষার্থী হিসেবেও করতে পারতেন!

প্রোগ্রামে আসা নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক বুয়েটে ছাত্রলীগ সভাপতি বলেন, আসলে বুয়েটে ছাত্রলীগকে আমাদের ছাত্রলীগের জুনিয়ররা কলংকিত করেছে। আবরারের ঘটনা যারা ঘটিয়েছে তারা তো কুলাঙ্গার! এসময় প্রোগ্রাম শেষে সাবেক ছাত্রলীগ নেতারা বেরিয়ে যাওয়ার সময় শিক্ষার্থীরা ‘খুনি! খুনি!’ বলে স্লোগান দিতে থাকে।

সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ ক্যাম্পাস ত্যাগ করলে শিক্ষার্থীরা প্রেস ব্রিফিং করেন।

এসময় তারা বলেন, ১৯৭৫ সালের এই মাসের ১৫ তারিখ বাঙালি হারায় হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাঁর আদর্শ অনুসরণ করেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে গড়ে তুলতে আমরা নিরন্তর কাজ করে চলেছি। তারই ধারাবাহিকতায় নিরাপদ এবং সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গন নিশ্চিত করা সকল শিক্ষার্থীর মৌলিক চাহিদার মধ্যে অন্যতম। অথচ দুঃখজনক হলেও সত্য, যেই ছাত্ররাজনীতি একসময় দেশের ক্রান্তিলগ্নে অগ্রগণ্য ভূমিকা রেখেছিল, পরাধীনতার হাত থেকে মুক্ত করে জন্ম দিয়েছিল স্বাধীন বাংলাদেশের, সেই ছাত্ররাজনীতি আজ ক্ষমতার অপব্যবহারে কলুষিত।

তারা আরও বলেন, বুয়েট ক্যাম্পাস প্রাঙ্গণে নিরীহ শিক্ষার্থীদের বারবার প্রাণ ঝরেছে লেজুড়বৃত্তিক ছাত্র সংগঠনগুলোর অপকর্মে। সবশেষ ২০১৯ সালের ৭ অক্টোবর তৎকালীন ছাত্রলীগের নেতাকর্মীদের নৃশংস অত্যাচারে আবরার ফাহাদ নিহত হন। এর প্রতিবাদে বুয়েটের সকল সাধারণ শিক্ষার্থীর অংশগ্রহণে আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ১১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সকল রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম কর্তৃপক্ষের নির্দেশক্রমে নিষিদ্ধ করা হয়। বিশ্ববিদ্যালয়ের সুনির্দিষ্ট নীতিমালা থাকা সত্ত্বেও আজ ১৩ আগস্ট, ২০২২ তারিখে সেমিনার হল বুয়েট অডিটোরিয়াম কমপ্লেক্সে বাংলাদেশ ছাত্রলীগ, বুয়েটের সাবেক নেতৃবৃন্দদের আয়োজনে একটি ব্যানার দেখা যায়।

এ বিষয়ে বুয়েটের ছাত্র কল্যাণ পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক মিজানুর রহমান বলেন, অনুমতি নেওয়ার সময় আয়োজকরা আমাদের জানিয়েছে– তারা সাবেক শিক্ষার্থী, ক্যাম্পাসে পুনর্মিলনী করবে। সে কারণে আমরা অনুমতি দেই। কিন্তু তারা বুয়েট ছাত্রলীগের সাবেক নেতাদের ব্যানারে প্রোগ্রাম করতে গেলে শিক্ষার্থীরা বাধা দেয়।

তিনি বলেন, আমরা যদি জানতাম তারা বুয়েট ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ, তাহলে অনুমতিই দিতাম না, তাই শিক্ষার্থীদের বিক্ষুব্ধ হওয়ার অধিকার আছে। আমি এই মুহূর্তে ক্যাম্পাসের বাইরে আছি, নইলে স্পটে যেতাম। আগামীকাল সকালে আমরা শিক্ষার্থীদের কথা শুনব।

/এমএস/
সম্পর্কিত
বুয়েটের ইমতিয়াজ রাব্বীকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ
বুয়েটে ইমতিয়াজ রাব্বীর হলের সিট ফেরত চেয়ে হাইকোর্টে রিট
‘বুলিং’ থেকে বাঁচতে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি বুয়েটের ৬ শিক্ষার্থীর
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা