X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভোটকেন্দ্র কমানোর প্রস্তাব ডিসি-এসপিদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ অক্টোবর ২০২২, ১৫:৪৪আপডেট : ০৮ অক্টোবর ২০২২, ১৫:৫৬

জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র কমানোর প্রস্তাব করেছেন জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা। প্রয়োজনে প্রতিটি কেন্দ্রে বুথের সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেছেন তারা। কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েনের বিষয়টি বিবেচনা করে তারা এ প্রস্তাব দিয়েছেন। নির্বাচন কমিশন মাঠ প্রশাসনের এই প্রস্তাব বিবেচনার আশ্বাস দিয়েছে।

শনিবার (৮ অক্টোবর) আগারগাঁও নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে দেশের সব জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের মতবিনিময়ে এ বিষয়টি উঠে আসে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে মতবিনিময়ে ডিসি-এসপি ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন ও অতিরিক্ত আইজিপি আতিকুল ইসলাম অংশ নেন। বৈঠক শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব সাংবাদিকদের ব্রিফ করেন। নির্বাচন কমিশনে মতবিনিময় করতে আসা ডিসি-এসপিরা

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনিনরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আক্তার হোসেন বলেন, জেলা পরিষদ ও আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভবিষ্যতে যে নির্বাচনগুলো হয় তা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের বিষয়ে আলাপ হয়েছে। ডিসি-এসপি সাহেবরা পরামর্শ দিয়েছেন। তারা তাদের অভিজ্ঞতার কথা বলেছেন।

নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আমরা মাঠপ্রশাসনের কর্মকর্তাদের নিরপেক্ষভাবে কাজ করতে বলেছি। সব মানুষের জন্য যেন মৌলিক অধিকার সঠিকভাবে সংরক্ষণ হয় তা নিশ্চিত করতে বলেছি। কারও মধ্যে যেন ভ্রান্ত ধারণা তৈরি না হয় যে পক্ষপাতমূলক কার্যক্রম হচ্ছে। বিশেষ করে জাতীয় নির্বাচনে ভোট সুন্দরভাবে সম্পন্ন করার জন্য।

গতবার জাতীয় সংসদ নির্বাচনে ৪০ হাজারের মতো ভোটকেন্দ্র ছিল উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, আগামী নির্বাচনে এ ভোট কেন্দ্র বেড়ে প্রায় ৪৩ হাজারের ওপরে হয়ে যাচ্ছে। আমরা বলেছি কমিশন যেন নির্দেশনা দেন যে জেলা প্রশাসন, পুলিশ প্রসাসনসহ মাঠ প্রশাসন এবং জনপ্রতিনিধি সবাইকে সঙ্গে নিয়ে ভোটকেন্দ্র পরিদর্শনে আসেন। আর যে জায়গাগুলাতে সুরক্ষিতভাবে ভোট গ্রহণ করা যাবে সেটা রেখে যেখানে অপ্রয়োজনীয় ভোটকেন্দ্র রয়েছে সেগুলোর পরিবর্তে প্রতিটি ইউনিয়নে যৌক্তিক সংখ্যক ভোটকেন্দ্র নির্ধারণ করার কথা বলেছি। যাতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঠিকভাবে মোতায়েন করা যায়। আলোচনা সভায় নির্বাচন কমিশনের সদস্যরা

একটি ইউনিয়নে ৯/১০টি বা তার থেকেও বেশি ভোটকেন্দ্র রয়েছে উল্লেখ করে তিনি জানান, নির্বাচনে ভোট কেন্দ্রের যে সংখ্যা তাতে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা যায় না। এজন্য আমরা চাচ্ছি ভোট ভেন্যুর সংখ্যা কমিয়ে বুথ বাড়িয়ে দেওয়ার জন্য। এখন যেহেতু যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে, কাজেই ভোট কেন্দ্র পরিদর্শন করে যৌক্তিক সংখ্যক করা হয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে নির্বাচনি দায়িত্ব পালন করা সম্ভব হবে।

ভোটকে কেন্দ্র করে অনেক জায়গায় সামাজিক গুজব তৈরি হচ্ছে উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, এগুলো আমরা মাঠপ্রশাসনকে দেখতে বলেছি। যেখানে প্রশ্নের উদ্রেক হয় সেখানেই যেন তারা কাজ করেন।

নির্বাচন কমিশনের যে কোনও পর্যায়ের ভোট সঠিকভাবে সম্পন্ন করার জন্য আদেশ-নির্দেশ বাস্তবায়নে জননিরাত্তা বিভাগ ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, কোনও রকমের পক্ষপাতমূলক আচরণ যেন না হয় তা আমরা নিশ্চিত করবো।

তিনি বলেন, নির্বাচনকে কেন্দ্র করে মাঠ প্রশাসনে রদবদল হয় না। এটি রুটিন ওয়ার্ক। কিছুদিন আগে পদোন্নতির কারণে আমরা ৪০টি জেলায় নতুন এসপি নিয়োগ দিয়েছি। ওই এসপিদের আমরা নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে বলেছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হয়রানিমূলক মামলার বিষয়টি নিয়ে আলোচনা হয়নি। তবে হয়রানিমূলক মামলার সুযোগ নেই। এর প্রশ্নই নেই। আমরা কখনও এ ধরনের নির্দেশ দেবো না।

পুলিশের অতিরিক্ত আইজিপি বলেন, নির্বাচনের সময় ইসির অধীনে পুলিশ প্রশাসন কাজ করে থাকে। পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশনার আলোকে দায়িত্ব পালন করে। কারও বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এলে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন আমাদের যেভাবে দায়িত্ব পালন করতে বলেন। সেইভাবে দায়িত্ব পালন করবো।

ভোটকেন্দ্র কমানোর পরামর্শের বিষয়ে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষার সংযোগ রয়েছে। তারা অর্থপূর্ণ পরামর্শ দিয়েছে। তারা বলেছেন ভোট কেন্দ্রগুলো রিঅ্যারেঞ্জ করা হলে আইনশৃঙ্খলা বাহিনী ও ভোটারদের দৃষ্টিতে আরো সহজতর হতে পারে। আমরা তাদের এই প্রস্তাব নিয়ে আলোচনা করবো।

তিনি বলেন, তারা ইভিএম-এ প্রশ্নে ভোটারদের এজুকেশনের পরামর্শ দিয়েছেন। আমরা সেটা করবো।

 

/ইএইচএস/এফএস/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
সর্বশেষ খবর
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
মিরপুরে ‘হারল্যান স্টোর’-এর উদ্বোধন করেন নুসরাত ফারিয়া, পণ্য কিনে হতে পারেন লাখপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা