X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

আইএলও-তে বাংলাদেশের বিরুদ্ধে চলমান অভিযোগ প্রত্যাহারের আহ্বান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ নভেম্বর ২০২২, ০০:১১আপডেট : ১০ নভেম্বর ২০২২, ০০:৪১

আন্তর্জাতিক শ্রম সংস্থায় (আইএলও) বাংলাদেশের বিরুদ্ধে চলমান অভিযোগ অনতিবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সরকার। বুধবার (৯ নভেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থার ৩৪৬তম গভর্নিং বডি অধিবেশনে বাংলাদেশের পক্ষে বক্তব্য দেওয়ার সময় এই আহ্বান জানান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

জেনেভাতে বাংলাদেশ স্থায়ী প্রতিনিধির অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা ও জীবনমানের উৎকর্ষ সাধনে বাংলাদেশ সরকারের গৃহীত বিবিধ পদক্ষেপের কথা উল্লেখ করে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন মন্ত্রী। করোনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ মানুষের জীবন ও জীবিকা রক্ষায় তুলনামূলকভাবে সফল হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের শ্রমক্ষেত্রে সরকারের প্রণীত রোডম্যাপ বাস্তবায়নের অগ্রগতির তথ্য উপস্থাপন করে মন্ত্রী জানান, ‘আইন সংস্কারের লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ লেবার রুলস সংশোধন করা হয়েছে এবং নতুন ইপিজেড রুলস প্রণয়ন করা হয়েছে।’ এর ফলে বিরাজমান সীমাবদ্ধতা কাটিয়ে শ্রমজীবী মানুষের অধিকার রক্ষার পথ সুগম হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। 

এছাড়াও বাংলাদেশ শ্রম আইন সংশোধনের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী। ইপিজেডের জন্য পরে পৃথক শ্রম আইন প্রণয়ন করা হবেও বলেও তিনি অধিবেশনকে অবহিত করেন।

ইতোমধ্যে ট্রেড ইউনিয়ন নিবন্ধনের প্রক্রিয়া পরোপুরি অনলাইনভিত্তিক করা হয়েছে, আর এর ফলে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করা সহজতর হবে বলে আইনমন্ত্রী অভিমত ব্যক্ত করেন। তিনি জানান, সরকারের গৃহীত সহজীকরণ উদ্যোগের ফলে গত ৯ বছরে ট্রেড ইউনিয়ন নিবন্ধন ৯ গুণ বৃদ্ধি পেয়েছে।

আইনমন্ত্রী তার বক্তব্যে কারখানা পরিদর্শন কার্যক্রম জোরদার করার ক্ষেত্রে সরকারের গৃহীত নানামুখী পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘ইতোমধ্যে ইপিজেডগুলোতে কারখানা পরিদর্শনের কার্যক্রম শুরু করা হয়েছে; যা এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক’।

শিশুশ্রম প্রতিরোধে তিন বছরব্যাপী একটি পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে উল্লেখ করে আইনমন্ত্রী জানান, ঝুঁকিপূর্ণ কাজ থেকে সরিয়ে নেওয়া শিশুদের সরকার কর্মমুখী শিক্ষার পাশাপাশি বৃত্তি প্রদান করছে। সম্প্রতি বাংলাদেশ কর্তৃক আন্তর্জাতিক শ্রম সংস্থার ন্যূনতম বয়স কনভেনশন ও জবরদস্তি শ্রম নিষিদ্ধকরণ প্রটোকল অনুসমর্থনের মাধ্যমে শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় সরকারের দৃঢ় অঙ্গীকার ফুটে উঠেছে বলেও উল্লেখ করেন আইনমন্ত্রী আনিসুল হক।

/এসএসজেড/ইউএস/
সম্পর্কিত
নাটবল্টুর সঙ্গেই কাটছে শৈশব-কৈশোর
১০ বছরের শিশুও জানে ‘দিনে কাজ ১২ ঘণ্টার’
প্রাতিষ্ঠানিক কল-কারখানায় কোনও শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
এখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
রেল ও সড়ক বিটের রিপোর্টারদের সংগঠনের নতুন কমিটি
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা