রাবি ক্যাম্পাসের ‘আবু ভাই’ আর নেই

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৬:১১, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২১, জানুয়ারি ১৭, ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রিয় আবু ভাই (আবু আহমেদ) আর নেই। শুক্রবার (১৭ জানুয়ারি) সকালে নগরীর মতিহার থানার হনুফার মোড় এলাকায় নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন। বাদ আছর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।


সত্তর ঊর্ধ্ব আবু আহমেদ দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, এ্যাজমা, হাইপ্রেসার, কিডনি অসুখসহ নানা রোগে ভুগছিলেন। অসুস্থতা বেড়ে যাওয়ায় সর্বশেষ ১১ দিন ধরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখান থেকে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) হাসপাতাল থেকে বাড়িতে নিয়ে আসা হয় ।
রাবি ক্যাম্পাসে গণতান্ত্রিক, সাংস্কৃতিক ও প্রগতিশীল আন্দোলনে যুক্ত শিক্ষার্থীদের আড্ডা আর বৈঠকখানা হিসেবে ব্যবহৃত হতো তার মালিকানার 'আবুর ক্যান্টিন।’ সত্তরের দশক থেকে চলতি শতাব্দীর প্রথম দিকেও আবু ভাইয়ের এই ক্যান্টিন ছিল গণতান্ত্রিক, সাংস্কৃতিক ও প্রগতিশীল সব আড্ডার স্থান। অনেক শিক্ষার্থীর দুঃসময়ের বন্ধু ছিলেন আবু ভাই। ঢাউস আকারের বাকির খাতা তার প্রমাণ দেয়। তবে জীবন সায়াহ্নে এসে নানা কারণে অসহায় হয়ে পড়েছিলেন তিনি। বন্ধ হয়ে গিয়েছিল তার ক্যান্টিন।
মৃত্যুর আগে আবু আহমেদের শেষ ইচ্ছা ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও ‘আবুর ক্যান্টিন’ চালু করা। এর জন্য তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জায়গা চেয়ে লিখিত আবেদনও করেছিল। কিন্তু প্রশাসনের কর্তাব্যক্তিদের দ্বারে দ্বারে ঘুরে ক্যান্টিনের জন্য তার মন মতো স্থান পেয়ে হতাশ হয়ে পড়েন আবু ভাই। অবশেষে সবাইকে কাঁদিয়ে পাড়ি জমালেন অন্য ভুবনে।

/এনএ/

লাইভ

টপ