X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মূল্যস্ফীতির হার সহনীয় পর্যায়ে নেমে আসবে: সংসদে অর্থমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ মার্চ ২০২২, ১৯:২০আপডেট : ২৮ মার্চ ২০২২, ২০:০৮

চলতি অর্থবছর শেষে দেশের মূল্যস্ফীতির হার সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে তার আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধজনিত কারণে সৃষ্ট বৈশ্বিক মূল্যস্ফীতির কিছুটা প্রভাব বাংলাদেশের ওপর পড়তে পারে বলেও তিনি আশঙ্কার কথা জানান।

অর্থমন্ত্রী সোমবার (২৮ মার্চ) ‘বাজেট ২০২১-২২: দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর)’ পর্যন্ত বাস্তবায়নের অগ্রগতি ও আয়-ব্যয়ের গতিধারা এবং সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদনটি সংসদে উত্থাপন করেন। সেই প্রতিবেদনে এসব কথা উল্লেখ করা হয়। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

মন্ত্রী বলেন, ‘মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রাখতে সরকার বিশেষ গুরুত্বসহকারে বিবেচনা করছে। অর্থবছরের প্রথমার্ধে সাধারণ মূল্যস্ফীতি বেড়ে ৬ দশমিক শূন্য ৫ শতাংশে দাঁড়িয়েছে, যা গত জুলাই মাসে ছিল ৫ দশমিক ৩৬ শতাংশ ও ২০২১ সালের ডিসেম্বরে ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ।’

বৈশ্বিক বাজারে খাদ্য ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিজনিত কারণে সার্বিক মূল্যস্ফীতি বাড়ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

আয়কর ও মূল্য সংযোজন কর আদায় আশাব্যঞ্জক উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘অর্থবছরের শেষ দিকে রাজস্ব আহরণ আরও বাড়বে।’

করোনা অতিমারি সফলভাবে ও দক্ষতার  সঙ্গে মোকাবিলা করে জীবন-জীবিকার সুরক্ষা নিশ্চিত করা ও অর্থনীতির গতি-প্রকৃতিকে স্বাভাবিক ধারায় ফিরিয়ে আনায় বাংলাদেশ অনন্য সাফল্য প্রদর্শন করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

করোনায় আক্রান্তের ক্ষেত্রে নিম্নহার, করোনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে নিম্ন মৃত্যুর হার ও সামষ্টিক অর্থনীতির বিভিন্ন চালকগুলোর বর্তমান শক্তিশালী অবস্থান এই সাফল্যের প্রমাণক বলে অর্থমন্ত্রী উল্লেখ করেন।

অর্থমন্ত্রী বলেন, ‘বিগত অর্থবছরের জুলাই-ডিসেম্বর প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে রাজস্ব আয়ে প্রবৃদ্ধি, সরকারি ব্যয় বাস্তবায়নে অগ্রগতি এবং ব্যক্তি খাতে ঋণপ্রবাহের ব্যাপক প্রসার ঘটেছে। তাছাড়া, চলমান মেগা প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি এবং বিদ্যুৎ-জ্বালানি খাতে উন্নতি সাধিত হয়েছে।’

অর্থমন্ত্রী বলেন, ‘চলতি অর্থবছর আমাদের সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বছর। আমি দৃঢ়ভাবে বলতে চাই যে করোনাভাইরাসের দীর্ঘায়িত প্রভাব মোকাবিলা, আমাদের নির্বাচনি ইশতেহার ২০১৮-এ বর্ণিত প্রতিশ্রুতি বাস্তবায়ন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-২০৪১) বাস্তবায়ন এবং টেকসই উন্নয়ন অভীষ্ট ও লক্ষ্য অর্জনের প্রয়াস আমরা অব্যাহত রাখবো।’

অর্থমন্ত্রী বলেন, ‘রূপকল্প-২০৪১ বাস্তবায়নে এবং একটি সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশের ভিত্তি বিনির্মাণে আমরা নিবিড়ভাবে কাজ করছি। একজন অত্যন্ত আশাবাদী মানুষ হিসেবে আমি বলতে চাই, আমাদের অর্থনীতির অন্তর্নিহিত শক্তি, আর্থ-সামাজিক অভিঘাত মোকাবিলায় সরকারের সুচিন্তিত ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের সক্ষমতা এবং সর্বোপরি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব ও দিকনির্দেশনায় অর্থনীতির প্রত্যাশিত প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো।’

অর্থমন্ত্রী তার প্রতিবেদনে জানান, করোনা অতিমারি মোকাবিলায় সরকার কর্মসংস্থানের ওপর সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে। শ্রমিকদের অধিকার সুরক্ষা, শোভন কর্ম পরিবেশ ও সুস্থ শিল্প সম্পর্ক প্রতিষ্ঠা এবং জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে আমরা নানাবিধ উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছি। বিভিন্ন সেক্টরের শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি, কারখানার উৎপাদনশীলতা বৃদ্ধি, মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় রাখা, কর্মপরিবেশ নিশ্চিতকরণ, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, বাংলাদেশ শ্রম আইন ও বিধিমালার বিধানাবলি এবং শ্রমিকদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে অবহিত করাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ২০২১-২২ অর্থবছরে ৫ লাখ ৬৪ হাজার কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে কৃষির উন্নয়নে ভর্তুকি, সার-বীজসহ অন্যান্য কৃষি উপকরণ প্রণোদনা ও সহায়তা কার্ড, সেচ সুবিধা ও খামার যান্ত্রিকীকরণ, শস্য বহুমুখীকরণ ও বিপণন, কৃষি পুনর্বাসন সহায়তা ইত্যাদি কার্যক্রমের তথ্য তুলে ধরা হয়। ২০২১-২২ অর্থবছরের বাজেটে ভর্তুকি বাবদ বরাদ্দ ৯ হাজার ৫০০ কোটি টাকা হতে ২০২১ সালের  ডিসেম্বর পর্যন্ত সময়ে মোট ৪,৭৮১.৮২ কোটি টাকা ছাড় করা হয়েছে বলে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে প্রেক্ষিত পরিকল্পনা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে রেলওয়ের পরিকল্পিত উন্নয়নের জন্য প্রণীত ২০ বছর মেয়াদি (২০১০-২০৩০) মাস্টারপ্ল্যান হালনাগাদ করা হয়েছে বলে জানানো হয়। হালনাগাদকৃত মাস্টারপ্ল্যানে ৬টি পর্যায়ে (২০১৬-২০৪৫) বাস্তবায়নের জন্য ৫ লক্ষ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প অন্তর্ভুক্ত আছে। এসব কার্যক্রম বাস্তবায়িত হওয়ার পর রেলওয়ের সেবার মান বৃদ্ধি পাবে এবং বাংলাদেশ রেলওয়ে একটি আধুনিক গণপরিবহন মাধ্যমে পরিণত হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অর্থমন্ত্রী প্রতিবেদনে বলেন, ‘২০০৮ সালের নির্বাচনি ইশতেহার আমাদের ঘুরে দাঁড়ানোর প্রথম স্তম্ভ। সে সময় থেকে বিগত ১৩ বছরে বর্তমান সরকার অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে অভাবনীয় সাফল্যের মাইলফলক স্থাপন করেছে। বাংলাদেশ আজ বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত।’ পাশাপাশি, শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন সামাজিক সূচকে উল্লেখযোগ্য অগ্রগতি সাধনের স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের মানব উন্নয়ন সূচকসহ বিভিন্ন আন্তর্জাতিক সূচকে বাংলাদেশ অভাবনীয় অগ্রগতি করেছে বলে তিনি উল্লেখ করেন।

 

/ইএইচএস/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী
বাজেট ২০২৪-২৫পাঁচ উপায়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের পরিকল্পনা
বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এডিবি খুশি
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া