হাজী দানেশ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরাধে করণীয় শীর্ষক সেমিনার

Send
হাবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত : ২১:২১, নভেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২৩, নভেম্বর ১৪, ২০১৯

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অনুষ্ঠিত হয়েছে ‘মর্যাদায় গড়ি সমতা ও নারীর প্রতি সহিংসতা প্রতিরাধে করণীয় শীর্ষক সেমিনার’। যথাযথভাবে হাবিপ্রবি ও সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলোপমেন্ট (সিডিডি) অনুষ্ঠানটির আয়াজন করে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র  হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা.মো ফজলুল হক ও সিডিডি এর নির্বাহী পরিচালক এ. এইচ. এম. নোমান খান। কিনোট স্পিকার হিসেবে পেপার উপস্হাপনা করেন মানুষের জন্য ফাউন্ডেশনের নাজরানা ইয়াসমিন হীরা। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সেমিনারে বিষয় ভিত্তিক উপস্থাপনা করেন হাবিপ্রবির পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. ফাহিমা খানম।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফসের ড. মু. আবুল কাসেম বলেন, আমাদের সমাজ থেকে নৈতিক মূল্যবাধ জিনিসটি দিন দিন হারিয়ে যাচ্ছে। এর ফলে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধিসহ বিভিন্ন অস্থিরতা পরিলক্ষিত হচ্ছে। তিনি বলেন নৈতিক মূল্যবাধের শিক্ষা মানুষ পরিবার থেকে পায়। কিন্তু বর্তমানে পারিবারিক বন্ধনগুলা হালকা হয়ে যাওয়ায় এটি ব্যাপকভাব হ্রাস পেয়েছে। তিনি আরও বলেন সমান অধিকার নারীদের প্রাপ্য, এটা কোনও করুণা নয়।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী, ইউনিয়ন, চেয়ারম্যান ও সচিব, ইউনিয়ন নারী প্রতিনিধি, প্রতিবন্ধী ব্যক্তি, সুশীল সমাজ, সাংবাদিকবৃন্দসহ অনেকেই অংশগ্রহণ করেন।  সেমিনারে  ৩০ প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার, হস্তচালিত রিকশাসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়।

/এফএএন/

লাইভ

টপ