গণিতবিদ অধ্যাপক শিশির ভট্টাচার্য মারা গেছেন

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ২০:০০, জুলাই ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৬, জুলাই ১০, ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক ও বিজ্ঞানী অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্য (৮০) আর নেই। শুক্রবার (১০ জুলাই ) সকালে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। পরে সন্ধ্যায় রাজশাহীর মহাশ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়। 

শিশির ভট্টাচার্য

বিভাগ সূত্রে জানা গেছে, অধ্যাপক শিশির কুমার দীর্ঘদিন ধরে নানা শারীরিক সমস্যা ভুগছিলেন। তিনি পরিবার নিয়ে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলা এলাকার বসবাস করতেন। শুক্রবার সকালে শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সভাপতি অধ্যাপক জুলফিকার আলী বলেন, ‘অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্যের চারিত্রিক বৈশিষ্ট্য বর্তমান সময়ের শিক্ষকদের মধ্যে বিরল। অত্যন্ত মৃদুভাষী ও সজ্জন এ শিক্ষক বাংলাদেশের হাতে গোণা কয়েকজন কসমোলোজি বিশেষজ্ঞদের মধ্যে অন্যতম।’

এদিকে শিশির কুমার ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এক শোকবার্তায় তারা গণিতশাস্ত্রে উচ্চশিক্ষা ও গবেষণায় অধ্যাপক ভট্টাচার্যের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। 

/এনএ/

লাইভ

টপ