X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

চীন-বাংলাদেশ সম্পর্ক: উচ্চতায় টিকে থাকাটা বড় চ্যালেঞ্জ

উদিসা ইসলাম
২৯ অক্টোবর ২০১৬, ১৪:৪৬আপডেট : ২৯ অক্টোবর ২০১৬, ১৫:৪৫

বাংলা ট্রিবিউন বৈঠকি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাম্প্রতিক সফরে দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, সম্পর্কের এই উচ্চতায় পৌঁছানো একটা পর্যায়, এই পর্যায়টা ধরে রাখাটাই এখন বড় চ্যালেঞ্জ। এজন্য তারা সুশাসনের সঙ্গে সুবিবেচনার মাধ্যমে দ্বিপাক্ষিক চুক্তিগুলো বাস্তবায়নে সরকারকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন। তারা বলছেন, এজন্য দেশের রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষা করা দরকার এবং দেশের রাজনৈতিক দলগুলোকে বুঝতে হবে, কোনও কোনও সময় কেবল দেশের স্বার্থই দেখতে হয় এবং বাংলাদেশের জন্য এখন সেই সময়। কেননা, বাংলাদেশ বিশ্ব দরবারে এটা প্রমাণ করতে পেরেছে যে, এই দেশ বিনিয়োগ উপযোগী।

বৈঠকিতে অংশ নেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, চীনের সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফায়েজ আহমেদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব তৌহিদ হোসেন, এফবিসিসিআই প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ, সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, বিএনপির নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও  ফরেন অ্যাফেয়ার্স বিভাগের সদস্য শামা ওবায়েদ এবং বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল।

আবদুল মাতলুব আহমাদ

বৈঠকিতে এফবিসিসিআই প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ বলেন, শান্তিময় পরিবেশ থাকলে ব্যবসা বিনিয়োগ ভাল হবে। এই শান্তিটা বজায় থাকুক সেটি সকলের কাছে প্রার্থনা। চীনের সঙ্গে গভীর সমুদ্রবন্দর বিষয়ে আলাপ হওয়া না-হওয়া প্রসঙ্গে তিনি বলেন, গভীর সমুদ্রবন্দর একটা হবে তাতো না। একাধিক হতে পারে। যে আগে আসবে তাকে দেওয়া হবে। চীনা প্রেসিডেন্ট আসার পর অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন বাংলাদেশ-ভারত সম্পর্কের গতিপথ নিয়ে। কিন্তু রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ভিন্ন। আমরা দেখেছি, এর ঠিক পরের দিনই হাসিনা-মোদি বৈঠক হয়েছে।

কাজী নাবিল আহমেদ

চীন-বাংলাদেশ সম্পর্কের কারণে ভারতের সঙ্গে বিদ্যমান সম্পর্কে বাংলাদেশ কোনও চাপ বোধ করবে কিনা এমন প্রশ্নে সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, সম্পর্ক কিন্তু দুই দেশের। প্রতিবেশী দেশ উন্নত হলে অর্থনীতির চালিকাশক্তি বৃদ্ধি পাবে। চীন কারোর অভ্যন্তরীণ ইস্যুতে নাক যেমন গলায় না, তেমন তার ইস্যুতেও অন্যকে নাক গলাতে দেয় না। তিনি বলেন, উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নে সরকারের সক্ষমতা আছে। এবং সাফল্য আসবে।

মুন্সি ফায়েজ আহমেদ

সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফায়েজ আহমেদ আলোচনায় বলেন, পাকিস্তান বা ভারতের সঙ্গে চীনের সম্পর্কের ওপর আমাদের সঙ্গে ভারত বা চীনের সম্পর্ক নির্ভর করে না। ভারত-চীনের আশির দশকে সমঝোতা হয়ে গেছে। ফলে তাদের আদান-প্রদানে নিজেদের মধ্যে কোনও সমস্যা নেই। এই সম্পর্ক উত্থান পতন হবে কিন্তু বৈরি হবে না। একথা অস্বীকার করার উপায় নেই যে, যে কোনও সময়ের তুলনায় ভারত ও চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এখন ভাল।

তৌহিদ হোসেন

সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন তার আলোচনায় চুক্তি বাস্তবায়নের দিকটি তুলে ধরেন। তিনি চীন-ভারত-বাংলাদেশ ত্রিভূজ সম্পর্ক বিষয়ে বলেন, পাকিস্তানের সঙ্গে আমাদের যা সম্পর্ক ভারতের খুশি হওয়া উচিত। চীনের সঙ্গে যে সম্পর্ক এগুচ্ছে সেটা একদম স্বচ্ছ। এটা অর্থনৈতিক সম্পর্ক এবং মনে রাখতে হবে চীন আমাদেরকে যা দিচ্ছে ভারত চাইলেও সেটা আমাদের দিতে পারবে না। এখন বাস্তবায়নের ক্ষেত্রে গিয়ে যেন বাংলাদেশ সাফল্য অর্জন করে সেইটাই মূল বিবেচনা।

নাহিম রাজ্জাক

নতুন উচ্চতায় চীন-বাংলাদেশ সম্পর্ক বিষয়ে আলোচনা করতে গিয়ে সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, ভারত প্রতিবেশী রাষ্ট্র, সম্পর্কের ভিন্ন মাত্রিক বোঝাপড়া আছে। চায়নার সঙ্গে সম্পর্কটা একেবারেই অর্থনৈতিক বোঝাপড়া। আমাদের পররাষ্ট্রনীতি মেনেই আমরা কোথাও সংঘাতে যেতে চাই না। আমরা সবার সঙ্গেই সম্পর্ক উন্নয়নে বিশ্বাসী। মনে রাখতে হবে বাংলাদেশ ইতিবাচক কাজ করেছে বলেই বিশ্বের সামনে নিজেকে উপস্থাপন করতে পেরেছে বিনিয়োগ উপযোগী হিসেবে।

শামা ওবায়েদ

একাত্তরের মুক্তিযুদ্ধকালে চীন বাংলাদেশকে সহযোগিতা না করলেও পরবর্তীকালে সেই ভুল শুধরে নিতে দ্বিধা করেনি। ১৯৭৬ থেকে বাংলাদেশ চীনের যে সম্পর্ক দাঁড়ায় সেটা ধীরে ধীরে বিস্তৃত হয়েছে। ভুলে গেলে চলবে না চীনের সুপরিকল্পিত কূটনৈতিক নীতি আছে। সভ্যতা পুরোনো হওয়ায় তারা পুরোনো সম্পর্ককে গুরুত্ব দেয়। বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘নতুন উচ্চতায় বাংলাদেশ-চীন সম্পর্ক’ শীর্ষক এই বৈঠকিতে বিএনপির নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও ফরেন অ্যাফেয়ার্স বিভাগের সদস্য শামা ওবায়েদ এ কথা বলেন।

তিনি বলেন, দেশে স্থিতিশীলতা বজায় রাখার জন্য বিএনপির কাজ না, সকলের কাজ। সরকারের যারা দায়িত্বে আছেন তাদের এবিষয়ে সচেতন থাকতে হয় আরও বেশি।

মোস্তাফিজুর রহমান

সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান আলোচনায় বলেন, ভারত এবং চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রক্ষায় বাংলাদেশ কৌশলে এগিয়ে যাচ্ছে। এত বড় বড় চুক্তি স্বাক্ষর করলাম সেটা যদি বাস্তবায়ন করতে পারি সেটাই সম্পর্কের পথ নির্ধারণ করে দিবে। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা, সুশাসনের সঙ্গে সময়মতো যদি কাজগুলো শেষ করতে পারি তাহলে এসব নিয়ে ভাবার কিছু নেই। উচ্চতায় যাওয়া একটা জিনিস, উচ্চতায় থাকা আরেকটি চ্যালেঞ্জ।

তিনি আশাপ্রকাশ করে বলেন, রাজনীতিবিদদের মধ্যে এ ব্যাপারে ঐক্যমত্য তৈরি হবে এবং এর মধ্য দিয়ে তারা দেশকে এগিয়ে নেওয়ার কাজ করবে এটাই কামনা।

জুলফিকার রাসেল

গোলটেবিলে বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল এফবিসিসিআই প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদের কাছে জানতে চান, এই বিনিয়োগে বাংলাদেশি ব্যবসায়ীরা কতটা লাভবান হবে? এর উত্তরে এফবিসিসিআই প্রেসিডেন্ট বলেন, যত বেশি বিনিয়োগ তত লাভবান হবো সে বিষয়ে সন্দেহ নাই। এখনতো অবকাঠামোগত বিনিয়োগ। এটা যখন হয়ে যাবে তখন আমাদের কাজ সহজ হবে।

জুলফিকার রাসেল আশা প্রকাশ করে বলেন, আগামীতে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকবে এবং চীনের সঙ্গে কূটনৈতিক সাফল্য আসবে।

মিথিলা ফারজানা

মিথিলা ফারজানার সঞ্চালনায় নিয়মিত এই বৈঠকির সম্প্রচার সহযোগী হিসেবে ছিল একাত্তর টেলিভিশন ও ঢাকা ট্রিবিউন। বৈঠকিতে আলোচকদের সবাই চীন-বাংলাদেশ সম্পর্ক নতুন উচ্চতায় নেওয়ার যেসব চ্যালেঞ্জ রয়েছে সেগুলো নির্ধারণ করে বাংলাদেশ তা সুকৌশলে ও ধারাবাহিকভাবে বাস্তবায়ন করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন।

/ইউআই/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘পৌনে এক ঘণ্টা’ হাসপাতালের লিফটে আটকে থেকে রোগীর মৃত্যু
‘পৌনে এক ঘণ্টা’ হাসপাতালের লিফটে আটকে থেকে রোগীর মৃত্যু
মাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
মা দিবসমাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
এবার বোলাররাও বাঁচাতে পারলেন না!
এবার বোলাররাও বাঁচাতে পারলেন না!
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি বাস্তবায়ন না হলে আমরণ অনশনের হুঁশিয়ারি
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি বাস্তবায়ন না হলে আমরণ অনশনের হুঁশিয়ারি
সর্বাধিক পঠিত
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
এসএসসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে
এসএসসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
সোনার দাম আরও বাড়লো
সোনার দাম আরও বাড়লো
আজ বিশ্ব মা দিবস
আজ বিশ্ব মা দিবস