X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন শাবির ৬৬ শিক্ষার্থী

শাবি প্রতিনিধি
২৮ জানুয়ারি ২০২০, ১৯:০৩আপডেট : ২৮ জানুয়ারি ২০২০, ১৯:০৮

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের আওতায় ২০১৯-২০ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (এনএসটি) পাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যিালয়ের ৬৬ শিক্ষার্থী।

সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কৃষি ও খাদ্য বিজ্ঞান, জীব ও চিকিৎসা বিজ্ঞান, ভৌতবিজ্ঞান এবং নবায়ন ক্যাটাগরিতে শাবির মোট ৬৬ জন শিক্ষার্থীকে এই ফেলোশিপ দেওয়া হবে। 

এরমধ্যে জীব ও চিকিৎসা বিজ্ঞানে এমএস/এমএসসি ক্যাটাগরিতে ৫৮৫ জনের মধ্যে ৩০জন আবেদনের প্রেক্ষিতে মনোনীত হয়েছেন। তারা হলেন, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের আব্দুল্লাহ আল মামুন, সালমা আক্তার রিনা, জেসিয়া মুমতাহিনা হাফসা, মো. রাকিব মিয়া, নয়ন হোসেন মোল্লা, অপরাজিতা দাস তৃষা, এস এম কামরুজ্জামান, অনন্যা দত্ত মৌ, মো. মাহমুদুল হাসান, মেহেদী হাসান, মো. শোয়েব হাসান, আব্দুল্লাহ আল মামুন, মো. আশিক ইমরান, মনিকা সিনহা, মো. আকিবুল হাসান, মো. আলী নেওয়াজ, রাবিব উল্লাহ কুদ্দুসী, মো. তাওহিদুল হাসান, শামিম মাহমুদ, মো. আরিফুল ইসলাম ও আরাফাত ইসলাম আশিক।

এছাড়া একই ক্যাটাগরিতে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের তানজিনা জাহান, শাহরিয়ার আরেফিন, নুসরাত জাহান তমা, আসমা-উল তাসলীম, অমিত কুমার মন্ডল, প্রতিভা খান লতা, তানভীর মাহমুদ, মো. মোবারক করীম, ফরেস্ট্রি এন্ড এনভাইরনমেন্ট বিভাগের খন্দকার মো. রেজাউল করিম চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন।   

ফিজিক্যাল সায়েন্সে এমএস/এমএসসি ক্যাটাগরিতে ৭৫৬ জনের মধ্যে ২৭ জন চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন। তারা হলেন, গণিত বিভাগের শিক্ষার্থী ফাহমিদা আফরোজ, মো. আবুল হাসনাত, রসায়ন বিভাগের সুপ্রিম চন্দ্র সরকার, আলী মারুফ, মাহদিনা বেগম, মো. তারিকুল ইসলাম, আফনান বিন সিদ্দিকী, আবরার ইয়াসির আবির, মো. আসলাম শেখ, পুজা পাল, মোহাম্মদ তোহা, সুজন কুমার পাল, প্রত্যাশা কৈরী ও মো. শাহরিয়ার আহমেদ। 

এছাড়া একই ক্যাটাগরিতে পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারজানা শারমীন, ইশরাত জাহান সুহী, আহমেদ ইশতিয়াক, আবু হুরাইরা, মো. আতিকুল ইসলাম ও মো. রিফাত হায়দার, জিওগ্রাফী এন্ড এনভাইরনমেন্ট বিভাগের মুসসারাত তাবাস্সুম পিউলী, স্বর্ণালী ভট্টাচার্য, তানবি তনয়া সরকার, পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. নোমান হোসেন ও নাঈম আহমেদ, সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তাহজিনা জেরিন আরিফা ও তাহমিদা নাহার চৌধুরী মনোনীত হয়েছেন।

কৃষি ও খাদ্য বিজ্ঞানে এমএস/এমএসসি ক্যাটাগরিতে ১৭৪৯ জনের মধ্যে ৫ জন মনোনীত হয়েছেন। তারা হলেন, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের শিক্ষার্থী মো. শামিম রেজা শামিম, সঞ্চিতা বিশ্বাস, আকিব হাসান, শর্মিতা রহমান ও মো. বাদশা ফয়সাল।

পিএইচডি গবেষণার নবায়ন ক্যাটাগরিতে ৪২জনের মধ্যে ৩ জন মনোনীত হয়েছেন। এর মধ্যে সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম মো. মুন্না ও গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সালাহ উদ্দিন ও একই বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ কামাল হোসেন এ ফেলোশিপের জন্য মনোনীত হয়েছে। এছাড়া ফিজিক্যাল সায়েন্সে পিএইচডি ক্যাটাগরিতে পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বকুল কুমার চক্রবর্তী নতুনভাবে ফেলোশীপের জন্য মনোনীত হয়েছেন। তবে কৃষি ও খাদ্য বিজ্ঞান এবং জীব ও চিকিৎসা বিজ্ঞানে পিএইচডি ও এমফিল ক্যাটাগরিতে কেউ মনোনীত হন নি।

ফেলোশিপে এমএসসি ক্যাটাগরিতে প্রত্যেকে ৫৪ হাজার টাকা, এমফিল ক্যাটাগরিতে ৯৯ হাজার টাকা ও পিএইচডি ক্যাটাগরিতে ৩ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে মন্ত্রণালয়ের ওয়েবসাইট সূত্রে জানা যায়।

উল্লেখ্য, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে গবেষণা কার্যক্রমকে আরো এগিয়ে নিতে ক্যাটাগরি-১ (ভৌত বিজ্ঞান), ক্যাটাগরি-২ (জীব ও চিকিৎসাবিজ্ঞান), ক্যাটাগরি-৩ তে (খাদ্য ও কৃষি বজ্ঞান) এই ফেলোশিপ প্রদান করা হয়।

এদিকে ক্যাটাগরির নির্ধারিত কমিটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেণষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি, পোস্ট-ডক্টোরাল শিক্ষার্থী ও গবেষকদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাই ও সাক্ষাতকার গ্রহণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই ফেলোশিপ প্রদান করে থাকে।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’