X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মোমবাতির আলোয় নেওয়া হলো পরীক্ষা

কুবি প্রতিনিধি
১৫ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৬আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ২২:৪৬

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ও এর আশপাশের এলাকায় বিদ্যুৎ বিভ্রাটের কারণে ভোগান্তিতে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা। একই সময় আবাসিক হল ও আশপাশের মেসগুলোতেও বিদ্যুৎ না থাকায় খাবার পানি সংকটসহ পড়াশোনায় ব্যাঘাত ঘটছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এমনকি মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা নেওয়ার ঘটনাও ঘটেছে।

জানা যায়, বুধবার (১৪ সেপ্টেম্বর) ভোর পাঁচটা থেকে প্রায় রাত সাড়ে ৮টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ অনিয়মিত ছিল। এরমধ্যে বেলা দেড়টার দিকে স্বল্প সময়ের জন্য বিদ্যুৎ চালু হলেও তা বেশিক্ষণ ছিল না। সাড়ে আটটায় পুনরায় সরবরাহ চালু হলেও রাত ১১টা নাগাদ ঘন ঘন লোডশেডিং দেখা যায়।
এভাবে গত কয়েকদিন ধরে দিনের বেশ বড় সময় ধরে বিদ্যুৎ না থাকায় প্রশাসনিক কাজে বিঘ্নতার পাশাপাশি অ্যাকাডেমিক কাজে বিঘ্ন ঘটছে বলে অভিযোগ করেছেন সংশ্লিষ্টরা। এ অবস্থায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে জেনারেটরের ব্যবস্থা বা বিদ্যুতের আলাদা সাবস্টেশন স্থাপনের দাবি জানিয়েছেন। 

জানা যায় গত কাল (বুধবার) লোকপ্রশাসন বিভাগের স্নাতকোত্তরের একটি সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়া হয় মোমবাতি জ্বালিয়ে। 

বিভাগের শিক্ষার্থী সুজন আহমেদ বলেন, আমাদের সেমিস্টার ফাইনাল চলছিল। বিদ্যুৎ ছিল না, আবার আকাশও মেঘাচ্ছন্ন থাকায় মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা দিয়েছি।

লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম শেখ বলেন, কমপক্ষে যদি একটা জেনারেটর কিংবা আইপিএসের ব্যবস্থা করা যায় তবে অন্তত শিক্ষার্থীরা নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারবেন। বিদ্যুৎ না থাকায় মোমবাতি জ্বালিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা নিতে হয়েছে। প্রশাসনকে দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি। 

এদিকে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী গুলশান পারভীন বলেন, বিদ্যুৎ না থাকার কারণে ক্লাস করা সম্ভব হয়নি। পুরো একটা কর্মদিবস নানা ঝামেলায় গিয়েছে, শুধুমাত্র বিদ্যুৎ বিভ্রাটের কারণে। অনেকে পরীক্ষা দিতে গিয়েও পড়েছেন ভোগান্তিতে। 

বাংলা বিভাগের শিক্ষার্থী সাদিয়া সুলতানা বলেন, বিদ্যুৎ না থাকায় আজ আমাদের পরীক্ষা চলাকালে সমস্যার সম্মুখীন হতে হয়েছে। 

বিদ্যুতের এমন সমস্যার কারণ জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দফতরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম শহিদুল হাসান বলেন, পিডিবির লাইনে সমস্যা হয়েছে বলেই এমন হয়েছে। এখানে আমাদের বিশ্ববিদ্যালয়ের কিছু করার নেই।

তিনি আরও বলেন, পিডিবির কোটবাড়ির সাবস্টেশন থেকে বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ আসে। এর মাঝে বার্ড, পলিটেকনিক কলেজ, ক্যাডেট কলেজ ও জাদুঘরসহ গুরুত্বপূর্ণ জায়গাগুলো পার হয়ে আমাদের এখানে আসে। মাঝে লাইনে কোথাও সমস্যা হলে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ে আলাদা সাবস্টেশন স্থাপনের বিষয়ে তিনি বলেন, সাবস্টেশন স্থাপনের বিষয়টি পিডিবির বিষয়। আমাদের ইন্টারনাল সাবস্টেশন আছে। কিন্তু পিডিবির প্রধান লাইনে বিদ্যুৎ সরবরাহে সমস্যা হলে সেক্ষেত্রে আমাদের কিছু করার থাকে না। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ আবদুল মঈন বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীর সঙ্গে কথা বলেছি। দ্রুত একটা সমাধানের ব্যবস্থা হবে। এছাড়া পিডিবির সঙ্গেও কথা হয়েছে। তারা জানিয়েছে কোনও এক জায়গায় তার ছিঁড়ে যাওয়ায় এমন সমস্যা হচ্ছে। 

/টিটি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ছাত্রলীগ নেতার বিরুদ্ধে আরেক নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ
অস্থিরতার মধ্যেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে দুর্নীতিমুক্ত ঘোষণা করলেন উপাচার্য
সর্বশেষ খবর
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক