ইস্টার্ন রিফাইনারির পরিশোধন ক্ষমতা দ্বিগুণ করার উদ্যোগ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২১, সেপ্টেম্বর ২৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:২৩, সেপ্টেম্বর ২৭, ২০১৬

জাতীয় সংসদরাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারির পরিশোধন ক্ষমতা দ্বিগুণ করার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রায় ১৬ হাজার কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে উপস্থাপিত মন্ত্রণালয়ের নথি থেকে জানা যায়, দেশে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা ৫ দশমিক ৫০ মিলিয়ন টন। বিদেশ থেকে আমদানি করা অপরিশোধিত তেল ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধন করা হয়। ইস্টার্ন রিফাইনারির বর্তমান পরিশোধন ক্ষমতা ১ দশমিক ৫ মিলিয়ন টন। অবশিষ্ট পরিশোধিত তেল বিদেশ থেকে আমদানি করা হয়। আমদানি করা অপরিশোধিত তেল পরিশোধনের জন্য ইস্টার্ন রিফাইনারির পরিশোধন ক্ষমতা তিন মিলিয়ন টন করার জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে সরকারের আনুমানিক ব্যয় হবে ১৬ হাজার ৭৩১ কোটি টাকা। এ প্রকল্পের জন্য ভারতের একটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ করা হয়েছে। প্রকল্পটির ডিপিপি গত ১৮ জুলাই পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বৈঠকে মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, বিদেশ থেকে আমদানি করা জ্বালানি তেল গভীর সমুদ্রে অবস্থানরত জাহাজ থেকে সরাসরি ইস্টার্ন রিফাইনারিতে সরবরাহ করার জন্য সিঙ্গেল পয়েন্ট মুরিং স্থাপন করার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বছরে ১ হাজার কোটি টাকা সাশ্রয় হবে। প্রকল্পে মোট ব্যয় হবে ৫ হাজার ৪২৬ কোটি টাকা। এর মধ্যে বিপিসির ১১১ কোটি টাকা, সরকারের ১ হাজার ২১ কোটি এবং ব্যাংক ঋণের পরিমাণ ৪ হাজার ২৯৩ কোটি টাকা। প্রকল্পটির ডিপিপি ইতোমধ্যে একনেকে অনুমোদিত হয়েছে। ২০১৮ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়িত হবে।

এ ছাড়া কাঞ্চন সেতু থেকে বিমান বন্দর পর্যন্ত পাইপ লাইনের মাধ্যমে উড়োজাহাজের জ্বালানি তেল সরবরাহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

কমিটির সভাপতি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আতিউর রহমান আতিক, আবু জাহির, এম আবদুল লতিফ, শিবলী সাদিক ও এ বি এম রুহুল আমিন হাওলাদার উপস্থিত ছিলেন।

/ইএইচএস/এবি/

লাইভ

টপ
X