ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে শাবি শিক্ষার্থীদের মানববন্ধন

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ১১:০৬, জুন ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:২৪, জুন ২৩, ২০২০

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা ও এ আইনের আওতায় দায়েরকৃত মাহিরের মামলা প্রত্যাহারসহ আটককৃতদের মুক্তির দাবিতে মানববন্ধন ও প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীরা।


সোমবার (২২ জুন) বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এছাড়া পরবর্তীতে প্রশাসনিক ভবনের সামনেও মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে ‘ডিজিটাল নিরাপত্তা আইনে আটকদের মুক্তি চাই’, ‘মাহিরের বিরুদ্ধে মামলা প্রত্যাহার চাই’, ‘আমরাই মাহির’, ‘ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করো’, ‘নিঃশর্ত বাকস্বাধীনতা চাই’, শিক্ষার্থীবান্ধব বিশ্ববিদ্যালয় চাই’, ইত্যাদি লেখা সম্বলিত পোস্টার ও প্ল্যাকার্ড বহন করে শিক্ষার্থীরা।
মানববন্ধনে সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ বাতিল করা ও এ আইনের আওতায় দায়েরকৃত মাহিরের মামলা প্রত্যাহারসহ আটককৃতদের মুক্তির দাবি দেশব্যাপী আয়োজনের সাথে সংহতি জানিয়ে এ কর্মসূচি পালন করা হয়েছে। আমরা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, মাহিরের বিরুদ্ধে শাবিপ্রবি প্রশাসনের দায়েরকৃত মামলা প্রত্যাহার ও এ আইনের আওতায় আটককৃত সকলের মুক্তির দাবি জানাচ্ছি।’
পাশাপাশি নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা, মাহিরসহ দেশের অন্যান্যদের উপর এ আইনের মামলা প্রত্যাহার করা, গ্রেফতারকৃতদের মুক্তি প্রদান, নিঃশর্ত বাক-স্বাধীনতা নিশ্চিতকরণ ও শিক্ষার্থীবান্ধব বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানায় শিক্ষার্থীরা।
উল্লেখ্য, সম্প্রতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর স্ট্যাটাসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মাহির চৌধুরীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে শাবিপ্রবি প্রশাসন। এছাড়া একই ব্যক্তিকে নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আপত্তিকর স্ট্যাটাসকে কেন্দ্র করে মামলা দায়ের ও আটক করা হয়েছে। এর প্রেক্ষিতে দেশে বিভিন্ন  স্থানে একযোগে এ কর্মসূচি পালন করা হয়েছে। 

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ