ধর্ষণের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের পদযাত্রা

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৪:২৩, জুলাই ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৬, জুলাই ১৬, ২০১৯

প্রায় চার কিলোমিটার পায়ে হেঁটে দেশব্যাপী নারী ও শিশুর প্রতি যৌন নিপীড়ন বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে ধর্ষণবিরোধী পদযাত্রা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার (১৫ জুলাই) বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা চত্বর থেকে পথযাত্রাটি শুরু হয়ে প্রায় সোয়া এক ঘন্টা পর নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে গিয়ে শেষ হয়। এরপর সেখানে একটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোট এ পদযাত্রার আয়োজন করে।


সমাবেশে বক্তারা বলেন, ‘দেশে আজ নারী-শিশুর নিরাপত্তা নেই, তিন বছরের শিশু থেকে শুরু করে বয়বৃদ্ধরাও ধর্ষিত হচ্ছে। এটা শুধু লজ্জার নয়, আমাদের জন্য ভয়েরও বিষয়। নারী তার সম্মানের নিশ্চয়তা পাচ্ছেন না। রাস্তা-ঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান এমনকী তার নিজ বাড়িতেও নিরাপদ নয়। তাহলে নারীর নিরাপত্তা কে দেবে? ধর্ষণকারীরা ধর্ষণ করে সমাজে বুক ফুলিয়ে চলছে অথচ প্রশাসন তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না।’ এ সময় বক্তারা ধর্ষণ রোধে সরকারকে কঠোর হওয়ার আহ্বান জানান।
শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানিয়ে সমাবেশে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, বিপ্লবী ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক দিলীপ রায়, রাজশাহী জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়ক মুরাদ মোর্শেদ, বিশ্ববিদ্যালয় শাখা কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তর, শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, ছাত্র ফেডারেশনের সভাপতি রাশেদ রিমন, সাধারণ সম্পাদক মহাব্বত হোসেন মিলন, রাজশাহী মহানগর ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জিন্নাত আরা সুমু, আহ্বায়ক ইয়াসিন আরাফাত অন্তরসহ আরও অনেকে। সমাবেশের সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক ও প্রগতিশীল ছাত্রজোটের আহ্বায়ক রনজু হাসান।

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ