X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার দেশে ফেরার খবর ছাপা হয়েছিল এক কলামে

উদিসা ইসলাম
১৭ মে ২০২২, ০৯:২২আপডেট : ১৭ মে ২০২২, ১০:০৯

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় প্রবাসে থাকার সুবাদে ঘাতকদের হাত থেকে বেঁচে যান তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। ১৯৮১ সালের ১৭ মে দীর্ঘ নির্বাসন শেষে শেখ হাসিনা দেশের মাটিতে ফিরে আসার সুযোগ পান। সেই দিন তার আসার খবর দেশের জাতীয় দৈনিকে এক কলামে (সিঙ্গেল কলাম) দায়সারাভাবে প্রকাশ করা হয়। এর আগে দীর্ঘ ছয় বছর তিনি দেশে ফেরার অনুমতি পাননি।

এ উপলক্ষে দৈনিক ইত্তেফাকে প্রকাশিত সেদিনের এক কলামের খবরটির শিরোনাম ছিল ‘শেখ হাসিনা আজ আসিতেছেন’। সংবাদে প্রকাশ- আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ওয়াজেদ বিকাল ৩টায় কলকাতা থেকে ইন্ডিয়ান এয়ারলাইন্স যোগে ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার কিছুদিন পূর্বে তিনি দেশের বাইরে যান এর পর এই প্রথম তিনি দেশে ফিরছেন। বিমানবন্দরে দলীয় সভানেত্রীকে অভ্যর্থনা জ্ঞাপন এবং বিকেলে শেরেবাংলানগরে সুপ্রশস্ত মানিক মিয়া এভিনিউতে গণসংবর্ধনা জ্ঞাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

খবরে আরও বলা হয়েছে, বিমানবন্দর থেকে শেখ হাসিনা ওয়াজেদ শেরে বাংলানগরে আসার পথে বনানী কবরস্থানে দলের নিহত নেতাদের ও আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করবেন। পরেরদিন বিকালে পিতার সমাধি জিয়ারতের উদ্দেশ্যে তিনি ঢাকা থেকে টুঙ্গিপাড়া রওনা হবেন। সভানেত্রীকে অভ্যর্থনা জ্ঞাপন থেকে শুরু করে গণসংবর্ধনা পর্যন্ত সব পর্যায়ে শৃঙ্খলা বিধানের জন্য আওয়ামী লীগের বিশেষ স্বেচ্ছাসেবক দল মোতায়েন করা হবে। দলের পক্ষ থেকে সমর্থক ও জনসাধারণের জ্ঞাতার্থে অভ্যর্থনা ও গণসংবর্ধনা অংশগ্রহণের নিয়ম ও করণীয় প্রচার করা হয়েছে।

প্রচারিত নির্দেশনায় বলা ছিল, শেখ হাসিনাকে অভ্যর্থনা যাপনকারী দলের কেন্দ্রীয় নেতা, দলের সংসদীয় সদস্য এবং সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের নিয়ে মোটর ট্রাক বহর দুপুর দেড়টায় বঙ্গবন্ধু এভিনিউ থেকে বিমানবন্দরের আনা হবে। উক্ত বহরের লোকজন ব্যতীত বাকি যানবাহন বিমানবন্দর এলাকায় প্রবেশ না করে বিমানবন্দরের পার্শ্ববর্তী ময়মনসিংহ রোডে সারিবদ্ধভাবে অপেক্ষা করবে। দলের কর্মসূচি অনুযায়ী শেখ হাসিনাকে নিয়ে নেতাদের গাড়ি ও শৃঙ্খলা রক্ষাকারী যানবাহন বিমানবন্দর থেকে বের হয়ে আসলে তার পেছনে সারিবদ্ধভাবে অন্যান্য যানবাহন শেরেবাংলা নগরের দিকে রওনা হবে। বনানী গোরস্থানে শেখ হাসিনার গাড়ি অন্যান্য যানবাহন ও সাংবাদিকদের গাড়ি ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না।

১৭ মে প্রকাশিত দ্য বাংলাদেশ অবজার্ভারের প্রথম পাতা

সেদিন বাংলাদেশ অবজারভারেও প্রথম পাতায় সিঙ্গেল কলাম এ সংক্রান্ত খবর প্রকাশিত হয়। এর শিরোনাম ছিল ‘হাসিনা রিটার্নস টুডে’। খবরের শুরুতে বলা হয়, ‘শেখ হাসিনা হু ওয়াজ ইলেকটেড চেয়ারম্যান অব দ্য প্রেসিডিয়াম অব বাংলাদেশ আওয়ামী লীগ ইন এবসেন্সিয়া উইল রিটার্ন টু ঢাকা টু ডে এন্ডিং হার সিক্স ইয়ার পলিটিকাল এসাইলাম ইন ইন্ডিয়া।’

পিতার কবরের পাশে শেখ হাসিনা 

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সভানেত্রী শেখ হাসিনা ওয়াজেদ ১৯ মে দুপুর দেড়টায় লঞ্চযোগে টুঙ্গিপাড়া পৌঁছান। ১০৩ ডিগ্রি জ্বরে অসুস্থ অবস্থায় প্রথমে তিনি তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি জিয়ারত করেন। জিয়ারত শেষে মোনাজাতের সময় এক পর্যায়ে তিনি ‘খোদা আপনি খুনিদের বিচার করুন’- এ কথা উচ্চারণ করে অজ্ঞান হয়ে যান। 

পরে সেখানে এক জনসমাবেশের শেখ হাসিনা বলেন, ‘আপনারা (জনগণ) ছাড়া দুনিয়াতে আমার কেউ নাই। আমার জন্য দোয়া করুন, যেন আপনাদের ভালোবাসা অর্জন করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত করতে পারি। সমাবেশে দলের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর নির্দেশিত শোষণহীন সমাজ ব্যবস্থা কায়েমের আপসহীন সংগ্রামে অবতীর্ণ হওয়ার জন্য দলীয় কর্মীদের প্রতি আহ্বান জানান। 

শেখ হাসিনার সাথে আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ এবং মহিলা লীগের নেতারাও ছিলেন। আসার পথে নদীর ধারে অনেকে তাকে অভিনন্দন জানায়। লঞ্চঘাট থেকে বঙ্গবন্ধুর সমাধি পর্যন্ত সমর্থক ও শুভাকাঙ্ক্ষীদের ভিড়ে রাস্তার দুই ধারে তিল ধারণের জায়গা ছিল না। গোপালগঞ্জ ছাড়াও সারাদেশে বিভিন্ন অঞ্চলের লোকজন সেখানে সমবেত হয়েছিলেন সেদিন। গরমে বেশ কয়েকজন সংজ্ঞাহীন হয়ে পড়েছিলেন বলেও খবরে জানানো হয়।

/ইউএস/
সম্পর্কিত
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা
সর্বশেষ খবর
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে নাকাল পথচারীদের জন্য পানির ব্যবস্থা করলো ফায়ার সার্ভিস
গরমে নাকাল পথচারীদের জন্য পানির ব্যবস্থা করলো ফায়ার সার্ভিস
বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা
বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়