চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে কবিতা বিষয়ক কর্মশালা

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৯:২২, জানুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৫, জানুয়ারি ১৬, ২০২০

কবিতার সাহিত্য বিশ্লেষণ ও অলংকার নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো জমজমাট সাহিত্য বিষয়ক কর্মশালা।

গত ১৫ জানুয়ারি সকালে নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অ্যামেরিকান কর্নারে ইংরেজি বিভাগ এই কর্মশালার আয়োজন করে।  এই সময় কবিতাপ্রেমী শিক্ষার্থীরা ছাড়াও স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ছাত্র-ছাত্রী ও শিক্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কর্মশালায় কবিতার আদ্যোপান্ত নিয়ে কথা বলেন জনপ্রিয় লেখক-কবি ও অনুবাদক অধ্যাপক কায়সার হক।

তিনি সৃজনশীলতা ও মনের ভাব বিকাশে কবিতা চর্চার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন। একইসঙ্গে শিক্ষার্থীদের বেশি বেশি বই পড়ার পরামর্শ দিয়ে শব্দভান্ডারকে আরও গতিশীল করার পরামর্শ দেন।

অধ্যাপক কায়সার হক কবিতার সাহিত্য রস, বিশ্লেষণ, ছন্দের ধরণ, অন্ত্যমিল, উপস্থাপনা শৈলী, লেখার কলাকৌশলসহ নানান বিষয়গুলো চমৎকারভাবে ফুটিয়ে তোলেন। এই সময় তিনি দুটি কবিতাও পাঠ করে শোনান।

পরে কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ভেতর পুরস্কার বিতরণ করেন তিনি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স প্রমুখ।

কর্মশালায় অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, এই ধরণের অনুষ্ঠান তাদেরকে সৃষ্টিশীল কাজে জড়িত হতে আরও অনেক বেশি অনুপ্রেরণা জোগাবে। কবিতার ছন্দ কেবল পাঠে নয়, জীবনের প্রতিটি স্তরেই তা প্রভাবিত করে বলে জানান কেউ কেউ। 

/এফএএন/

সম্পর্কিত

লাইভ

টপ