X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

১৭ বছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এসেছে মাত্র চার বিদেশি শিক্ষার্থী

ইমতিয়াজ হাসান রিফাত, কুবি
০৩ নভেম্বর ২০২২, ২২:০০আপডেট : ০৩ নভেম্বর ২০২২, ২২:০০

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রকাশিত ‘৪৭তম বার্ষিক প্রতিবেদন-২০২০’ অনুযায়ী ২০২০ সালে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের (নতুন চারটি বিশ্ববিদ্যালয় ব্যতীত) মধ্যে ২৩টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ৭৬৭ জন। যা ২০১৯ সালের তুলনায় ২৮৫ জন বৃদ্ধি পেয়েছে।

দেশের অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও উল্টো চিত্র কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে। প্রতিষ্ঠার ১৭ বছরের মধ্যে শুধু ২০১১-১২ ও ২০১২-১৩ শিক্ষাবর্ষে মিলিয়ে চার জন বিদেশি শিক্ষার্থী এসেছিল এই বিশ্ববিদ্যালয়ে। এর আগে পরে বিদেশি কোনও শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টিতে পড়তে আগ্রহ দেখায়নি।

রেজিস্ট্রার দফতর সূত্রে জানা গেছে, ২০১১-১২ ও ২০১২-১৩ শিক্ষাবর্ষের ভর্তি হওয়া চার বিদেশি শিক্ষার্থীর সবাই ছিলেন ইঞ্জিনিয়ারিং অনুষদের। এর মধ্যে তিন জন ছিলেন ২০১১-২০১২ শিক্ষাবর্ষের আর অন্যজন ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের। তারা সবাই ছিলেন নেপালের নাগরিক।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কেন বিদেশি শিক্ষার্থী আসছে না— এ বিষয়ে চালানো অনুসন্ধানে উঠে এসেছে বেশ কয়েকটি বিষয়। এর মধ্যে রয়েছে সেশনজট, আবাসন সমস্যা, রাজনৈতিক অস্থিরতা, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবহেলা, ভর্তি প্রক্রিয়ায় জটিলতা, বিশ্ব র‍্যাংকিংয়ে পিছেয়ে থাকা, আমলাতান্ত্রিক জটিলতা ও বিভাগগুলোর পাঠদান প্রক্রিয়া সম্পর্কে সুস্পষ্ট কোনও কাঠামো না থাকা।

সেশনজট

বিশ্ববিদ্যালয়ের ১৯ ডিপার্টমেন্টের প্রায় প্রতিটিতেই লেগে আছে সেশনজট। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক নুরুল করিম চৌধুরীর সঙ্গে কথা বলে জানা গেছে, গত মাসের ১৮ অক্টোবর পর্যন্ত বিভিন্ন বিভাগের স্নাতক পর্যায়ের ৩২টি সেমিস্টার ও স্নাতকোত্তর পর্যায়ের চারটি সেমিস্টারের রেজাল্ট আটকে আছে। সেমিস্টার শেষ হওয়ার আট সপ্তাহের মধ্যে রেজাল্ট প্রকাশ করার কথা থাকলেও কোনও কোনও ডিপার্টমেন্টে রেজাল্ট প্রকাশ হতে ছয় মাসেরও অধিক সময় লেগে যায়। ফলে কাঙ্ক্ষিত সময়ে শিক্ষার্থীরা ডিগ্রি শেষ করতে পারছেন না। এতে চাকরির বাজারেও পিছিয়ে পড়েন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আবাসন সমস্যা

২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত পাওয়া তথ্য মতে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা পাঁচ হাজার ৯৬৫ জন। এর বিপরীতে ছাত্রদের জন্য তিনটি ও ছাত্রীদের জন্য রয়েছে মাত্র দুটি হল। আবাসিক হলগুলোতে দেশীয় শিক্ষার্থীরা সিট পাওয়ার ক্ষেত্রে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সদস্য হওয়ার মাধ্যমে সিট পেয়ে থাকেন। এই প্রক্রিয়ায় বিদেশি শিক্ষার্থীরা এসে আবাসিক হলে কাঙ্ক্ষিত সিট পাওয়ার ক্ষেত্রে নানা বিড়ম্বনার শিকার হতে হবে। ফলে বিশ্ববিদ্যালয়ের প্রতি আগ্রহ কমেছে বিদেশি শিক্ষার্থীদের।

রাজনৈতিক অস্থিরতা

কাগজে-কলমে রাজনীতিমুক্ত ক্যাম্পাসের ঘোষণা থাকলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে রয়েছে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের কার্যক্রম। ফলে নানা সময় রাজনৈতিক অস্থিরতা দেখা যায়। সাম্প্রতিক সময়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ ও ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হওয়া নিয়ে দুই পক্ষের ধাওয়া পাল্টা-ধাওয়া রাজনৈতিক অস্থিরতার সবচেয়ে বড় উদাহরণ।

বিভাগগুলোতে পাঠদানের নির্দিষ্ট কাঠামো না থাকা

একজন শিক্ষার্থী ভর্তি হওয়ার আগ পর্যন্ত একটি বিভাগে কোন কোর্সগুলো পড়ানো হবে এসব বিষয়ে কোনও ধারণাই নিতে পারবে না। কিন্তু বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতিটি বিভাগের পাঠদান প্রক্রিয়া সম্পর্কে নির্দিষ্ট করে উল্লেখ করা থাকে ওয়েবসাইটে। নির্দিষ্ট ধারণা না থাকায় অনেক শিক্ষার্থীই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ হারিয়ে ফেলতে পারে।

ওয়েবসাইট সমস্যা

একটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে যে কেউ প্রথমেই সেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকবে। কিন্তু বেহাল দশা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটির। সাধারণ তথ্যগুলো পেতেই ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের। ওয়েবসাইটে একটি বিভাগ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্যই উল্লেখ করা নেই।

এই বিষয়ে জানতে চাইলে সমাজবিজ্ঞান অনুষদের ডিন রবিউল আওয়াল বলেন, বিদেশি শিক্ষার্থীদের আগ্রহ না থকার পেছনে বিশ্ববিদ্যালয়ের কোর্স কনটেন্ট ও এই সংক্রান্ত অন্যান্য বিষয়বস্তু তাদের কাছে উপস্থাপনে আমরা ব্যর্থ হচ্ছি। বিদেশি শিক্ষার্থী থাকলে তা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়েও প্রভাব ফেলে। নতুন উপাচার্য আসার পর থেকে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের প্রতিটা স্টেকহোল্ডারের কাজ সঠিকভাবে পালনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সহযোগিতা করতে হবে।

উপাচার্য এ এফ এম আব্দুল মইন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতি বিদেশি শিক্ষার্থীদের আগ্রহ না থাকার মূল কারণ হলো আমাদের বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে এখনও পিছিয়ে। যেভাবে র‍্যাংকিংয়ে আগাতে পারি, এর জন্য কাজ করে যাচ্ছি। র‍্যাংকিংয়ে উন্নতির জন্য শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী করার চেষ্টা করছি। এ ছাড়া ওয়েবসাইটসহ যে যে সমস্যা আছে তা সমাধানের জন্য কাজ করে যাচ্ছি।

/এফআর/
সম্পর্কিত
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
‘বিশ্ববিদ্যালয় জীবনে ৭৬ শতাংশ ছাত্রী যৌন হয়রানির শিকার হয়’
শিক্ষক সমিতির ক্লাস বর্জনের সিদ্ধান্তে শিক্ষার্থীদের অসন্তোষ, সেশনজটের শঙ্কা
সর্বশেষ খবর
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!