X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ওসমানী উদ্যানে মুক্তিযুদ্ধের সেক্টর ফলকগুলোর বেহাল দশা

ওমর ফারুক
২৬ মার্চ ২০১৭, ০৭:৫৫আপডেট : ২৬ মার্চ ২০১৭, ০৭:৫৯

ওসমানী উদ্যানে অনাদর-অবহেলায় মুক্তিযুদ্ধের সেক্টরভিত্তিক ফলক অনাদর-অবহেলায় রাজধানীর ওসমানী উদ্যানে নির্মিত মহান মুক্তিযুদ্ধের সেক্টর ফলকগুলোর অবস্থা জীর্ণশীর্ণ। তথ্যবহুল আর দৃষ্টিনন্দন হলেও এগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ হচ্ছে না। অনেক লেখা অস্পষ্ট হয়ে গেছে। ফলকগুলো যেন পরিণত হয়েছে ভাসমান ও মাদকসেবীদের আখড়ায়। সব মিলিয়ে এগুলোর বেহাল দশা।

ওসমানী উদ্যানের মূল ফটক (নগর ভবনের বিপরীতে) দিয়ে ঢুকলে প্রথমে চোখে পড়ে গুলিস্তানের কামান। এর দু’দিকে পায়ে হাঁটা পথ। পথটির দু’দিকে মুক্তিযুদ্ধের ১ ও ১০ নম্বর সেক্টরের দুটি ফলক। এগুলোতে ওই দুটি সেক্টরের সংক্ষিপ্ত পরিচয় দেওয়া আছে। সামনে থেকে সহজেই পড়া যায় এই পরিচিতি।

এভাবে পুরো উদ্যানকে ১০টি ভাগে বিভক্ত করে ১০টি সেক্টর ফলক রাখা হয়েছে। কিন্তু সেগুলোর বেশিরভাগেরই অবস্থা নাজুক। কোনোটার লেখা উঠে গেছে। এ কারণে ঠিকঠাক পড়া যায় না। কোনোটার আবার স্টিলের প্লেট নেই।

তাছাড়া প্রতিটি সেক্টর ফলকের সামনে-পেছনে মাদকসেবীদের উপস্থিতি লক্ষণীয়। ফলকের সামনে বসার স্থান দখল করে থাকে তারা। প্রায়ই ফলকের চারপাশে ছাগল-ভেড়া চড়তে দেখা যায়। ১০ নম্বর সেক্টরের পাশেই বর্জ্যের ভাগাড়। উদ্যানের পশ্চিম প্রান্তে পুলিশ কন্ট্রোল রুমের পাশের ফলকগুলোতে ভাসমান লোকজন কাপড় শুকাতে দেয়।

গত ২৩ মার্চ দুপুরে এক নম্বর সেক্টরের সামনে পাওয়া যায় এক মাদকসেবীকে। তখন ফলকের বসার স্থানে শুয়ে খুব আয়েশ করে গাজা টানছিল সে। তাকে সেক্টর ফলক সম্পর্কে জিজ্ঞেস করা হলে বলেছে, ‘এগুলো কি, আমি ক্যামনে কমু? থাকার জায়গা নাই বইলা এইহানেই থাকি।’

আলাপকালে সচিবালয়ে তদবির করতে আসা নারায়ণগঞ্জ আওয়ামী লীগের নেতা পরিচয়ে মো. আজাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অনেক সময় সচিবালয়ে ঢুকতে দেরি হয়। তখন ওসমানী উদ্যান ঘুরে বিভিন্ন সেক্টরের পরিচিতি জানার চেষ্টা করি। পার্কে ঘুরতে এসে মানুষ মুক্তিযুদ্ধের সেক্টর সম্পর্কে জানতে পারছে, এটা খুবই ভালো উদ্যোগ। কিন্তু পার্কের যে পরিবেশ, তাতে বেশি ঘোরাঘুরি করা সম্ভব হয় না। পার্কটিকে সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনা করতে পারলে এটা অনেক নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে পারে।’

পার্ক নিয়ে দীর্ঘদিন সোচ্চার বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম-সম্পাদক সৈয়দ মনোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ওসমানী উদ্যানে মুক্তিযুদ্ধের সেক্টর নিয়ে যে ফলক তৈরি করা হয়েছে সেগুলো খুবই ভালো। কিন্তু এগুলো যেন মানুষ খুব স্বচ্ছন্দে দেখতে পারে সে ব্যবস্থা তো করতে হবে।’ তার ভাষ্য, ‘ভাসমান আর মাদকসেবীদের কারণে ভালো মানুষরা সেখানে যায় না। এ বিষয়ে সিটি করপোরেশনকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। তা না হলে যে উদ্দেশে ফলকগুলো তৈরি করা হয়েছে তা আর সফল হবে না। পাশাপাশি উদ্যানের ভেতরে থাকা ফলকগুলো সম্পর্কে ব্যাপক প্রচারণাও চালাতে হবে।’

 পুরান ও নতুন ঢাকার সংযোগস্থলে ওসমানী উদ্যানের অবস্থান। এর উত্তর দিকে রয়েছে প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়, দক্ষিণ দিকে সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবন। একসময় উদ্যানের জমি দখলের পাকা বন্দোবস্ত করে ফেলেছিল একটি চক্র। কিন্তু অবিভক্ত সিটি করপোরেশনের তৎপরতায় ওই দখল প্রক্রিয়া থেমে যায়। এরপর পুরো পার্কটির উন্নয়ন করা হয়।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র থাকাকালে ২০০৪-০৬ সালের মধ্যে ওসমানী উদ্যানের উন্নয়ন করেছিলেন সাদেক হোসেন খোকা। তখন উদ্যানের চারপাশে মজবুত সীমানা প্রাচীর ও ভেতরে ওয়াকওয়ে গড়া হয়। পাশাপাশি নির্মাণ করা হয় মুক্তিযুদ্ধের ১০টি সেক্টরের পরিচিতি সংবলিত একটি করে ফলক।

ওসমানী উদ্যান দেখভাল করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১ নম্বর অঞ্চল। উদ্যানের সেক্টর ফলকগুলোর বেহাল অবস্থা প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে আঞ্চলিক নির্বাহী প্রকৌশলী মুন্সী মো. আবুল হাশেম বাংলা ট্রিবিউনকে বলেন, সেক্টর ফলকে যেসব লেখা অস্পষ্ট বা ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো আমরা ঠিক করে দেবো। তবে একটি প্রকল্পের মাধ্যমে ওসমানী উদ্যানসহ ১৯টি পার্কেরও উন্নয়ন করার পরিকল্পনা রয়েছে আমাদের।’

/ওএফ/জেএইচ/

আরও পড়ুন: আজ মহান স্বাধীনতা দিবস

সম্পর্কিত
সর্বশেষ খবর
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ট্রাস্ট খাতে বছরে ঘাটতি ৫৬০ কোটি টাকা
নিষ্পত্তির অপেক্ষায় ৬১ হাজারের বেশি আবেদনএমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ট্রাস্ট খাতে বছরে ঘাটতি ৫৬০ কোটি টাকা
দুই বাসের রেষারেষিতে ট্রাফিক কনস্টেবল আহত
দুই বাসের রেষারেষিতে ট্রাফিক কনস্টেবল আহত
কৃষি জমি রক্ষায় ভূমি জোনিং ও সুরক্ষা আইনের খসড়া চূড়ান্ত পর্যায়ে: ভূমিমন্ত্রী
কৃষি জমি রক্ষায় ভূমি জোনিং ও সুরক্ষা আইনের খসড়া চূড়ান্ত পর্যায়ে: ভূমিমন্ত্রী
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট