X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

১২টি পুলিশ হাসপাতাল, ছয়টি নারী ব্যারাক ও অনলাইন জিডিসেবা উদ্বোধন আজ

রিয়াদ তালুকদার
২১ জুন ২০২২, ০৭:৫৩আপডেট : ২১ জুন ২০২২, ০৭:৫৬

পুলিশে কর্মরত বিভিন্ন পদবির সদস্যদের চিকিৎসা সুবিধা বাড়াতে প্রকল্পের আওতায় দেশের ১২টি জায়গায় পুলিশ হাসপাতাল আধুনিকায়ন করা হয়েছে। এরইমধ্যে নিয়োগ দেওয়া হয়েছে চিকিৎসক ও নার্স।  এসব হাসপাতালের পাশাপাশি নির্মাণ করা হয়েছে ৬টি নারী ব্যারাক। শিশু দিবাযত্ন কেন্দ্র (ডে-কেয়ার) সুবিধা থাকবে এই ব্যারাকগুলোতে। এছাড়া পদ্মা সেতুর দুই পাড়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে নির্মাণ করা হয়েছে নতুন দুই থানা।

আজ মঙ্গলবার (২১ জুন) বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত হয়ে পুলিশ হাসপাতাল, নতুন দুটি থানা, ৬টি নারী ব্যারাক, গৃহহীনদের জন্য নির্মিত ১২০টি ঘর হস্তান্তর ও অনলাইন জিডি কার্যক্রমের উদ্বোধন করবেন।

এছাড়া রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সিনিয়র স্বরাষ্ট্রসচিব আখতার হোসেন এবং আইজিপি বেনজীর আহমেদসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

পুলিশ সদর দফতর বলছে, বিদ্যমান পুলিশ হাসপাতাল আধুনিকায়ন শীর্ষক প্রকল্পের আওতায় ১২টি হাসপাতাল ভবন নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। যা পুলিশ সদস্যদের চিকিৎসাসেবার গুণগত মান বৃদ্ধি করবে। উন্নততর আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে তাদের দক্ষতার মানোন্নয়ন ঘটাবে। চারতলা ভবনের ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালগুলোর নির্মাণ কাজ শেষ হয়েছে। ধাপে ধাপে হাসপাতালগুলোকে ৫০ শয্যাবিশিষ্ট করা হবে।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স বিভাগের এআইজি মো. কামরুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, হাসপাতালগুলোতে রয়েছে আধুনিক যন্ত্রপাতি। এছাড়া পদ্মা সেতুকে কেন্দ্র করে নতুন দুইটি থানা হয়েছে। যা পদ্মা সেতুর দুই পাড়ে এবং পদ্মা সেতুকেন্দ্রিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখতে পারবে। নারীদের জন্য নতুন ব্যারাক নির্মিত হয়েছে। সারা দেশের প্রতিটি জেলায় নির্মাণ করা হবে এরকম নারী ব্যারাক। এগুলোতে ডে-কেয়ার সেন্টার থাকায় অনেকে তাদের বাচ্চাদের সেখানে নিরাপদে রেখে কাজে মনোযোগ বাড়াতে পারবেন।

তিনি বলেন, অনলাইন সিটির কার্যক্রম উদ্বোধনের সাথে সাথে বাংলাদেশের প্রতিটি নাগরিক অনলাইন জিডি কার্যক্রমের সুবিধার আওতায় আসবেন। এছাড়া পুলিশের পক্ষ থেকে গৃহহীনদের ঘর নির্মাণ করে দেওয়ার ধারাবাহিকতায় নতুন ১২০টি ঘর তাদের কাছে হস্তান্তর করা হবে।

যেসব জায়গায় নির্মিত হয়েছে পুলিশ হাসপাতাল

গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, রাঙামাটি, কক্সবাজার, খাগড়াছড়ি, রংপুর ও কুষ্টিয়ায় নির্মাণ করা হয়েছে জেলা পুলিশ হাসপাতাল। প্রতিটি হাসপাতাল ভবনের আয়তন ৩৬ হাজার বর্গফুট। ডাক্তার ও নার্সদের থাকার জন্য ৯ হাজার বর্গফুট আয়তনের তিনতলা বিশিষ্ট ডরমিটরি ভবন নির্মাণ করা হয়েছে। যেখানে ২০ জন ডাক্তার ও নার্স অবস্থান করে দায়িত্ব পালন করতে পারবেন। এছাড়া হাসপাতালের জন্য অ্যাম্বুলেন্স, আধুনিক যন্ত্রপাতি, ইলেক্ট্রো মেকানিক্যাল যন্ত্রপাতি, আনুষঙ্গিক যন্ত্রপাতি, অফিস সরঞ্জামাদি এবং আসবাবপত্র সামগ্রী এরইমধ্যে কেনা সম্পন্ন হয়েছে।

উদ্বোধন হচ্ছে ৬টি নারী ব্যারাক

আধুনিকায়নের ধারাবাহিকতায় ৬৪ জেলায় ধাপে ধাপে নির্মাণ করা হবে নারী ব্যারাক। যেখানে থাকবে ডে কেয়ার সেন্টারসহ নারীদের জন্য নানান সুযোগ-সুবিধা। প্রথম পর্যায়ে ঢাকা, বান্দরবান, রাঙ্গামাটি, শেরপুর, পঞ্চগড় এবং কেএমপি-তে নির্মাণ করা হয়েছে ৬টি নারী ব্যারাক।

পদ্মায় নতুন দুই থানা

পদ্মা সেতুকে কেন্দ্র করে মুন্সীগঞ্জ প্রান্তে পদ্মা সেতু উত্তর থানা এবং শরীয়তপুর প্রান্তে পদ্মা সেতু দক্ষিণ থানা নামে নতুন দুটি থানা উদ্বোধন হচ্ছে। প্রাথমিকভাবে প্রতিটি থানায় ২৫ জন করে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। পরিদর্শক পদমর্যাদার একজন ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে থানার দায়িত্ব পালন করবেন। এসআই হিসেবে থাকবেন দুইজন, এএসআই হিসেবে দুইজন ও কনস্টেবল পদমর্যাদায় নিয়োজিত থাকবেন ২০ জন। নতুন দুটি থানা যুক্ত হওয়ায় দেশে মোট থানার সংখ্যা দাঁড়াবে ৬৬৪টি।

১২০টি ঘর হস্তান্তর হবে গৃহহীনদের মাঝে

গৃহহীন পরিবারদের জন্য গৃহ নির্মাণ কর্মসূচির আওতায় দেশের প্রতিটি থানা এলাকায় ৫২০টি বাড়ি নির্মাণ করে পুলিশ। প্রথম ধাপে হস্তান্তর করা হয় ৪০০ ঘর। দ্বিতীয় ধাপে আগামীকাল মঙ্গলবার হস্তান্তর করা হবে ১২০টি নতুন ঘর। দেশব্যাপী ৫২০টি বাড়ি নির্মাণে খরচ হয়েছে ১৩ কোটি টাকা।বাংলাদেশ পুলিশের উদ্যোগে গৃহহীন পরিবারের জন্য নির্মিত বাড়ির আয়তন ৪১৫ বর্গফুট। এসব বাড়ির দেয়াল নির্মাণে প্রিকাস্ট লাইটওয়েট ফোম কংক্রিট ব্লক, আরসিসি পিলার এবং ছাদের জন্য স্থানীয়ভাবে তৈরি স্যান্ডউইচ প্যানেল ব্যবহার করা হয়েছে। প্রতিটি বাড়িতে একটি স্টিলের দরজা, ২টি পিভিসি দরজা এবং ৩টি করে স্টিলের জানালা রয়েছে। ইটের বিকল্প ফোম কংক্রিট ব্লক ব্যবহার হয়েছে, যা পরিবেশবান্ধব।

শুরু হবে অনলাইন জিডি কার্যক্রম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকেই অনলাইনে জিডি করতে পারবেন নাগরিকরা। এর আগে অনলাইনে জিডি কার্যক্রম পরিচালনা হলেও তার ব্যাপ্তি ছিল সীমিত। থানায় না গিয়ে জাতীয় পরিচয়পত্রের নম্বর ব্যবহার করে অনলাইনের মাধ্যমে যে কেউ দেশের যেকোনও জায়গা থেকে সংশ্লিষ্ট থানা নির্বাচন করে অনলাইনে জিডি করতে পারবেন।

/এমএস/
সম্পর্কিত
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক সই
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা