শাবিপ্রবিতে তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন শুরু আগামীকাল

Send
শাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত : ০৬:১০, জানুয়ারি ১২, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০৬:১৫, জানুয়ারি ১২, ২০১৭

শাবিপ্রবি’র আন্তর্জাতিক সম্মেলন নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) তিন দিনব্যাপী প্রযুক্তি গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার (১৩ জানুয়ারি)। বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের আয়োজনে এই সম্মেলন শেষ হবে রবিবার (১৫ জানুয়ারি)।
বুধবার (১১ জানুয়ারি) বিকালে এম এ ওয়াজেদ মিয়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানান সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুর রহমান এবং সদস্য সচিব অধ্যাপক ড. আব্দুল মুকিদ মোহাম্মদ মুকাদ্দেস।
এসময় অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুর রহমান জানান, প্রধান অতিথি হিসেবে শুক্রবার সকাল ৯টায় আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করবেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস।
সাংবাদিকদের জানানো হয়, সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য আমিনুল হক ভূইয়া। এর অন্যান্য পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল, অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুল ইসলাম চৌধুরী এবং অধ্যাপক ড. মো. জহির বিন আলম।
ড. শহীদুর রহমান আরও জানান, এই সম্মেলনে ৪টি কিনোট উপস্থাপন করা হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং ও এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার বিষয়ে জাপানের চিবা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজুকি ইনোবুষি; কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স বিষয়ে সায়তানার অধ্যাপক তেছুয়া শিমুমারা; মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং বিষয়ে সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ড. মোস্তাফিজুর রহমান এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং বিষয়ে কিনোট উপস্থাপন করবেন বুয়েটের অধ্যাপক ইকবাল মাহমুদ।
অধ্যাপক ড. আব্দুল মুকিদ মোহাম্মদ মুকাদ্দেস সাংবাদিকদের জানান, আন্তর্জাতিক এ সম্মেলনে ৪টি আমন্ত্রিত প্রবন্ধ, ১৪০টি গবেষণা প্রবন্ধ ও ২৫টি পোস্টার উপস্থাপন করা হবে। এ আয়োজনে কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, জার্মানি, সিঙ্গাপুর, সৌদি আরব, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অংশ নেবেন। এছাড়াও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় ২৪টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অংশ নেবেন এই আয়োজনে।
আন্তর্জাতিক এ সম্মেলনের একমাত্র মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউন।
/টিআর/

সম্পর্কিত

লাইভ

টপ