ধর্ষণে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শাবিতে মানববন্ধন

Send
শাবি প্রতিনিধি
প্রকাশিত : ২০:৫১, সেপ্টেম্বর ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫৫, সেপ্টেম্বর ২৮, ২০২০

সারাদেশে সাম্প্রতিক ঘটে যাওয়া পৃথক পৃথক ধর্ষণের ঘটনার প্রতিবাদ ও এতে জড়িতদের সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তির নিশ্চিতকরণের দাবিতে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধন করে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।


শিক্ষার্থীরা মানববন্ধনে ‘ধর্ষক তৈরির সিস্টেম পাল্টাও’, ‘ধর্ষিত সমাজ আর কত?’, ‘নারীদের নিরাপত্তা কোথায়?’,  ‘ধর্ষক ও যৌন-নিপীড়কদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে, ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ করুন, ‘অপরাধীদের প্রশ্রয় দেওয়া বন্ধ করুন, ‘বিচারহীনতার সংস্কৃতি পাল্টাও’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন। 
পরে মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ শাহিন মিয়া, গণিত বিভাগের শিক্ষার্থী ওমর ফারুকসহ আরও অনেকে। মানববন্ধন শেষে বক্তারা বলেন, ‘‌‌গত ২৫ সেপ্টেম্বর সিলেটের এমসি কলেজের আবাসিক হলে একটি সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। এছাড়া গত কয়েকদিনে সারাদেশে অনেকগুলো ধর্ষণ ও নিপীড়নের ঘটনা ঘটে। দেশে দিন দিন ধর্ষণের মাত্রা বেড়েই চলছে। কিন্তু এর সমাধান হচ্ছে না।  তাই ধর্ষকদেরকে সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের মাধ্যমে দেশে সকলের জন্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’
এসময় ধর্ষণের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিচার প্রক্রিয়া বন্ধ করে দ্রুত ধর্ষককে বিচারের আওতায় নিয়ে আসলে এ সমস্যার সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।
মানববন্ধন শেষে সম্মিলিত সাংস্কৃতিক জোট, নাট্যপরিষদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আয়োজিত সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে ধর্ষনের প্রতিবাদে  এক প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেয় তারা।

/এনএ/

লাইভ

টপ