X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণ কতদূর?

এমরান হোসাইন শেখ
২৮ মার্চ ২০২৩, ২১:৩০আপডেট : ২৮ মার্চ ২০২৩, ২২:০০

জমি সংক্রান্ত জটিলতায় আটকে আছে বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণ। জায়গা চূড়ান্ত না হওয়ায় সাত বছরেও কোনও অগ্রগতি নেই প্রধানমন্ত্রীর ঘোষিত প্রাকৃতিক ইতিহাস নির্ভর জাদুঘর নির্মাণের কাজ।

মঙ্গলবার (২৮ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। কমিটির বৈঠকে ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নামে বিশেষায়িত আধুনিক জাদুঘর প্রতিষ্ঠার অগ্রগতি প্রতিবেদন তুলে ধরা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, জাতীয় জাদুঘরের একটি প্রতিনিধি দল সাক্ষাতে গেলে প্রধানমন্ত্রী হাসিনা ২০১৪ সালের ১৬ এপ্রিল ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নির্মাণের ঘোষণা দেন। পরে তিনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পাশে প্রায় চার একর জমিও বরাদ্দের ঘোষণা দেন।

জমি প্রাপ্তির ‘নিশ্চয়তা’ পেয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ জাদুঘর প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প হিসেবে দ্রুততম সময়ের মধ্যে বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণের উদ্যোগ নেয়।  সংসদীয় কমিটির প্রতিবেদন সূত্রে জানা গেছে, প্রাকৃতিক জাদুঘর নির্মাণে ২০১৭ সালের জানুয়ারিতে ৫৫০ কোটি ১৬ লাখ ৪২ হাজার টাকার প্রাথমিক ডিপিপি প্রণয়ন করা হয়। পরিকল্পনা কমিশনে প্রস্তাবিত ওই প্রকল্পের ওপর মূল্যায়ন কমিটির সভাও হয়। কিন্তু সব কিছু আটকে যায় জমি প্রাপ্তির অনিশ্চয়তায়। প্রাকৃতিক ইতিহাস জাদুঘরের জন্য সেগুনবাগিচার নির্ধারিত জমির একটি অংশ সরকারের গণপূর্ত বিভাগের ও বাকি অংশ সরকারের একটি গোয়েন্দা সংস্থার দখলে থাকায়— এ নিয়ে কয়েকদফা বৈঠক হলেও কোনও সুরাহা হয়নি। গণপূর্তের দখলে থাকা ১ দশমিক ৩১ একর জমি দখলে পাওয়ার বিষয়ে কিছুটা আশাবাদী হলেও গোয়েন্দা সংস্থার দখলে থাকা ২ দশমিক ৫৬১৬ একর জমির বিষয়ে কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। এরই পরিপ্রেক্ষিতে বিকল্প ব্যবস্থা হিসেবে পূর্বাচল নতুন শহরে ৫ একর জমি বরাদ্দ চেয়ে রাজউকের কাছে চিঠি দেওয়া হয়। তবে এ বিষয়ে রাজউক এখনও কোনও অগ্রগতি জানায়নি।

জানা গেছে, গণপূর্তের ১.৩১ একর জায়গার ওপর প্রথম পর্যায়ে নির্মাণ কাজ শুরু করে, বাকি জমি প্রাপ্তি সাপেক্ষে দ্বিতীয় পর্যায়ে প্রকল্প বাস্তবায়নের চিন্তাও করা হয়। এজন্য ২০২১ সালের মে মাসে ‘বাংলাদেশ প্রাকৃতিক জাদুঘর (বাপ্রাইজ) নির্মাণ’ শীর্ষক প্রকল্পের মাস্টার প্ল্যান তৈরির জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। গত বছরের অক্টোবর মাসে এই বিষয়ে নতুন করে তাগাদাপত্রও দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে জমির দখল বুঝে পাওয়াসহ প্রকল্প গ্রহণের কোনও অগ্রগতি নেই।

এদিকে গত বছরের নভেম্বর মাসে পূর্বাচলে ৫ একর জমি বরাদ্দের আবেদনের অনুমতি চেয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ে চিঠি দেয় বাংলাদেশ জাতীয় জাদুঘর। সর্বশেষ গত ২০ ফেব্রুয়ারি জাদুঘরের মহাপরিচালক ৫ একর জমি বরাদ্দের অনুরোধ জানিয়ে রাজউকের চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছেন। তবে এ বিষয়ে এখনও কোনও সাড়া মেলেনি।  

সংসদীয় কমিটির অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে— জমি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত না হওয়ায়  চূড়ান্ত ডিপিপি প্রণয়ন করা সম্ভব হচ্ছে না।

জানা গেছে, মঙ্গলবারের (২৮ মার্চ) বৈঠকে প্রাকৃতিক জাদুঘর নির্মাণে জমি সংক্রান্ত জটিলতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেগুনবাগিচা বা পূর্বাচল— এই দুটির কোথাও থেকে জমি পাওয়ায় বিষয়ে ইতিবাচক কোনও আশ্বাস পাওয়া যাচ্ছে না বলেও বৈঠককে অবহিত করা হয়। তবে কক্সবাজারে প্রয়োজনীয় পরিমাণ জমি পাওয়া যেতে পারে বলে বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। পরে কমিটি কক্সবাজারে প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণের সুপারিশ করে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়— বৈঠকে ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নামে বিশেষায়িত আধুনিক জাদুঘর প্রতিষ্ঠার অগ্রগতি নিয়ে আলোচনা হয়। কমিটি কক্সবাজারে একটি বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে।

এ বিষয়ে জানতে চাইলে সংসদীয় কমিটির সদস্য শেরীফা কাদের বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিষয়টি নিয়ে কমিটিতে আলোচনা হয়েছে। জমি নিয়ে জটিলতার কথা বলা হয়েছে। তবে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত আসেনি।’

বাংলাদেশ জাতীয় জাদুঘরের কিপার কঙ্কন কান্তি বড়ুয়া (প্রাকৃতিক ইতিহাস বিভাগ) বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অগ্রাধিকার প্রকল্প হিসেবে প্রাকৃতিক ইতিহাস জাদুঘর নির্মাণে আমরা শুরু থেকেই গুরুত্ব দিচ্ছি। এ বিষয়ে মন্ত্রণালয়ও আন্তরিক। কিন্তু জমি না পাওয়ায় আমরা কাজ শুরু করতে পারছি না। সেগুনবাগিচার জমির পাশাপাশি আমরা পূর্বাচলেও জমি চেয়েছি। জমির বিষয়ে বারবার তাগাদাও দেওয়া হচ্ছে। তবে প্রত্যাশিত সাড়া পাচ্ছি না।’

সংসদীয় কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা এবং শেরীফা কাদের অংশগ্রহণ করেন।

/এপিএইচ/
সম্পর্কিত
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
নিষ্পত্তির অপেক্ষায় ৬১ হাজারের বেশি আবেদনএমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ট্রাস্ট খাতে বছরে ঘাটতি ৫৬০ কোটি টাকা
২০২৩ সালে রাজনৈতিক সহিংসতায় বিআরটিসির ১০ বাস পুড়েছে
সর্বশেষ খবর
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি