ইউল্যাবে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

Send
ক্যাম্পাস রিপোর্ট
প্রকাশিত : ২৩:১৫, জুলাই ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৮, জুলাই ২২, ২০২০

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) অনলাইনে আয়োজন করেছে এক আলোচনা সভার। ‘বিপ্লবের সূচনা: বিশ্বব্যাপী ষাটের দশক এবং বাংলাদেশ তৈরির ইতিহাস’ শিরোনামের আলোচনা সভাটি  ইউল্যাবের জেনারেল এডুকেশন ডিপার্টমেন্ট এবং সেন্টার ফর অ্যাডভান্সড থিওরির যৌথ উদ্যোগে আয়োজিত হয়েছে। 


মূল আলোচক হিসেবে ইতিহাসবিদ ড. শুভ বসু বাংলাদেশ জন্মের তাৎপর্যপূর্ণ ইতিহাস তুলে ধরেন। তিনি মূলত ষাটের দশকের আন্দোলনমুখী বৈশ্বিক  পরিপ্রেক্ষিতে বাংলাদেশের  অভ্যুদয়ের সংগ্রামী ইতিহাস সম্পর্কে আলোকপাত করেন। তিনি বৈশ্বিক ষাটের দশককে তৃতীয় বিশ্বের অবস্থান থেকে দেখেছেন। তিনি বলেন,  বৈশ্বিক ইতিহাসের দিক থেকে  বিবেচনা করলে বাংলাদেশের জন্মের ইতিহাস সম্পর্কে আন্তর্জাতিক প্রেক্ষিতে তেমন একটা গবেষণা করা হয়নি।ইতালীয় দার্শনিক আন্তনিও গ্রামশি ও ফ্রাঞ্জ ফাঁনোর তত্ত্ব ব্যবহার করে ড. শুভ বসু তার গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম পাকিস্তান রাষ্ট্রের সামরিক এবং আমলাতান্ত্রিকতার সমস্যাকে তুলে ধরেন এবং রাষ্ট্রে একটি আধিপত্যশীল সামাজিক শ্রেণির অভাবের দিক নির্দেশ করেন। 
তিনি তার বক্তব্যে বলেন, এসব কারণে পাকিস্তানের ব্যুউপনিবেশায়ন ছিল অসম্পূর্ণ। আর এই পরিস্থিতিই পূর্ব পাকিস্তানে স্বাধীনতা যুদ্ধের পরিস্থিতি তৈরি করেছিল যা  বৈশ্বিক ষাটের বৈপ্লবিক প্রক্রিয়ার সাথে গভীরভাবে যুক্ত। অনুষ্ঠানে আলোচনা করেন বাংলাদেশের প্রথিতযশা চিন্তাবিদ ও লেখক ইউল্যাবের জেনারেল এডুকেশন ডিপার্টমেন্টের অধ্যাপক এবং সেন্টার ফর এ্যাডভান্সড থিওরির পরিচালক অধ্যাপক সলিমুল্লাহ খান। তিনি বলেন, অধ্যাপক শুভ বসু বাংলাদেশের মুক্তিযুদ্ধকে যেভাবে একটি অটোনমাস মুভমেন্ট হিসেবে দেখিয়েছেন এবং যেভাবে স্বাধীনতা যুদ্ধকে বৈশ্বিক প্রেক্ষাপটে স্থাপন করেছেন তা অভিনব এবং প্রশংসার দাবিদার।

এছাড়া অনুষ্ঠানে দেশবিদেশের আরও অনেক প্রখ্যাত পণ্ডিত অংশ নেন। এদের মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল ও  সোনিয়া  নিশাত আমিন, ব্রুনাই দারুস সালাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ইফতেখার ইকবাল, ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক স্বন্দীপ ব্যানার্জী, এশিয়ান  ইউনিভার্সিটি ফর উইমেন- এর অধ্যাপক আনিসুর  রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক দেবাশিষ কুণ্ডু।
অনুষ্ঠানে সমাপনি বক্তব্য দেন ইউল্যাবের জেনারেল এডুকেশন ডিপার্টমেন্টের প্রধান বাংলাদেশের অন্যতম প্রত্নতত্ত্ববিদ এবং প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক শাহনাজ  হুসনে জাহান। আলোচনা সভায় ইউল্যাবের অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও অতিথিবৃন্দ অংশ নেন।

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ