শিক্ষা ও বিভাগীয় কার্যক্রম সহজ করতে ওয়েব অ্যাপ আনছে ঢাবির এমআইএস বিভাগ

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৭:০৯, জুন ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১০, জুন ২২, ২০২০

ঢাবিশিক্ষা কার্যক্রমে নতুন মাত্রা আনতে এবং বিভাগীয় কার্যক্রমকে আরও সহজ ও গতিশীল করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনও বিভাগ হিসাবে প্রথমবারের মতো ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস (এমআইএস) বিভাগ চালু করতে যাচ্ছে মোবাইল ও ওয়েব অ্যাপ। সোমবার (২২) জুন বিভাগটি চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেন বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন। এর আগে বিভাগটির পক্ষ থেকে গণমাধ্যমে একটি প্রেস রিলিজ পাঠানো হয়।
এতে বলা হয়, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অর্থায়ন ও সহযোগিতায় নির্মিতব্য এই অ্যাপটি দিয়ে অনলাইনে পাঠদান, পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম, এবং বিভাগীয় সেবাপ্রদান ত্বরান্বিত করাসহ নানা ধরনের কাজ করা যাবে। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, এমনকি বিভাগের সাবেক শিক্ষার্থীদের জন্য এই অ্যাপে যুক্ত হয়েছে বিভিন্ন ফিচার।
ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেনের তত্ত্বাবধানে অ্যাপটি নির্মাণে সক্রিয় ভূমিকা রাখছেন বিভাগীয় শিক্ষকরা।
অ্যাপের কর্মপ্রক্রিয়া সম্পর্কে বিভাগীয় সহকারী অধ্যাপক মো. রাকিবুল হাসান বলেন, আমাদের বিভাগে নিজস্ব শক্তিশালী সার্ভার রয়েছে। আর অ্যাপটির ব্যাকগ্রাউন্ডে রয়েছে সুসংগঠিত ডাটাবেইস সিস্টেম। এই দুইয়ের সমন্বয়ে আমরা শিক্ষার্থীদের একটি পেপারলেস অ্যাকাডেমিক সিস্টেম উপহার দেয়ার আশা করছি।
কবে থেকে অ্যাপটি পাওয়া যাবে জানতে চাইলে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আকরাম হোসেনের
বাংলা ট্রিবিউনকে বলেন, বর্তমানে এটি পরীক্ষামূলক পর্যায়ে আছে। সম্পূর্ণ কাজ শেষে পুরোপুরি ব্যবহারের জন্য জুলাই মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে অ্যাপটি প্রস্তুত হবে। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ক্লাসরুমকে হাতের মুঠোয় এনে দিতে যাচ্ছে এই অ্যাপ। পাশাপাশি পরীক্ষার ফলাফল জানতে আর নোটিশ বোর্ডের সামনে ভিড় করা লাগ বেনা, অ্যাপেই দেখা যাবে। এছাড়া এই অ্যাপে একটি প্রেডিকটিভ অ্যানালাইসিস টুল থাকবে যা দিয়ে আমরা শিক্ষার্থীদের ফলাফলের ট্রেন্ড পর্যালোচনা করে তাদের সামগ্রিক মানোন্নয়নের সমন্বিত পদক্ষেপ নিতে পারবো।

/এসআইআর/এমআর/

সম্পর্কিত

লাইভ

টপ