X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিদেশিদের বাংলা শেখার উপায় কী?

সাদ্দিফ অভি
২১ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৭আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৫৭

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছেন ভাষা শহীদরা। গোটা বিশ্বে এটা এক নজিরবিহীন ঘটনা। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন তারা। ভাষার প্রতি বাঙালিদের এই যে ভালোবাসা, সাহস ও আত্মত্যাগ— মূলত একারণেই শুধু বাংলাদেশই নয়, সারাবিশ্বে বাংলা এখন সুপরিচিত ভাষা। তাই বাংলাদেশের ভাষা, সাহিত্য ও সংস্কৃতির সঙ্গে খাপ খাইয়ে নেন বাংলাদেশে অবস্থানরত বিদেশিরা। বিভিন্ন কাজে বাংলাদেশে আসা এই ভিনদেশিরা বাংলা সংস্কৃতির সঙ্গে নিজেদের জুড়ে নিয়েছেন। কর্মক্ষেত্রে সুবিধার জন্য দৈনন্দিন জীবনের কিছু কিছু অতি পরিচিত বাংলা বাক্য শিখছেন তারা। তবে প্রাতিষ্ঠানিকভাবে তা শেখার জায়গা দেশে একেবারেই সীমিত।

ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করার পর থেকে মহান ভাষা আন্দোলনের প্রতি আগ্রহ বেড়েছে বিদেশিদের। এখন ২১ ফেব্রুয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করা হয় সারাবিশ্বে। এর আগে শুধু বাংলাদেশে ভাষা শহীদ দিবস পালন করা হতো। সাম্প্রতিক বছরগুলোতে দেখা যাচ্ছে, একুশে ফেব্রুয়ারি সকাল থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন বিদেশিরা। ভাষা শহীদদের প্রতি সাধারণ মানুষের শ্রদ্ধাজ্ঞাপন থেকে শুরু করে সবকিছুই সামনে থেকে দেখেন তারা। সাধারণ মানুষের সঙ্গে ভিড়ের মধ্যে লাইন ধরে তারাও ফুল দিয়ে শ্রদ্ধা জানান। বিগত বছরগুলোতে কেন্দ্রীয় শহীদ মিনারে বিদেশিদের আনাগোনা বেড়েছে। বলা যায়, বাংলা ভাষার প্রতি তাদের আগ্রহ বাড়ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশে বিদেশি ভাষা শেখার বেশ কয়েকটি প্রতিষ্ঠান থাকলেও বাংলা ভাষা শেখার প্রাতিষ্ঠানিক জায়গা কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট। তবে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সুযোগ থাকলেও বিদেশিরা সেই সুযোগ এখনও নিতে পারছেন না। সেখানে এখন শুধু শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়। আর এর বাইরে বাংলা ভাষা শিখতে হলে ব্যক্তি পর্যায়ে প্রশিক্ষণ নেওয়ার বিকল্প নেই। 

বিদেশিদের বাংলা শেখার উপায় কী? ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের যাত্রা শুরু হয় ১৯৭৪ সালের ১ জুলাই। এটি ১৯৭৩ সালে জারি করা অধ্যাদেশের সংবিধি অনুসরণে প্রতিষ্ঠা করা হয়। এর আগে ১৯৬৭ সালে এই প্রতিষ্ঠানের কাঠামো তৈরি হয়। সে সময় এর নাম ছিল— বিদেশি ভাষা বিভাগ, যা তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সঙ্গে একিভূত বিভাগ হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ছিল। এই বিদেশি ভাষা বিভাগকে ১৯৭৪ সালে আধুনিক ভাষা ইনস্টিটিউট (আভাই) নামে বর্তমান শিক্ষাভবনে স্থানান্তর করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিদেশি ভাষা বিভাগে বর্তমানে ১৫টি ভাষার শিক্ষা দেওয়া হয়ে থাকে। যদিও সংবিধিতে আরও বেশি ভাষার কথা বলা হয়েছিল। এখানে শুধু বিদেশি নাগরিকরা কিংবা দেশে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীরা বাংলা ভাষা শিখতে পারেন। একইসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে এই সুবিধা আছে। সেটি প্রতিষ্ঠিত হয়েছে ২০০৮ সালে।

ঢাকার কয়েকটি প্রতিষ্ঠান ও মিশনে কর্মরত বিদেশি নাগরিকদের সঙ্গে কথা বলে জানা যায়, নিজেদের পেশাগত কাজের সুবিধার জন্য তাদেরকে বাংলা শিখতে হয়। কেউ কেউ ব্যক্তিগতভাবে কোনও বাংলাদেশি নাগরিকের কাছে, কিংবা সহকর্মীর কাছ থেকে শুনে শুনে বাংলা শেখেন। কিছুটা শেখা সম্ভব হলেও কোনও কোনও বাক্য বুঝতে এবং বলতে খুব কষ্ট হয় বলেও জানান তারা। তাদের মতে, বাংলা অনেক মিষ্টি একটি ভাষা। তাদের এই ভাষায় কথা বলতে বেশ ভালো লাগে। পাশপাশি স্থানীয়দের সঙ্গে বাংলায় কথা বললে তারা খুব খুশি হয় এবং যোগাযোগও সহজ হয়।  

কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন সাধারণ মানুষ (ছবি: সাজ্জাদ হোসেন)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৯ সালের ৭ ডিসেম্বর পল্টন ময়দানে অনুষ্ঠিত এক জনসভায় ঘোষণা করেন, ‘পৃথিবীর বিকাশমান ও বিলুপ্তপ্রায় ভাষাগুলোর মর্যাদা ও অধিকার রক্ষায় গবেষণার জন্য ঢাকায় একটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট’ স্থাপন করা হবে। তিনি ২০০১ সালের ১৫ মার্চ রাজধানীর সেগুনবাগিচায় জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের উপস্থিতিতে এই ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ইনস্টিটিউটের লক্ষ্য ও উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে— পৃথিবীর বিভিন্ন দেশ ও ক্ষুদ্র জাতিগুলোর ভাষা সংগ্রহ, সংরক্ষণসহ প্রয়োজনীয় গবেষণা ও প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা। এছাড়া  বাংলাসহ অন্যান্য ভাষা আন্দোলনের তথ্যসংগ্রহ ও গবেষণা এবং ইউনেস্কোর সদস্য দেশগুলোর মধ্যে এ বিষয়ের তথ্যাবলি পৌঁছে দেওয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ভবনের উদ্বোধন করেন। ‘আন্তর্জাতিক মাতৃভাষা আইন ২০১০’ অনুযায়ী তিনিই এ ইনস্টিটিউটের প্রধান পৃষ্ঠপোষক।

বিদেশিদের বাংলা ভাষা প্রশিক্ষণের লক্ষ্যে ফরেন ল্যাঙ্গুয়েজ ট্রেনিং সেন্টারের (এফ.এল.টি.সি) সঙ্গে যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের চতুর্থ তলায় স্থাপিত হয়েছে বিদেশিদের বাংলা ভাষা প্রশিক্ষণ কেন্দ্র। প্রতিষ্ঠানটির দেওয়া তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক মানের এই প্রশিক্ষণ ল্যাবে প্রায় ৩০ জন শিক্ষার্থী প্রশিক্ষণ নিতে পারবেন। তবে সেটি এখনও বিদেশিদের জন্য চালু হয়নি। সেখানে এখন শিক্ষকদেরকে বাংলা ভাষা প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রতিষ্ঠানটির পরিচালক (ভাষা, গবেষণা ও পরিকল্পনা) মো. শাফীউল মুজ নবীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের একটা প্রকল্প হতে যাচ্ছে, সেখানে ১০-১১টি ভাষা শেখানোর ব্যবস্থা থাকবে। সেটা বর্তমানে উন্নয়ন প্রকল্পের প্রস্তাবনাতে (ডিপিপি) আছে। এটা অনুমোদিত হয়ে মন্ত্রণালয়ে যাবে। তারপর সেটার  কাজ (ভাষা প্রশিক্ষণের) শুরু হওয়ার সম্ভাবনা আছে।’

তিনি বলেন, ‘আমরা বিদেশিদেরও বাংলা শেখাবো। তবে বাংলাদেশে কত বিদেশি পাওয়া যাবে, সেটাও একটা ব্যাপার।’

তিনি আরও বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বেশকিছু জায়গায় ভাষা শেখার ব্যবস্থা আছে। এছাড়া বিচ্ছিন্নভাবে কেউ কেউ শেখায়।’

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছেন এক বিদেশি

শাফীউল মুজ নবীন বলেন,  ‘আমরা এখানে এখন বাংলা ভাষার প্রশিক্ষণ দিচ্ছি। তবে সেটা শিক্ষকদেরকে একটা প্রকল্পের আওতায়। প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষকদের প্রমিত বাংলা শেখানো হচ্ছে। আমরা মনে করি, তাদের শেখালে তাদের মাধ্যমে অনেক শিক্ষার্থী শিখতে পারবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক সৈয়দ আজিজুল হক বলেন, ‘বিদেশিরা যদি এদেশে এসে বাংলা শিখতে চায়, তার জন্য  একাডেমিক সুযোগ-সুবিধা থাকা দরকার। এটা সব দেশেই আছে। আমাদের দেশে বরং কম। কম হওয়ার কারণ আমি মনে করি যে, আমাদের এখানে শেখার আগ্রহবোধ কম। কারণ, আমরাই তাদের ভাষায় (ইংরেজি) কথা বলি। তারপরও অনেকে বাংলা ভাষা শেখে। কারণ অনেক সময় প্রত্যন্ত অঞ্চলে কাজ করতে হয়, অথবা মনে করে যে, যোগাযোগটা বা আদানপ্রদান সহজ হয়।’

ছবি: সাজ্জাদ হোসেন

/এপিএইচ/
সম্পর্কিত
তাসখন্দে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী পালন করবে ইউনেস্কো
বইমেলা শেষ, কবে স্বরূপে ফিরবে সোহরাওয়ার্দী উদ্যান?
সর্বশেষ খবর
ওসির বিরুদ্ধে নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ
ওসির বিরুদ্ধে নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা