X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিজ এলাকায় জনসভায় অংশ নেবেন শেখ হাসিনা, উদ্বোধন করবেন ৪৯ প্রকল্প

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৫আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৫

নিজের জন্মস্থান ও নির্বাচনি এলাকা গোপালগঞ্জে ৪৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) কোটালীপাড়া উপজেলার সাদুল্যাপুর ইউনিয়নের ভাঙ্গারহাট তালিমপুর-তেলিহাটি উচ্চ বিদ্যালয় মাঠে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় অংশ নেবেন তিনি। সেখান থেকেই প্রধানমন্ত্রী এসব উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এর মধ্যে ৪৪টি প্রকল্প কাজ শেষে উদ্বোধন করা হবে। আর পাঁচটি উন্নয়ন প্রকল্পের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

কোথায় কোন প্রকল্প

৪৯টি প্রকল্পের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ৩১টি, কৃষি সম্প্রসারণ অধিদফতর চারটি, শিক্ষা প্রকৌশল অধিদফতর তিনটি, কোটালীপাড়া উপজেলা পরিষদ দুটি, গোপালগঞ্জ পৌরসভা দুটি, গণপূর্ত বিভাগ দুটি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর দুটি, কোটালীপাড়া পৌরসভা একটি, গোপালগঞ্জ জেলা পরিষদ একটি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় একটি প্রকল্প বাস্তবায়ন করেছে।

যেসব উন্নয়নকাজ হয়েছে তার মধ্যে রয়েছে- কুশলী জিসি-ধারবাশাইল জিসি ভায়া মিত্রডাঙ্গা, সোনাখালী সড়কে ১৪৭০ মিটার চেইনেজে ৯৯ মিটার গার্ডার ব্রিজ; কুশলী জিসি ধারাবাশাইল জিসি ভায়া মিত্রডাঙ্গা সোনাখালী সড়কে ১৬ হাজার ৬০০ মিটার চেইনেজে ২০ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; সিঙ্গিপাড়া আরএইচডি-মুন্সিরচর ভায়া শেখ কামাল সড়কে ১২৭০ মিটার চেইনেজে ২০ মিটার আরসিসি স্লাব ব্রিজ; কুশলীহাট জিসিসি ধারবাশাইল জিসিসি ভায়া মিত্রডাঙ্গা সোনাখালী সড়কে ৭৭৫০ মিটার চেইনেজে ৭৫ মিটার আরসিসি ব্রিজ; কুশলী ইউনিয়ন কৃষক সেবা কেন্দ্র; বাঁশবাড়িয়া জিসি ঝনঝনিয়া-ঘাঘর জিসি সড়ক (চেইনেজে ১২ হাজার ৬৩৫মিটার); বাঁশবাড়িয়া জিসি-বিশারকান্দি জিসি ভায়া করফা বাজার, তরু বাজার, কাচারিভিটা বাজার সড়ক প্রশস্ত ও শক্তিশালীকরণ  (চেইনেজে ৯২২৫ মিটার)।

কোটালীপাড়া উপজেলার বঙ্গলক্ষী বাজার থেকে রামশীল ইউনিয়ন পরিষদ অফিস সড়কে ৬৮১৫ মিটার চেইনেজে ৯৯ দশমিক ৭০ মিটার আরসিসি ব্রিজ; উত্তরপাড়া হাটখোলা ব্রিজ থেকে পারকোনা পৌরসভা বাসস্ট্যান্ড  ভায়া কুঞ্জুবন সড়কে ৩৫০০ মিটার চেইনেজে ৪২ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; ছিকুটিবাড়ী মাইকেল চেয়ারম্যানের বাড়ীর সড়কে ৫৬০ মিটার চেইনেজে ১৮ মিটার আরসিসি গার্ডার ব্রিজ।

রাধাগঞ্জ ইউপিসি-উত্তরপাড়া হাটখোলা-নাগরা বাজার সড়কে ০০ মিটার চেইনেজে ২৫ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের সামনে ০০ মিটার চেইনেজে ৩০ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; রাধাগঞ্জ ইউপিসি -ডগলাস হাইস্কুল-ভাঙ্গারহাট জিসি সড়কে ১০ মিটার চেইনেজে ৩৯ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; রাজৈর কোটালীপাড়া সড়ক থেকে লুৎফর রহমান বাচ্চুর বাড়ী ছোট দিঘলিয়া জিপিএস সংযোগ সড়কে শূন্য মিটার চেইনেজে ৩০ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; কুশলা ইউনিয়ন পরিষদ থেকে টুপুরিয়া আরএ্যান্ডএইচ সড়কে ২৪৩০ মিটার চেইনেজে ৩৬ মিটার আরসিসি গার্ডার ব্রিজ;  টুপুরিয়া আরএ্যান্ড এইচ থেকে কুশলা ইউপিসি ভায়া জামুলা সড়কে আট মিটার চেইনেজে ৩০ মিটার গার্ডার ব্রিজ; হরিণাহাটি ডিবি-হরিণাহাটি জিপিএস সড়কে ১০ মিটার চেইনেজে ৫১ মিটার আরসিসি গার্ডার ব্রিজ। সাদুল্যাপুর ইউপিসি থেকে চলবল বাজার সড়ক ( চেইনেজে ৮০০ থেকে ৬৩৪০ মিটার); নাগরা আরএইচডি-বান্ধাবাড়ী-রামশীল-শশীকর জিসি সড়ক (চেইনেজে ৫২০০ থেকে ১৪ হাজার ৪০৫ মিটার) প্রশস্ত ও শক্তিশালী করণ; নাগরা বাজার-রামশীল  ইউপি সড়ক চেইনেজে ৩২০০ থেকে ৫৯৯০ মিটার প্রশস্ত ও শক্তিশালী করণ; কদমবাড়ী-কালিগঞ্জ-গান্ধিয়াশুর জিসি সড়ক নির্মাণ চেইনেজে ৬২৫৬ মিটার; কোটালীপাড়া সদর ভূমি অফিসের সামনে আর এ্যান্ড এইচ বিশারত বাড়ী পর্যন্ত সড়কে শূন্য মিটার চেইনেজে ১৮ মিটার আরসিসি গার্ডার ব্রিজ; কাগডাঙ্গা চেয়ারম্যান বাড়ী থেকে কাটাভিটা ভায়া এমএ সাইদ স্কুল অ্যান্ড কলেজ সড়ক (চেইনেজে ১৩২০ মিটার) ইউনিব্লক দ্বারা উন্নয়ন। 

চাটখালি ব্রিজ-মহিষডাঙ্গা ভায়া ফুলবাড়ি জিপিএস সড়ক নির্মাণ (চেইনেজে ৮১৬০ মিটার); চিতশী জিপিএস কান্দিপাড়া ওয়াপদা বেড়িবাঁধ সড়ক নির্মাণ ( চোইনেজে ২৫০০ থেকে ১১ হাজার ১০০ মিটার)। আশুতিয়া শহীদ বীর মুক্তিযোদ্ধা মোক্তার হোসেন দাড়িয়া মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর; শুয়াগ্রাম ইউনিয়ন কৃষক সেবাকেন্দ্র; কোটালীপাড়া উপজেলা হেডকোয়ার্টার থেকে ধারবাসাইল কান্দি সড়ক নির্মাণ (১১ হাজার ৩৪৪ মিটার)।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রকল্পগুলো হচ্ছে- কোটালীপাড়া উপজেলার আটাশীবাড়ী, তালপুকুরিয়া ও ধারাবাশাইল এবং টুঙ্গিপাড়া উপজেলার পাটগাতী ও রামচন্দ্রপুর গ্রামে আধুনিক যান্ত্রিক কৃষির সমলয় চাষাবাদ পদ্ধতি প্রকল্প।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রকল্পের মধ্যে রয়েছে- কোটালীপাড়া উপজেলার শুয়াগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত চারতলা বিশিষ্ট আধুনিক একাডেমিক ভবন; শেখ হাসিনা আদর্শ মহাবিদ্যালয়ের ১০০ আসনের নবনির্মিত ছাত্রী হোস্টেল এবং কোটালীপাড়া এসএস ইনস্টিটিউশনের নবনির্মিত চার তলা বিশিষ্ট একাডেমিক ভবন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে- টুঙ্গিপাড়া উপজেলার ডুমরিয়া ইউনিয়নে পাইপ লাইনের মাধ্যমে গ্রামীন পানি সরবরাহ প্রকল্প এবং কোটালীপাড়া উপজেলার রামশীল ইউনিয়নে একটি রুরাল পাইপ ওয়াটার সাপ্লাই স্কিম।

কোটালীপাড়া উপজেলা পরিষদ বাস্তবায়িত প্রকল্পের মধ্যে রয়েছে- ভাঙ্গারহাট তালিমপুর-তেলিহাটি উচ্চবিদ্যালয়ে স্থাপতি শেখ রাসেল পাঠাগার প্রকল্প। গোপালগঞ্জ পৌরসভা বাস্তবায়িত বড়বাজারে নির্মিত অত্যাধুনিক বাণিজ্যিক ভবন ও স্যানিটারি ল্যান্ডফিল্ড।  গোপালগঞ্জ জেলা পরিষদ বাস্তবায়িত কোটালীপাড়ায় কবি সুকান্ত ভট্টাচর্যের পৈত্রিক ভিটায় নির্মিত একটি মুক্ত মঞ্চ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বাস্তবায়িত কোটালীপাড়া উপজেলার লাখিরপাড় রমমোহন উচ্চবিদ্যালয়ে  বন্যা আশ্রয়ণ কেন্দ্র। কোটালীপাড়া পৌরসভা নির্মিত পৌরসভা কিচেন মার্কেট।

যেসব প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণপূর্তের গোপালগঞ্জ জেলা তথ্য কমপ্লেক্স; কোটালীপাড়া উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সংস্কৃতিক কেন্দ্র; এলজিইডি’র  উদ্যোগে কোটালীপাড়া উপজেলায় ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের ওপর ম্যুরাল নির্মাণ প্রকল্প; রাধাগঞ্জ ইউনিয়নের ভাঙ্গারহাট বাজার উন্নয়ন প্রকল্প; কোটালীপাড়া উপজেলা পরিষদ গৃহীত ১১টি ইউনিয়ন পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরাল ও গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের নাম ফলক স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্ত স্থাপন করবেন।

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, প্রধানমন্ত্রী শনিবার কোটালীপাড়া উপজেলার সাদুল্যাপুর ইউনিয়নের ভাঙ্গারহাট তালিমপুর-তেলিহাটি উচ্চ বিদ্যালয় মাঠের জনসভা থেকে ৪৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এ ব্যাপারে প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের গোপালগঞ্জের নির্বাহী প্রকৌশলী বলেন, আমাদের বাস্তবায়িত ২৯টি প্রকল্প প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। এছাড়া ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন দুটি প্রকল্পের। আমাদের ৩১ প্রকল্প নির্মাণে মোট ব্যয় হবে  ১৫৬ কোটি ৭৫ লাখ টাকা। এইসব প্রকল্প বাস্তবায়িত হওয়ায় টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলার প্রত্যন্ত গ্রামের সঙ্গে ইউনিয়ন, উপজেলা ও জেলা সদরের সড়ক যোগাযোগ  স্থাপিত হয়েছে। এতে জেলার সড়ক নেটওয়ার্ক বিস্তৃত হয়েছে।

তিনি জানান, এখন জেলায় উৎপাদিত সব পণ্য সহজে বাজারজাত করা সম্ভব হচ্ছে। এ কারণে জেলার মানুষের আর্থসামাজিক অবস্থার পরিবর্তন ঘটবে। এছাড়া গ্রামীন সড়ক নির্মিত হওয়ায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলার দুর্গম বিলের জলাবদ্ধ ও অনাবাদি বিপুল পরিমাণ জমি চাষাবাদের আওতায় এসেছে। 

কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস বলেন, পশ্চাদপদ কোটালীপাড়া প্রধানমন্ত্রী শেখ হসিনার নিজ নির্বাচনি এলাকা। তিনি সব সময় এলাকার খোঁজ-খবর রাখেন। এলাকাবসীকে তিনি মাতৃস্নেহে ভালোবাসেন। তাই শেক হাসিনার প্রতি কোটালীপাড়াবাসীর আস্থা অবিচল। তিনি উন্নয়ন করে পশ্চাদপদ কোটালীপাড়াকে নব আলোকে উদ্ভাসিত করেছেন। এই জন্য কোটালীপাড়াবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি চির কৃতজ্ঞ। সূত্র: বাসস।

/এফএস/
সম্পর্কিত
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চান প্রধানমন্ত্রী
বিএনপির চিন্তাধারা ছিল অন্যের কাছে হাত পেতে চলবো: প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন