X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জনস্বাস্থ্যের সেই কর্মকর্তাদের ক্যাডারভুক্ত করার প্রস্তাবে আবারও অনিয়ম

এস এম আববাস
১৭ ডিসেম্বর ২০২১, ২১:০০আপডেট : ১৭ ডিসেম্বর ২০২১, ২১:৫৬

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নন-ক্যাডার ও প্রকল্প কর্মকর্তাদের আবারও অনিয়ম করে বিসিএস (জনস্বাস্থ্য প্রকৌশল) ক্যাডারে অন্তর্ভুক্তির প্রস্তাবনা দেওয়া হয়েছে। সম্প্রতি এমন ৯০ জন কর্মকর্তাকে ক্যাডারভুক্ত করতে সরকারি কর্মকমিশনে (পিএসসি) প্রস্তাব পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

২০১৯ সালের ২২ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগ যে ৯৫ কর্মকর্তাকে ক্যাডারভুক্ত করেছিল সেই তালিকায় একজন মৃত ব্যক্তির নামও ছিল! শুধু তা-ই নয়, রুলস অব বিজনেসকে (সংশ্লিষ্ট নিয়মনীতি) পাশ কাটিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসির অনুমোদন ছাড়াই এই পদক্ষেপ নেওয়া হয়। এ প্রসঙ্গে ২০১৯ সালের ৬ জুন বাংলা ট্রিবিউনে প্রতিবেদন প্রকাশিত হয়। এর তিন দিন পর (৯ জুন) সেই গেজেট বাতিল করে স্থানীয় সরকার বিভাগ।

সম্প্রতি নতুনভাবে নন-ক্যাডার ও প্রকল্প কর্মকর্তাদের ক্যাডারভুক্ত করার জন্য প্রস্তাব পাঠানো হয় পিএসসিতে। কিন্তু আগের মতো এবারও পদোন্নতির ক্ষেত্রে বিভ্রাট দেখা দিয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২০ সালের বিধি অনুযায়ী ক্যাডারভুক্ত করার ক্ষেত্রে কতজন কর্মকর্তা কোন তারিখ থেকে পদোন্নতি পাবে তা খসড়া প্রস্তাবে উল্লেখ থাকতে হয়। তবে নন-ক্যাডার ও তিনটি প্রকল্পের কর্মকর্তাসহ এই ৯০ জনকে ক্যাডারভুক্ত করার প্রস্তাবে তা সুনির্দিষ্টভাবে জানানো হয়নি। 

অধিদফতরে কর্মরত ক্যাডারদের অভিযোগ, নতুন প্রস্তাব অনুযায়ী ৯০ কর্মকর্তাকে পদোন্নতি দিলে তা নিয়ে ও বেতন স্কেলের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হতে পারে। কারণ, জ্যেষ্ঠ ক্যাডার কর্মকর্তারা চাকরির বয়সের দিক থেকে নতুন ক্যাডারভুক্তদের পেছনে পড়ে যাবে। এ কারণে ২০১৯ সালে প্রতিবাদ জানানো হয়েছিল বলে উল্লেখ করেন সংশ্লিষ্ট ক্যাডাররা।

সূত্রে জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের সমাপ্ত তিনটি উন্নয়ন প্রকল্প থেকে সহকারী প্রকৌশলীর ৩৪টি পদ রাজস্ব খাতে স্থায়ী করা হয়। এসব সহকারী প্রকৌশলীকে ভিন্ন ভিন্ন তারিখে রাজস্ব খাতে নিয়মিত করা হয়। এছাড়া ২৮তম, ২৯তম, ৩০তম, ৩২তম, ৩৩তম বিসিএস (নন-ক্যাডার) ও সরাসরি পিএসসির মাধ্যমে নিয়োগ করা নন-ক্যাডার সহকারী প্রকৌশলীদের চাকরিতে যোগ দেওয়ার তারিখ ভিন্ন। কিন্তু পিএসসিতে পাঠানো প্রস্তাবে তিনটি প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মকর্তা ও নন-ক্যাডার সহকারী প্রকৌশলীসহ মোট ৯০ জনকে কোন তারিখ থেকে ক্যাডারভুক্ত করা হবে তা উল্লেখ নেই।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের অভিযোগ, সরকারি চাকরিতে যোগদানের দিন থেকেই যদি ক্যাডার হিসেবে গণ্য করা হয় তাহলে নজিরবিহীন পরিস্থিতি সৃষ্টি হবে। এতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে কর্মকর্তাদের পদোন্নতিতে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা রয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর সূত্র জানিয়েছে, নতুন সহকারী প্রকৌশলীর ক্যাডার পদগুলো তৈরি করা হয় ২০১৯ সালে। কিন্তু প্রকল্প কর্মকর্তা বা নন-ক্যাডার হিসেবে ৯০ জন যোগ দিয়েছেন চাকরিতে। ফলে চাকরিতে যোগ দেওয়ার দিন থেকে কাউকে ক্যাডারভুক্ত করা হলে পদ সৃষ্টির আগেই ক্যাডার পদে নিয়োগ হিসেবে গণ্য হয়ে যাবে। এতে শুধু জনস্বাস্থ্য নয়, অন্যান্য ক্যাডার সার্ভিসের ক্ষেত্রেও একই সমস্যা তৈরি হবে।

সংশ্লিষ্ট ক্যাডার কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে জানান, বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা, ১৯৮১ অনুযায়ী নির্বাহী প্রকৌশলী হিসেবে পদোন্নতির জন্য সহকারী প্রকৌশলী ক্যাডার পদে কমপক্ষে সাত বছর চাকরি করতে হয়। তাই প্রস্তাবিত ৯০ জন কর্মকর্তা যে তারিখ থেকে ক্যাডারভুক্ত হবেন সেদিন থেকে তাদের সাত বছরের চাকরির অভিজ্ঞতা দেখিয়ে নির্বাহী প্রকৌশলী হিসেবে পদোন্নতি দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে নতুনভাবে সহকারী প্রকৌশলী পদে লোক নেওয়া সম্ভব হবে না।

২০১৮ সালের ২৪ ডিসেম্বর প্রকাশিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে রাজস্ব খাতে নিয়মিত হওয়া ৫৯ জন নন-ক্যাডার সহকারী বন সংরক্ষক কর্মকর্তাকে তারিখ জানিয়ে ক্যাডারভুক্ত করা হয়। এরপর ২০২০ সালের ৯ সেপ্টেম্বর প্রকাশিত মন্ত্রণালয়ের আরেকটি প্রজ্ঞাপনে ৯৪ জন নন-ক্যাডার পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে তারিখ উল্লেখ করে বিসিএস পরিবার পরিকল্পনা ক্যাডারে অন্তর্ভুক্ত করা হয়। অথচ জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদফতরের ৯০ জনকে ক্যাডারভুক্ত করার প্রস্তাবে সেই নিয়ম মানা হয়নি।

জানা গেছে, ১৯৯৪ সালের ‘অ্যাডহকভিত্তিক নিযুক্ত কর্মচারী নিয়মিতকরণ বিধিমালা’ অনুযায়ী কোনও কর্মচারী ক্যাডারে অন্তর্ভুক্ত হলে সবশেষ ব্যাচে তার জ্যেষ্ঠতার অবস্থান নির্ধারিত হবে। ১৯৯৫ সালের উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব বাজেটে স্থানান্তরিত পদধারীদের নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ বিধিমালায় উল্লেখ রয়েছে, ‘ক্যাডারভুক্তির তারিখ থেকে সংশ্লিষ্ট ক্যাডারে জ্যেষ্ঠতা গণনা করা হবে।’

অথচ ২০২০ সালে ক্যাডারভুক্ত করার গেজেটে জানানো হয়েছিল প্রস্তাবিত ৯৫ জন কর্মকর্তা যোগদানের তারিখ থেকেই ক্যাডারভুক্ত হবে। সেই গেজেট বাতিল হলেও ফের কোন তারিখ থেকে ক্যাডারভুক্ত হবে তা উল্লেখ না করে প্রস্তাব পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

পিএসসি’র চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন আজ (১৭ ডিসেম্বর) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রুলস অব বিজনেসে বলা থাকে না কে কত তারিখ থেকে ক্যাডার হবেন। যারা ক্যাডার হবে তাদের জন্য যখন বিধি তৈরি হবে তখন বাস্তবায়ন করা যাবে কে কোন তারিখ থেকে ক্যাডার হিসেবে নিয়োগ পাবেন। এটি আমাদের দেখার বিষয় না। সচিব কমিটি হয়ে এসেছে। তার আগে প্রস্তাবটি পরীক্ষণ কমিটি দেখেছে। সচিব কমিটি অনুমোদনের পর আমরা দেখবো, সাংবিধানিক বাধা-বিপত্তি আছে কিনা বা কোনও রুলসের বিপরীত কিছু আছে কিনা। কোনও ভুলভ্রান্তি আছে কিনা তা দেখার জন্য আমরা দুটি কমিটি করে দিয়েছি। সরকারের সিদ্ধান্তের বিষয়ে আমাদের কোনও বক্তব্য নেই।’

/জেএইচ/এমওএফ/
সম্পর্কিত
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার: যেসব নির্দেশনা দিলো পিএসসি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে ডাকা দরপত্রে সর্বোচ্চ সাড়ার আশা
সর্বশেষ খবর
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
নির্দেশের পরও হল ত্যাগ করছেন না চুয়েট শিক্ষার্থীরা, বাসে আগুন
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা