X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অবৈধ কর্মীরা বৈধ হবে, আশা দেখছেন হাই কমিশনার

চৌধুরী আকবর হোসেন, মালদ্বীপ থেকে ফিরে
২২ ডিসেম্বর ২০২১, ০০:১৯আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ০০:১৯

পর্যটনের দেশ মালদ্বীপে আছেন প্রায় এক লাখ বাংলাদেশি। কিন্তু এদের অর্ধেকই অনিয়মিত (অবৈধ)। মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশিদের বৈধকরণ, নতুন কর্মী নিয়োগ, বন্দি বিনিময়সহ নানা সমস্যা সমাধানে আলোচনা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সফরে। এসব নিয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেছেন মালদ্বীপে বাংলাদেশের হাই কমিশনার রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান।

 

বাংলা ট্রিবিউন: দেশটিতে এত প্রবাসী কেন অনিয়মিত হলেন?

নাজমুল হাসান: এখানে প্রাথমিক চুক্তি হয় এক বছরের। সময় পার হলে অনেকেই অন্য কোম্পানিতে যায়। কিন্তু কাগজপত্র নবায়ন করে না। অনেকেই টুরিস্ট ভিসায় এসে এখানে থেকে যান। করোনা মহামারিতে অনেকে ছাঁটাই হলেও কাগজপত্র নবায়ন করেননি। এসব কারণেই অনিয়মিত হয়েছেন তারা।

 

বাংলা ট্রিবিউন: অনিয়মিতদের ফেরত পাঠাতে মালদ্বীপ সরকার চাপ দিচ্ছে?

নাজমুল হাসান: আমি বলবো না যে মালদ্বীপ চাপ দিচ্ছে। তাদের নিয়মিত করার চেষ্টা চলছে। তবে এ হার প্রয়োজনের তুলনায় কম। কেউ স্বেচ্ছায় দেশে ফিরে যেতে চাইলে পাঠানো হচ্ছে। অনিয়মিতদের নিয়মিত করার প্রয়োজনীয়তা দুদেশেরই আছে।

 

বাংলা ট্রিবিউন: নতুন কর্মী নিয়োগ কোন পর্যায়ে?

নাজমুল হাসান: মালদ্বীপে কর্মী নিয়োগের বিষয়টি ছিল ইমিগ্রেশনের অধীনে। ২০১৮ সাল থেকে সে দায়িত্ব পায় ইকোনমিক ডেভেলমমেন্ট মন্ত্রণালয়। তারা দায়িত্ব পেলেও দুই লাখ প্রবাসীকে নিয়ে কাজ করার সক্ষমতা তাদের ছিল না। এ ছাড়াও বেশ কিছু শর্ত জুড়ে দিয়েছিল মালদ্বীপ। নিয়মিত হতে চাইলে মালদ্বীপের নিয়োগকর্তার মাধ্যমে কাজে থাকতে হবে। একজন নিয়োগকারীর হাতে পাঁচজন নিয়োগের কোটা থাকে। প্রথমে অনলাইনে নিবন্ধন করতে হয়। পরে যাচাই-বাছাই। আগের নিয়োগকারীর কোনও অভিযোগ আছে কি না সেটাও যাচাই করা হয়। এরমধ্যে আবার আমাদের দেশের অনেকের নেই পাসপোর্ট। মাননীয় প্রধানমন্ত্রীর আসন্ন সফরে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। আশা করি দুদেশের সরকার ঐকমত্যে পৌঁছাবে এবং অনিয়মিতরা নিয়মিত হবেন।

 

বাংলা ট্রিবিউন: অনেকের পাসপোর্ট নেই কেন?

নাজমুল হাসান: যে এজেন্সির মাধ্যমে তারা মালদ্বীপে এসেছেন, তাদের প্রতিনিধি  এখানে বিমানবন্দরে আসার পরই পাসপোর্ট নিয়ে গেছে। ফলে এদেশে আসার পর থেকেই অবৈধ হয়ে গেছেন তারা। অনেকে এক কোম্পনি থেকে অন্য কোম্পানিতে কাজ নিয়ে গেলেও পাসপোর্ট নিয়ে যাননি। 

 

বাংলা ট্রিবিউন: প্রবাসীরা অভিযোগ করছেন তারা ন্যূনতম মজুরি পান না। কোনও পদক্ষেপ নিচ্ছেন?

নাজমুল হাসান: প্রবাসীরা যে তথ্য দিয়েছেন, তাতে ঘাটতি আছে। এ বছর অক্টোবরে মালদ্বীপ সরকার শুধু তাদের নাগরিকেদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ করেছে। প্রবাসীদের জন্য নয়। প্রবাসীদের বেতন নির্ভর করছে চুক্তি ও যোগ্যতার ওপর। তবে একই কাজ করে মালদ্বীপের নাগরিক যা পাবেন, তা বাংলাদেশি নাগরিককেও দেওয়া উচিত। এক্ষেত্রে কম বেতন পাওয়াটা অনৈতিক। বাংলাদেশের নাগরিক কোনও অংশে কম শ্রম দিচ্ছেন না, বরং বেশিই দিচ্ছেন। আমরা বিষয়টি আনুষ্ঠানিকভাবে মালদ্বীপ সরকারকে জানিয়েছি।

 

বাংলা ট্রিবিউন: বাংলাদেশি অনেক কর্মী বেতন ডলারে না পেয়ে মালদ্বীপের রুফিয়ায় পান। এতে দেশে টাকা পাঠাতে সমস্যা হয়।

নাজমুল হাসান: এখানে নিয়োগের চুক্তিতে বেতন হয় ডলারে। প্রথম দিকে ডলারেই বেতন হতো। কিন্তু করোনা মহামারির সময় অর্থনৈতিক পরিস্থিতির অবনতি গঠলে দেখা গেলো সরকারি ডলারের রেটের সঙ্গে বাইরের ডলারের রেটের পার্থক্য হচ্ছে। তখন রুফিয়ায় বেতন দিতে শুরু করলো ওরা। দেশের টাকা পাঠানোর জন্য এখানে বাংলাদেশি কোনও ব্যাংক থাকলে টাকা পাঠানো নিয়ে জটিলতা হতো না। আমরা এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও পররাষ্ট্র মন্ত্রণালয়েকে জানিয়েছি।

 

বাংলা ট্রিবিউন: কিন্তু হাই কমিশনের বিভিন্ন সেবার ফি তো রুফিয়ায় নেওয়া হয় না, ডলারে নেওয়া হয়।

নাজমুল হাসান: ব্যাংকে হাই কমিশনের একাউন্টটা ডলার ভিত্তিক। আমাদের ব্যাংকে টাকা জমা দিতে হয় ডলারে। এখানের রুফিয়ায় নিলে দেশে ডলার পাঠাতে পারবো না। আমরা তো লোকাল মার্কেট থেকে ডলার সংগ্রহ করতে পারবো না। এ অনুমতি আমাদের নেই।

গত ২৮ অক্টোবর মাফুসি কারাগার পরিদর্শন করেন নাজমুল হাসান

বাংলা ট্রিবিউন: মালদ্বীপের কারাগারগুলোতে কতজন বাংলাদেশিরা আছেন, কী ধরনের অপরাধ তাদের?

নাজমুল হাসান:  বিভিন্ন মেয়াদে মালদ্বীপে সাজাভোগ করছেন এমন বাংলাদেশি আছে প্রায় শ’খানেক। মাফুশি শহরে তাদের প্রিজন আছে। সেখানের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বাংলাদেশিদের খোঁজখবর নিয়েছি। কারাগারে যারা আছেন তাদের মধ্যে কেউ মাদক নিয়ন্ত্রণ আইনে অভিযুক্ত, কেউ নারী ও শিশু নির্যাতন আইনে। দুয়েকজন হত্যা মামলার আসামিও আছেন। অধিকাংশই সাম্প্রতিক ঘটনা। মালদ্বীপে কখনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মহামারির সময় কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছিল। দুটি কোম্পানিতে বেতন ভাতা দিচ্ছিল না। তখন শ্রমিকরা আন্দোলন করেছিল। সেখানে অন্যান্য দেশের শ্রমিকরাও ছিল। আইন-শৃঙ্খলা বাহিনীর গাড়ি ভাঙচুর হয় সেখানে। তবে একটি দেশে থাকতে হলে সেখানকার আইন মেনে নিতে হবে। তাদের আইনি  প্রক্রিয়াতেই ছাড়িয়ে আনতে হবে।

হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দল ১৮ নভেম্বর ফুভামুল্লাহ আইল্যান্ডে বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেন

বাংলা ট্রিবিউন: আটকদের দেশে ফেরানো সম্ভব?

নাজমুল হাসান: মালদ্বীপের সঙ্গে এখনও বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি নেই। চুক্তি হলে পাঠানো যাবে। তখন এখানে সাজাপ্রাপ্ত বাংলাদেশিরা দেশের কারাগারে সাজা ভোগ করবে। পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ পাবে। তবে এখানে জাতীয় দিবসে কিছু বন্দিদের সাধারণ ক্ষমা করা হয়। আমরা চেষ্টা করছি, যারা অনেকদিন সাজা ভোগ করেছেন, তাদের এ সুবিধায় মুক্ত করে দেশে পাঠাতে। গতবছরও কয়েকজনকে এভাবে দেশে ফেরত পাঠাতে পেরেছি।

/এফএ/
সম্পর্কিত
মালদ্বীপে চীনপন্থি ক্ষমতাসীন দলের জয়
চীনা সামরিক প্রতিনিধি দলের মালদ্বীপ, শ্রীলঙ্কা ও নেপাল সফর
বাংলাদেশে কথিত ‘ইন্ডিয়া আউট’ প্রচারণা নিয়ে যা ভাবছে দিল্লি
সর্বশেষ খবর
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা