আন্তর্জাতিক প্রতিযোগিতায় খুবি শিক্ষার্থীদের অর্জন

Send
খুবি প্রতিনিধি
প্রকাশিত : ১৮:৫২, জানুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৭, জানুয়ারি ২৩, ২০২০

প্রথম কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতাতে অংশ নিয়েই বাজিমাত করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের তিন শিক্ষার্থী। ‘ইউনিভার্সিটি ফিজিক্স কম্পিটিশন ২০১৯’ এ অংশ নিয়ে প্রথমবারেই রৌপ্য পদক লাভ করেন তারা। তিনজনের এই দলটিতে ছিলেন খুবির পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোঃ আব্দুস সামী আকন্দ, জুবাইদা করিম যুঁথি ও সদ্য স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থী রবি শংকর হাওলাদার।

মোঃ আব্দুস সামী আকন্দ বলেন, শুধু অভিজ্ঞতা অর্জনের জন্যই অংশ নিয়েছিলাম আমরা। নিজেদের প্রথম অংশগ্রণেই যে টাইটেল জিতব, এমনটা ভাবনায় ছিল না। ফলাফল পাওয়ার পর তাই বিশ্বাস হচ্ছিল না আমরা সিলভার মেডেল জিতেছি। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সঙ্গে অংশ নিয়ে এরকম অর্জন অনেক বড় কিছু আমাদের জন্যে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, অধিকাংশ সাধারণ শিক্ষার্থীই শুধুমাত্র অ্যাকাডেমিক কারিকুলাম আর রেজাল্ট ভালো করার জন্যই পড়াশোনা করে থাকে, অথচ পদার্থবিজ্ঞান তত্ত্বীয় পড়াশোনার বাইরে ব্যবহারিক ভাবেও চর্চা জরুরি। অনেক সময় ইচ্ছা থাকলেও পর্যাপ্ত সুযোগের অভাবে সেই চর্চা আর করা হয়ে ওঠে না। নিজেদের উদ্যোগে  খুবির পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষার্থীরা তাই গড়ে তুলেছেন ‘ফার্মিওন ফিজিক্স ক্লাব।’

বিজ্ঞানভিত্তিক বিভিন্ন জাতীয় বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে নিজেদের ঝালিয়ে নেওয়াই এই গ্রুপের উদ্দেশ্য। সেই লক্ষ্যেই প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ের কোনও প্রতিযোগিতায় অংশ নিয়েই সিলভার টাইটেল জয়।

সর্বশেষ প্রতিযোগিতায় দুটি সমস্যা দেওয়া হয় শিক্ষার্থীদের সমাধানের জন্য। একটি হচ্ছে মঙ্গল গ্রহে ভ্রমণকারী নভোচারীদের বিভিন্ন রেডিয়েশন থেকে  সুরক্ষা দিতে পরিকল্পনা প্রণয়ন ও মূল্যায়ন। অন্যটি ছিল নির্দিষ্ট কিছু শর্তসাপেক্ষে একটি ত্রিমাত্রিক রোলার কোস্টারের ডিজাইন প্রণয়ন। এর মধ্যে খুবির শিক্ষার্থীরা দ্বিতীয় সমস্যাটির সমাধান করে টাইটেল জেতেন।

শিক্ষার্থীদের এমন সাফল্যে অভিভূত ডিসিপ্লিনের শিক্ষকরাও। পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক গোষ্ঠ গোপাল বিশ্বাস বলেন, ‘টার্ম ফাইনাল পরীক্ষার সময়েও এই শিক্ষার্থীরা যেভাবে শ্রম দিয়ে সাফল্য অর্জন করেছে তা অন্যদের জন্য দৃষ্টান্ত। শিক্ষার্থীদের এমন উদ্যোগে শিক্ষকরা সবসময়ই পাশে থাকবে।’

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্রাজুয়েট শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত অনলাইন ভিত্তিক একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা হচ্ছে  ‘ইউনিভার্সিটি ফিজিক্স কম্পিটিশন’। সারাবিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলো থেকে তিনজনের একটি টিম নির্ধারণ করতে বলা হয়। পরবর্তীকালে পদার্থবিজ্ঞানের বিভিন্ন নীতি ব্যবহার করে প্রদত্ত কিছু দৃশ্যের বিশ্লেষণ ও কাজের বিবরণ নিয়ে বিস্তারিত লিখিত আর্টিকেল আহ্বান করা হয়। বিশ্লেষণপূর্বক সেরা সমাধানগুলোকে পুরস্কৃত করা হয়।

২০১৯ বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান প্রতিযোগিতার ফলাফল দেওয়া হয় সম্প্রতি। জমা দেওয়া ৩০৫টি গবেষণার মধ্যে ৫টি দল  স্বর্ণপদক, ৬০টি দল রৌপ্য পদক এবং ৮৩টি দল ব্রোঞ্জ পদক জিতেছে। এছাড়া ১৫৭টি দল সমাপ্ত প্রতিযোগী হিসাবে সম্মাননা পেয়েছে।

/এফএএন/

লাইভ

টপ