X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

চাকরি ফিরে পেতে যা করতে পারেন বাবুল আক্তার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ সেপ্টেম্বর ২০১৬, ০১:০৯আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৬, ০১:১৬

বাবুল আক্তার পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারকে চাকরি থেকে অব্যাহতির আইনি ভিত্তি নিয়ে সংশ্লিষ্টরা প্রশ্ন তুলেছেন। পাশাপাশি চাকরি ফিরে পেতে বাবুল আক্তারের আইনিভাবে কী কী করণীয় আছে, তা নিয়েও কথা বলেছেন আইনজীবীরা।

আইনজীবীদের ভাষ্য, বাবুল আক্তার চাইলেই প্রশাসনিক ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। অপরদিকে কোনও কোনও আইনজীবীর শঙ্কা, স্ত্রী নিহতের মামলার তদন্তাধীন অবস্থায় আইনি ব্যবস্থা নিতে গেলে তিনি বিপদেও পড়তে পারেন। আইনজীবীরা বলছেন, পদত্যাগপত্রে বাবুল স্বেচ্ছায় স্বাক্ষর করেননি বলে যে দাবি করেছেন, তা নিয়ে রিট করতে চাইলে তাকে প্রশাসনিক ট্রাইব্যুনালে ‍দু’টি ধাপ পেরিয়ে যেতে হবে।  তারা আরও বলছেন, প্রচলিত গণকর্মচারী অবসর আইন এবং চাকরি গ্রহণের শর্তের কোনও বিধান এক্ষেত্রে মানা হয়নি।

যে পদত্যাগপত্রের ওপর অব্যাহতি দেওয়া হয়েছে, তাতে বাধ্য হয়ে সই করতে হয়েছে বলে জানিয়েছেন বাবুল আক্তার। তারপরও এ ব্যাপারে আইনি পদক্ষেপ নিলে বাবুল আক্তার হয়রানির শিকার হতে পারেন বলে মনে করছেন অনেক বিশ্লেষক। তারা বলছেন, এরপর বাবুল আক্তার তার প্রভিডেন্ট ফান্ডের টাকা পাবেন, তবে অবসরজনিত সুযোগ-সুবিধা পাবেন না।

বাবুল আক্তার বিসিএস ২৪তম ব্যাচের কর্মকর্তা। ২০০৫ সালের ২ জুলাই চাকরিতে যোগ দেন তিনি। সে হিসাবে তার চাকরির বয়স প্রায় ১১ বছর। গণকর্মচারী অবসর আইনের ৯ (১) ধারা অনুযায়ী, চাকরি ২৫ বছর পূর্ণ না হলে কেউ স্বেচ্ছায় অবসরে যেতে পারেন না বা কাউকে স্বেচ্ছায় অবসরে দেওয়ার সুযোগ নেই। ৯ (২) ধারায় বলা আছে, সরকার জনস্বার্থে প্রয়োজন মনে করলে কোনও সরকারি কর্মচারির ২৫ বছর পূর্ণ হওয়ার পর যেকোনও সময় কোনও কারণ দর্শানো ছাড়াই তাকে অবসর দিতে পারবে।

গত ৫ জুন ভোরে চট্টগ্রামের জিইসি মোড়ে বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে গুলি ও ছুরিকাঘাত করে হত্যা করা হয়। বাবুল আক্তার গত ৪ আগস্ট কাজে যোগ দিতে পুলিশ সদর দফতরের ডিআইজি (প্রশাসন) অফিসে একটি আবেদনপত্র দেন। এমনকি চাকরিতে অব্যাহতির যে আবেদনপত্রটি তার অনিচ্ছায় নেওয়া হয়েছিল, সেটা প্রত্যাহার চেয়ে ৯ আগস্ট তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর একটি আবেদনপত্র দেন। 

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাবুল আক্তারকে যদি পদত্যাগপত্র গ্রহণ করে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়, তাহলে শুরুতে তার অব্যাহতির যে আবেদনপত্রটি তার অনিচ্ছায় নেওয়া হয়েছিল, সেটা প্রত্যাহার চেয়ে করা আবেদনপত্রের সুরাহা করতে হবে। তিনি এখন চাইলে প্রসাশনিক ট্রাইব্যুনালে যেতে পারেন। সেখানে তিনি চাইলে প্রসাশনিক আপিল ট্রাইব্যুনালে গিয়ে হাইকোর্টে রিট আবেদন নিয়ে আসতে পারেন।’

আইনজীবী আসাদুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘উনি (বাবুল আক্তার) কোনটা করতে চান, সে সিদ্ধান্ত তাকেই নিতে হবে। তবে মামলার তদন্ত চলাকালীন তিনি কোনও পদক্ষেপ নিবেন কিনা, আইনজীবীদের কাছে সে বিষয়ে পরামর্শ নিতে পারেন।’

প্রশাসনিক ট্রাইব্যুনালের মামলা পরিচালনাকারী আইনজীবীদের একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বাবুল আক্তারের কোন পদত্যাগপত্রটি গ্রহণ করা হয়েছে, তা স্পষ্ট হতে হবে। যে পদত্যাগপত্র তিনি স্বেচ্ছায় দেননি বলে দাবি করেছেন, সেই পদত্যাগপত্রের ওপর কোনও সিদ্ধান্ত হয়ে থাকলে তিনি অবশ্যই আইনের আশ্রয় নিতে পারেন।’

উল্লেখ্য, বাবুল আক্তারের স্ত্রী নিহতের ঘটনার কয়েক দিন আগে তিনি পুলিশ সুপার পদে পদোন্নতি নিয়ে ঢাকায় পুলিশ সদর দফতরে যোগ দেন। ঘটনায় বাবুল আক্তার সম্পৃক্ত কিনা, তা নিয়ে ধোয়াশা তৈরি হয়েছে শুরু থেকেই। হত্যাকাণ্ডের ১৯ দিনের মাথায় তাকে খিলগাঁওয়ে শ্বশুরবাড়ি থেকে পুলিশ তুলে নিয়ে গিয়ে ১৬ ঘণ্টা পর ছেড়ে দেয়।

/ইউআই/এইচকে/এআরএল/

আরও পড়ুন:

সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৭ মে, ২০২৪)
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস