X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ব্রাসেলসে জাতীয় শোক দিবস পালন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ আগস্ট ২০২১, ১৮:৫৩আপডেট : ১৬ আগস্ট ২০২১, ১৮:৫৬

বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

ভার্চুয়ালি আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারসহ ১৫ আগস্টে শহিদ সকলের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এর আগে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

আলোচনাকালে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার মাধ্যমে কার্যত ঐতিহাসিক মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশকে হত্যা করা হয় এবং বাংলাদেশের পশ্চাদমুখীযাত্রার অপসূচনা ঘটে। কিন্তু জাতির পিতার অবর্তমানে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিকে আলোর দিশা দেখিয়ে যাচ্ছেন। রাষ্ট্রদূত সালেহ্ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বাংলাদেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকর করতে প্রবাসীদের আন্তর্জাতিক জনমত গঠনে জোরালো ভূমিকা রাখার আহবান জানান।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা অনুষ্ঠানে বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কম্যুনিটির সদস্যবৃন্দ বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ তথা বাংলাদেশের ইতিহাস মুছে দেওয়ার লক্ষ্যে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হলেও তাঁর আদর্শ, দর্শন ও কর্মের মাধ্যমে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

শোক দিবসের অনুষ্ঠানের অংশ হিসেবে বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ১৫ আগস্ট ১৯৭৫ বিষয়ে বাংলাদেশ কর্তৃক ‘‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’’ সম্মাননায় ভূষিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্ব স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ড. রিচার্ড ক্যাশ এবং জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের এমেরিটাস অধ্যাপক ড. উইলিয়াম গ্রিনো’র সঙ্গে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ দুটি কথোপকথন দূতাবাসের ফেসবুক পেইজে আপলোড করা হয়।
এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও বাংলাদেশ বিষয়ে ব্রাসেলসভিত্তিক সাউথ এশিয়া ডেমোক্র্যাটিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং ইউরোপিয়ান পার্লামেন্টের সাবেক সদস্য পাউলোকাসাকা’র একটি ভিডিও বক্তৃতা দূতাবাসের ফেসবুক পেইজে আপলোড করা হয়। 

কথোপকথনে ড. রিচার্ড ক্যাশ ষাটের দশক থেকে বাংলাদেশে তাঁর অবস্থানের অভিজ্ঞতা উল্লেখপূর্বক বলেন, ‘‘বঙ্গবন্ধু ছিলেন বাঙালি সংস্কৃতির একজন পূর্ণাঙ্গ ধারক, যিনি নিজেকে উজাড় করে তাঁর দেশ ও মানুষকে ভালোবেসেছেন।’’
ষাটের দশকের শুরু থেকে বাংলাদেশের সাথে প্রায় ছয় দশকের নিবিড় সম্পৃক্ততার কথা উল্লেখ করে ড. উইলিয়াম গ্রিনো বলেন, ‘‘তদানীন্তন পাকিস্তানি স্বৈরশাসকগণ বঙ্গবন্ধুকে অন্যায়ভাবে বারবার জেলে বন্দী রাখার পরও বঙ্গবন্ধু তাঁর অবিসংবাদিত নেতৃত্বের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করেন। এটিকে তিনি বিংশ শতাব্দীর সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাগুলোর একটি হিসেবে অভিহিত করেন।’’ পাউলোকাসাকা তাঁর ভিডিও বক্তব্যে বলেন, ‘‘একজন অসাধারণ ব্যক্তিত্ব এবং অসাধারণ একটি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অর্জন ও ঐতিহ্যকে সম্মান দেখানোর সর্বোত্তম উপায় হলো শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখা।’’অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত তথ্যচিত্র ‘‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’’ প্রদর্শন করা হয়। 

কোভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করা হয়। অনুষ্ঠানটি দূতাবাসের ফেসবুক পেইজেও সরাসরি সম্প্রচার করা হয়।
ব্রাসেলসে জাতীয় শোক দিবস পালন ব্রাসেলসে জাতীয় শোক দিবস পালন

/এমএস/
সম্পর্কিত
বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব জোরদারে আগ্রহী ইইউ
ব্রাসেলসে ৪ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হাছান মাহমুদের বৈঠক
মধ্যপ্রাচ্য ও ইউক্রেন ইস্যুতে আলোচনা করতে ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীরা
সর্বশেষ খবর
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা