X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

পরিচয় পাল্টে ‘অশ্লীল’ পোস্ট চলছেই

উদিসা ইসলাম
১৪ অক্টোবর ২০১৬, ০৭:৪৪আপডেট : ১৫ অক্টোবর ২০১৬, ০৮:৪১

অশ্লীল পোস্টকারীরা পাল্টে ফেলছে পেজগুলোর নাম

পারস্পরিক যোগাযোগের জন্য অত্যন্ত কার্যকরী একটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কিন্তু, সেই যোগাযোগের সুযোগ নিয়ে একশ্রেণির নিম্নরুচির মানুষ অবলীলায় ছড়িয়ে যাচ্ছে অন্যকে হেয় করে নানা ধরনের অশ্লীল পোস্ট। বিশেষত নারীরাই এর শিকার হচ্ছেন সবচেয়ে বেশি। বিষয়টি গণমাধ্যমে উঠে এলেও এদের হাত থেকে নিস্তার মিলছিল না সহজেই। গত বুধবার এ ধরনের পোস্টের সঙ্গে জড়িত ‘ডেসপারেটলি সিকিং আনসেনসর্ড’ (ডিএসইউ) নামের একটি গ্রুপের তিন অ্যাডমিনকে পুলিশ আটক করে এগুলোর ব্যাপারে নজরদারি শুরুর সঙ্গে সঙ্গে বদলে যেতে থাকে পরিস্থিতি। ওইদিন দুপুরের পর থেকে পুলিশের চোখকে ফাঁকি দিতে এ ধরনের পেজগুলোর নাম পাল্টে ফেলেছে সংশ্লিষ্টরা। যদিও অশ্লীল পোস্ট ছড়ানো বন্ধ হয়নি।

অশ্লীল পোস্টকারী গ্রুপগুলোর নাম বদলানোর হিড়িক-১

খোঁজ নিয়ে জানা গেছে, ‘ডেসপারেটলি সিকিং’ বা ‘আনসেনসর্ড’ শব্দ দিয়ে যত রকমের গ্রুপ ছিল, মুহূর্তেই সেগুলোর নাম পরিবর্তন শুরু করেন অ্যাডমিনরা। সংশ্লিষ্টরা বলছেন, ‘যেহেতু এই নামে গ্রুপকে চিহ্নিত করেছে পুলিশ, সেহেতু এই শব্দগুলো দিয়ে সার্চ দিলে যেন আমাদের পেজগুলো না আসে, সেজন্য এই কৌশল নেওয়া হচ্ছে।’ এদিকে অশ্লীল পোস্ট দেওয়া পেজগুলোর বিরুদ্ধে যারা অবস্থান নিয়েছেন, তারা বলছেন, ‘কনটেন্ট ধরে পেজগুলোকে ধরিয়ে দিতে যথেষ্ট প্রস্তুত আমরা। সব স্ক্রিনশট রাখা হচ্ছে। কে, কখন নাম বদলে দিয়েছেন, সেসব আমরা পুলিশকে অবহিত করব।’ এমন কথার সূত্র ধরেই বিভিন্ন পেজ অনুসন্ধানে দেখা গেছে, অশ্লীল পোস্ট দেওয়া বন্ধ হয়নি। কেবল সন্দেহের বাইরে থাকতে নাম পরিবর্তন করা হয়েছে।

অশ্লীল পোস্টকারী গ্রুপগুলোর নাম বদলানোর হিড়িক-২

এসব নামের বেশিরভাগই ক্লোজ গ্রুপ। চাইলেই এর কনটেন্ট আপনি দেখতে পারবেন না। যুক্ত হতে চাইলে অ্যাডমিনের অনুমোদন লাগবে। ক্লোজ গ্রুপ হলেও এসব গ্রুপের সদস্য সংখ্যা কোনও কোনও ক্ষেত্রে অর্ধলক্ষও ছাড়িয়ে যেতে দেখা গেছে। কারা এর সদস্য?—জানতে চাইলে এ রকম এক গ্রুপে আছেন এমন এক বেসরকারি চাকরিজীবী বলেন, ‘‘আমি কীভাবে এ গ্রুপে আছি, আমি জানি না। কিন্তু প্রায়ই এসব গ্রুপের নানা পোস্ট ও ছবি আমার চোখের সামনে চলে আসে। ওদের একজন অ্যাডমিনের সঙ্গে আমার আলাপও হয়। তারা কেন অশ্লীল পোস্ট করে এবং প্রতিশোধপরায়ণ হয়ে নারীদের ছবি ব্যবহার করে, জানতে চাইলে অ্যাডমিন বলে, ‘আপনার বয়স বেশি, এ গ্রুপে থাকার দরকার নাই। আমাদের বয়সীরা মজাই পায়।’ সেই অ্যাডমিন ক্লাস নাইনের ছাত্র বলে দাবি করে।’’

অশ্লীল পোস্টকারী গ্রুপগুলোর নাম বদলানোর হিড়িক-৩

কিন্তু টিন-এজাররা মজা পায় বলে তার দাবি মিথ্যা প্রমাণিত হয় যখন শায়লা (ছদ্মনাম) জানান, তার প্রোফাইল ছবি থেকে ছবি নিয়ে এডিট করে ফেক আইডি খোলা হয়। তারপর সেই আইডি থেকে এমন সব স্ট্যাটাস দেওয়া হয় যে, সে মানসিকভাবে ভেঙে পড়ে। এমনকি তাকে কলগার্ল হিসেবে পরিচয় করিয়ে তার ফোন নম্বর ট্যাগ করে দেওয়া হয়। এ ঘটনায় সে মানসিকভাবে এতটাই ভেঙে পড়ে এবং সামাজিকভাবে হেয় হতে থাকে যে, দীর্ঘদিন সে স্বাভাবিক জীবনযাপন করতে পারেনি।

অশ্লীল পোস্টকারী গ্রুপগুলোর নাম বদলানোর হিড়িক-৪

বুধবার (১২ অক্টোবর) ‘ডেসপারেটলি সিকিং আনসেনসর্ড’ (ডিএসইউ) পেজ থেকে অশ্লীল পোস্ট দেওয়ার অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। তারা তিনজনই একটি গ্রুপের অ্যাডমিন। পুলিশ জানিয়েছে, ফেসবুকে অশ্লীল পোস্ট দেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে জাস্টিস ফর উইমেন বাংলাদেশ নামের একটি সংস্থা লিখিত অভিযোগ করে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ অনুসন্ধান করে এর সত্যতা উদ্ঘাটন করে। পরে তাদের আটক করা হয়।

জাস্টিস ফর উইমেন নামের সংগঠনটি এর আগেও ফেসবুক কুয়ারা, ফেসবুক তামাশা নামে পেজ বন্ধ করানোর ব্যবস্থা নেয়। এমনকি ধানমণ্ডি লেকে এক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় যে জুনায়েদকে আটক করা হয়, সে মামলাটিও তারাই তদারকি করে। সংগঠনটির সঙ্গে কাজ করছেন মাহবুবুর রহমান আরমান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘১২ অক্টোবর, ২০১৬ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক ফেসবুক গ্রুপের অ্যাডমিন তাদের গ্রুপের নাম বদল করেছে। আমরা সেটিও পর্যবেক্ষণে রেখেছি। আমাদের কাছে হাজার-হাজার পেজের ঠিকানা আছে, সেই পেজগুলো থেকে হয়রানির শিকার হওয়া মেয়েদের অভিযোগ আছে। আর বেশিদিন এসব চলতে দেওয়ার সুযোগ নেই।’ তিনি আরও বলেন, ‘এখন অনেকেই ক্রেডিট নিতে আসবে। কিন্তু আমাদের ফাউন্ডেশন এসব নিয়ে মাথা ঘামায় না। ফেসবুক কুয়ারা, তামাশাও অফ করেছিলাম কিন্তু কিছু ফ্যানের জন্য তারা আবার শিরোনামে চলে আসছে। তাদের চিরতরে নিরস্ত করার জন্য আটক ও বিচার জরুরি। যা গতকালের উদ্যোগের মধ্য দিয়ে শুরু হলো বলে মনে করছি।’

/এমএনএইচ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
খুলনায় আড়াই ঘণ্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
রৌমারীতে চেয়ারম্যান প্রার্থীর ওপর প্রতিপক্ষের হামলা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
টেকনাফে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
ঝড়ে গাছ ভেঙে পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ ছিল এক ঘণ্টা
ঝড়ে গাছ ভেঙে পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ ছিল এক ঘণ্টা
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
যে শিশুকে পাচারের অভিযোগে মিল্টনের বিরুদ্ধে মামলা
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস