কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব শান্তি দিবস পালিত

Send
জাককানইবি প্রতিনিধি
প্রকাশিত : ২২:২৯, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩২, সেপ্টেম্বর ২২, ২০২০

বিশ্ব শান্তি দিবস জাতিসংঘ কর্তৃক প্রস্তাবিত আন্তর্জাতিকভাবে পালিত দিন। গত বছরের মতো এবারও বিভিন্ন আয়োজনে উইম্যান পিস ক্যাফে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস যৌথভাবে পালন করেছে বিশ্ব শান্তি দিবস।

উইম্যান পিস ক্যাফে নারীদের সচেতনতা বৃদ্ধি ও লৈঙ্গিক-সমতা অর্জনে কাজ করে যাচ্ছে শুরু থেকেই। ১৯ সেপ্টেম্বর থেকে ‘সেলিব্রেশন অব ইন্টারন্যাশনাল ডে অব পিস’ নামক ইভেন্টের মাধ্যমে তিন দিনব্যাপী বিশ্ব শান্তি দিবস উদযাপনের অনলাইন কার্যক্রম শুরু করে। শুরুতে পিস ক্যাফের অফিসিয়াল পেইজ থেকে বিভিন্ন শান্তি বার্তা প্রকাশ করা হয়। ২১সেপ্টেম্বর (সোমবার) ‘পিস ইন অ্যান্ড বিয়ন্ড পেনডেমিক’ নামক ভার্চুয়াল পিস আড্ডার মাধ্যমে শেষ হয় বিশ্ব শান্তি দিবস উদযাপন। গুগল মিটে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হয়ে এক ঘন্টাব্যাপী পিস আড্ডা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উইমেন পিস ক্যাফের চিফ মেন্টর লোকপ্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. অলিউল্লাহ। অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী ও সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামান।

এসময় আরও বক্তব্য রাখেন উইমেন পিস ক্যাফের মেন্টর, ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফা, নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক সাদিক হাসান শুভ, সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নিলুফা সুলতানাসহ আরও অনেকে।

এরপর সংগীত পরিবেশন করেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী মালিহা তাবাসসুম মিথিলা, কবিতা আবৃত্তি করেন উইম্যান পিস ক্যাফের সদস্য রাফিয়া ইসলাম ভাবনা। পিস আড্ডা শেষে প্রশ্নোত্তর পর্বে বক্তা ও শ্রোতাগণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। পিস ক্যাফের সভাপতি মাহমুদা সুলতানা স্বর্নার সঞ্চালনায় ধন্যবাদ জ্ঞাপন করেন সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জিয়া উদ্দিন।

এছাড়াও শান্তি, প্রকৃতি, নারীর উপর মহামারির প্রভাব, নারীর ক্ষমতায়ন, প্ল্যুরালিটি অ্যান্ড ডাইভার্সিটি বিষয়ের উপর ফটোগ্রাফি কনটেস্ট এর আয়োজন করা হয়। আয়োজনটি শিক্ষার্থীদের মাঝে দারুণ সাড়া ফেলে। বাংলাদেশের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করছেন। আয়োজন করা হয় রচনা প্রতিযোগিতাও। আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে পিস ক্যাফের সকল সদস্যদের কাছ থেকে শান্তি ও সম্প্রীতিতে নারী, একজন নারী বা একজন পুরুষের দৃষ্টিতে শান্তি কী, শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ রাষ্ট্র গঠনে কী কী করা যায় এসব বিষয়ের ওপর লেখা আহ্বান করা হয়। সেরা লেখাগুলো নির্বাচনের পর সংগঠনের ওয়েবসাইটে আপলোড দেওয়া হবে।

উল্লেখ্য, অনলাইনে বিশ্ব শান্তি দিবস উদযাপনের সার্বিক সহযোগিতায় রয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের, সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে)। ‘এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটি’ প্রকল্পের মাধ্যমে উইম্যান পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারীর ক্ষমতায়ন, উদ্ভাবনী চিন্তার প্রয়োগ, নারীদের করোনা মোকাবিলায় বিভিন্ন কমিউনিটি এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের নিয়ে কাজ ও উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্লাটফর্ম হিসেবে দীর্ঘ দিন ধরে দেশের দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) কাজ করে যাচ্ছে।2020-09-22

/এনএ/

সম্পর্কিত

লাইভ

টপ