X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ডিজিটাল সিকিউরিটি আইনে ৯৫ ভাগ মামলা হয় ব্যক্তি পর্যায়ে: মোস্তাফা জব্বার

হিটলার এ. হালিম, কক্সবাজার থেকে
২৭ মে ২০২২, ২২:১৩আপডেট : ২৭ মে ২০২২, ২২:১৩

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সিকিউরিটি আইনে শতকরা ৯৫ ভাগ মামলা করা হয় ব্যক্তি পর্যায় থেকে। বাকি ৫ ভাগ মামলা করে সরকার। সরকার যে মামলা করে তার সবকিছুই ডকুমেন্টভিত্তিক। এসব মামলার জন্য কেউ কোনোদিন আমার কাছে আসেনি, তদবিরও করেনি। তাহলে আমরা ব্যক্তি স্বাধীনতা, মতপ্রকাশের অধিকার হরণ করলাম কিভাবে? প্রশ্ন করেন তিনি।

দেশের ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি’র আয়োজনে ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল’র সহযোগিতায় কক্সবাজারে শুরু হয়েছে চারদিনের সম্মেলন। শুক্রবার (২৭ মে) হোটেল কক্স টুডে-তে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার এ কথা বলেন।

বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও আইএসপিএবি’র অর্থায়নে আন্তর্জাতিক মানের একটি প্রশিক্ষণ ল্যাবও সম্মেলনে উদ্বোধন করা হয়।

মন্ত্রী বলেন, ফেসবুক আমাদের সব চাওয়া মেটায় না। কিছু কিছু তথ্য দিয়ে সহায়তা করছে। আগে মোটেই দিত না। ফলে অগ্রগতি আছে তাদের সাথে সম্পর্কের উন্নতিতে। তারা এখন শতকরা ৪০ শতাংশ অনুরোধ রাখে। ২০২৫ সালের মধ্যে তা ৬০ থেকে ৭০ শতাংশে উন্নীত করতে চেষ্টা করবো।

 

তিনি বলেন, আমরা যেহেতু ফেসবুক, গুগলের মতো কোনও কিছু তৈরি করতে পারছি না, ফলে আমাদের গুগল, ফেসবুকের সঙ্গেই বসবাস করতে হবে। সেই বসবাসটা যতটা নিরাপদ করা যায় সেই চেষ্টা আমরা করছি। মাথা ব্যথা হলে মাথা কেটে ফেলা নয়, প্রযুক্তি দিয়ে প্রযুক্তির মোকাবিলা করছি আমরা। ফলে কোনও কিছু বন্ধ করে পরিস্থিতি মোকাবিলা করার পক্ষে আমরা নই।

আমরা এখন ৩৩৪০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করছি। এই পরিমাণ ব্যান্ডউইথ চেক করার মতো সক্ষমতা (ডিপিআই) আমাদের ছিল না। আগামী ১৫ জুনের পরে নতুন মেশিন (ডিপিআই) বসবে। ফলে সেই সময়ের পরে দেশ থেকে আর কোনও জুয়ার সাইট, পর্নোগ্রাফির সাইট আর দেখা যাবে না। তিনি উল্লেখ করেন, আমরা ২২ হাজার পর্নোগ্রাফির সাইট বন্ধ করেছি, ৬ হাজার জুয়ার সাইট বন্ধ করেছি। ডিপিআই মেশিনের সক্ষমতা না থাকার কারণে কিছু কিছু দেখা যাচ্ছিলো। সেটা আর থাকবে না।

কম্পিউটারের ওপর থেকে ট্যাক্স-ভ্যাট প্রত্যাহার, মোবাইল ফোনের মনোপলি ভাঙা, টুজি নেটওয়ার্ক চালুর ওপরই আজকের ডিজিটাল বাংলাদেশ দাঁড়িয়ে আছে বলে তিনি উল্লেখ করেন। তিনি জানান, ২০০৮ সালে দেশে ফিক্সড ইন্টারনেট ব্যবহারকারী ছিল ১ লাখের মতো। বর্তমানে তা ১ কোটি ৩০ লাখ। তিনি উল্লেখ করেন, আইএসপিগুলো যে পরিমাণ ব্যান্ডউইথ বিক্রি করে তার ধারে কাছেও নেই মোবাইল ইন্টারনেট। ফলে ইন্টারেনট মানে হলো ব্রডব্যান্ড।

মন্ত্রী আইএসপিএবির দাবির পরিপ্রেক্ষিতে অ্যাক্টিভ শেয়ারিংয়ের (লাস্ট মাইল অ্যাক্টিভ শেয়ারিং) বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র সঙ্গে আলাপ করে বিষয়টি নিয়ে ইতিবাচক সিদ্ধান্তে নেবেন বলে জানান। তিনি ইন্টারনেট ব্যবসায়ীদের (আইএসপি) অনুরোধ করেন, আপনারা ইন্টারনেট সেবাদানে ঝুলন্ত তার (ওভারহেড ক্যাবল) ব্যবহার করবেন না। আপনার মাটির নিচ দিয়ে ক্যাবল টেনে ইন্টারনেট সেবা দেবেন। তাহলে ওভারহেড ক্যাবলের চেয়ে কয়েকগুণ বেশি স্থায়িত্ব পাবেন। আপনার শহর সুন্দর থাকবে।

প্রশিক্ষণ ল্যাব ও কর্মশালা উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কো-অর্ডিনেটর বিপিসি) মো.আব্দুর রহিম খান। ল্যাব ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক। স্বাগত বক্তব্য রাখেন মহাসচিব নাজমুল করিম ভূঁঞা। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ছিলেন পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ও সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ নাজমুল ইসলাম।

অনুষ্ঠানে দেশের প্রায় ৪০০ ইন্টারনেট প্রকৌশলী, নেটওয়ার্ক বিশেষজ্ঞ, সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, ইন্টারনেট ব্যবসায়ীরা অংশ নিচ্ছেন। এই সম্মেলনের প্রথম দিন শুক্রবার (২৭ মে) বিকাল থেকে নেটওয়ার্ক বিশেষজ্ঞদের বিভিন্ন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর পাশাপাশি ছিল ল্যাব ও কর্মশালার উদ্বোধনী পর্ব।

২৮ থেকে ৩০ মে পর্যন্ত প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশীয় এবং বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত প্যানেল এই কর্মশালা পরিচালনা করবেন। ইন্টারনেট খাতের সার্বিক উন্নয়নে দেশীয় ও বিদেশি অংশগ্রহণকারীদের পেশাগত দক্ষতা উন্নয়নের উদ্দেশ্যেই এই কর্মশালার আয়োজন বলে সংশ্লিষ্টরা জানান।

/এইচএএইচ/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
দেশজুড়ে এমপিরাজ শুরু হয়েছে: রিজভী
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের