X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শেষ হলো সংসদের ষোড়শ অধিবেশন

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ২২:১২

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে আগেভাগেই শেষ হলো সংসদের ষোড়শ অধিবেশন। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সমাপ্তি প্রসঙ্গে রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

এর আগে স্বাধীনতার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরার আগে ভারতে একটি জনসভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ সংসদ কক্ষে দেখানো হয়।

পাঁচ কার্যদিবসের অধিবেশনটি শুরু হয় গত ১৬ জানুয়ারি। সংবিধানের নিয়ম অনুযায়ী প্রথম দিন সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে তার ভাষণের জন্য ধন্যবাদ জানাতে প্রস্তাব তোলেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। প্রস্তাবটির ওপর আলোচনা শেষে বৃহস্পতিবার রাতে তা সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

প্রথমে পরিকল্পনা ছিল কয়েক দফা বিরতি দিয়ে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত অধিবেশন চলবে। তবে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের দাপটে তাতে পরিবর্তন আনা হয়।

গত কয়েক দিনে প্রায় ৪০ জনের মতো সংসদ সদস্য এবং সংসদ সচিবালয়ের দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারীর করোনা শনাক্ত হয়েছে।

রাষ্ট্রপতির ভাষণ ছাড়া এবারের অধিবেশনে পাস হয়েছে বহুল আলোচিত নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইন। প্রায় তিন ঘণ্টা আলোচনা শেষে বৃহস্পতিবার দুপুরে সংসদে আইনটিতে সায় দেয় দেশের আইনসভা। সংসদের ভেতরে ও বাইরে এই আইন নিয়ে ছিল নানামুখী আলোচনা।

অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৫ সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করেন। আলোচনা হয়েছে নয় ঘণ্টা ৩০ মিনিট।

এবারের অধিব্শেনে প্রধানমন্ত্রীর কাছে ৫২টি প্রশ্ন করেন আইনপ্রণেতারা। এরমধ্যে ২০টির জবাব দিয়েছেন তিনি। অন্য মন্ত্রীদের জন্য প্রশ্ন জমা পড়ে ১ হাজার ৪৭৬টি। মন্ত্রীরা উত্তর দিয়েছেন ২৯০টির।

সাধারণত বছরের প্রথম ও বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা এবং বাজেট অধিবেশনে বাজেটের ওপর সাধারণ আলোচনার কারণেই এগুলো দীর্ঘ হয়ে থাকে। তবে কোভিড-১৯ মহামারির কারণে গত দুই বছর ধরে অধিবেশন দুটি সংক্ষিপ্ত হচ্ছে।

/ইএইচএস/জেএইচ/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
শ্রীলঙ্কার লিড
শ্রীলঙ্কার লিড
টিভিতে আজ
টিভিতে আজ
কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
মারিউপোলে আরও ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করছে: রাশিয়া
মারিউপোলে আরও ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করছে: রাশিয়া
এ বিভাগের সর্বাধিক পঠিত
বাজেট অধিবেশন শুরু ৫ জুন
বাজেট অধিবেশন শুরু ৫ জুন