X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সম্প্রীতি বিনষ্টকারীদের কোনও ধর্ম নেই: ধর্ম প্রতিমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ নভেম্বর ২০২১, ২১:৫১আপডেট : ১২ নভেম্বর ২০২১, ২১:৫১

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, সম্প্রীতি বিনষ্টকারীরা মানবতাবিরোধী অপকর্মে লিপ্ত। তারা কোনও ধর্মেরই অনুসারী নয়। সম্প্রীতি বিনষ্টকারীদের কোনও ধর্ম নেই। তিনি বলেন, হীন রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার অশুভ উদ্দেশ্যে তারা ধর্মীয় উন্মাদনা তৈরি করে দাঙ্গা-হাঙ্গামার সৃষ্টি করে। এসব অপতৎপরতা বন্ধে ইমাম, আলেম-ওলামাসহ সকল ধর্মীয় নেতাদেরকে নিজ নিজ অবস্থান থেকে আরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

শুক্রবার (১২ নভেম্বর) প্রতিমন্ত্রী মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে মাদারীপুর জেলার জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, ধর্মীয় নেতা সরকারি কর্মকর্তাদের অংশগ্রহণে আন্তঃধর্মীয় সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের মাঝে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে দেশের প্রতিটি জেলায় আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। ভবিষ্যতে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আন্তঃধর্মীয় সংলাপের আয়োজন করা হবে। এ বিষয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, প্রাক-প্রাথমিক পর্যায়ে শিশুদের মধ্যে নৈতিকতা ও অন্য ধর্মের প্রতি সম্মান প্রদর্শন বিষয়ে সচেতনতা তৈরি করার লক্ষ্যে মসজিদ, মন্দির ও প্যাগোডা ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও শিক্ষা প্রদান করা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সকল ধর্মের ধর্মীয় নেতাদের অংশগ্রহণে জাতীয় পর্যায়ে আন্তঃধর্মীয় সংলাপের আয়োজন করা হবে।

ফরিদুল হক খান বলেন, ধর্মের ওপর আঘাত আসলে প্রতিবাদ করার অধিকার সবার রয়েছে। কিন্তু প্রাপ্ত তথ্য সঠিকভাবে যাচাই না করে কেবল গুজবের ওপর নির্ভর করে অন্য ধর্মের ওপর আঘাতহানাকে ইসলামসহ কোন ধর্মই সমর্থন করে না। এ ধরনের কাজ ধর্ম, সমাজ ও রাষ্ট্রবিরোধী।

প্রতিমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার বিষয়ে সকলকে আরও সতর্ক ও সাবধান থাকার আহবান জানান।

তিনি বলেন, জাতির পিতার নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল। সম্প্রীতির পরিবেশ বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সারা দেশে উন্নয়ন অগ্রযাত্রা, পরিবেশ অক্ষুণ্ণ রাখতে জনপ্রতিনিধি, প্রশাসন, কর্মকর্তা-কর্মচারী, ধর্মীয় নেতা, সুশীলসমাজ, সাংবাদিকসহ সকলকে ঐক্যবদ্ধ হয়ে সম্প্রীতির পরিবেশ বজায় রাখতে হবে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের সভাপতিত্বে আন্তঃধর্মীয় সংলাপে বিশেষ অতিথির বক্তৃতা করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খান, বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. মো. আব্দুস সোবহান মিয়া।

সভায় আরও বক্তব্য রাখেন মাদারীপুরের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, শিবচর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ মোল্লা, মাদারীপুর পৌরসভার মেয়র খালেদ হোসেন রিয়াদ, ইসলামিক ফাউন্ডেশন মাদারীপুর জেলার উপ-পরিচালক এম ওয়াহিদুজ্জামান, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, মাদারীপুর আহমদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. শাহাদাত হোসেন, মাদারীপুর ইমাম-মুয়াজ্জিন কল্যাণ পরিষদের সভাপতি, মাদারীপুর জেলার হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি, মাদারীপুর ব্যাপ্টিস্ট চার্চের সভাপতি অগাস্টিন বৈদ্য, বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান ও মাদারীপুর প্রেসক্লাবের সভাপতি শাহজাহান খান।

খবর: বাসস

/এমএস/
সম্পর্কিত
প্রতিমন্ত্রীকে নিয়ে ‘আপত্তিকর মন্তব্য’ করায় ছাত্রলীগ নেতা বহিষ্কার
হজ প্যাকেজ ঘোষণা, কমলো খরচ
‘বিশ্বজয়ী’ ৮ হাফেজকে সংবর্ধনা দিলো ইফা
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ