রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্যসেবা কন্ট্রোল রুমের উদ্বোধন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:২৯, সেপ্টেম্বর ২১, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০০:৫৬, সেপ্টেম্বর ২১, ২০১৭

কুতুপালং ক্যাম্পের প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে রোহিঙ্গা শিশুদের চিকিৎসাসেবা (ছবি- ফোকাস বাংলা)কক্সবাজারের রোহিঙ্গাদের আশ্রয়কেন্দ্রে সব ধরনের স্বাস্থ্যসেবা কার্যক্রম জেলা সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত একটি সমন্বয় কমিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে। এবারে এসব আশ্রয়কেন্দ্রের জন্য উদ্বোধন করা হয়েছে স্বাস্থ্যসেবা কন্ট্রোল রুম। রোহিঙ্গাদের আশ্রয়কেন্দ্রে স্বাস্থ্যসেবা পরিচালনার ক্ষেত্রে দুর্বলতাগুলো চিহ্নিত করে সেগুলো সমাধানের মাধ্যমে এসব সেবাদান আরও গতিশীল করতে ভূমিকা রাখবে এই কন্ট্রোল রুম।
স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার (২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ এই কন্ট্রোল রুমের উদ্বোধন করেন। কন্ট্রোল রুমের নম্বর ৮৮০৩৪১৬৩৮১।
ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে নতুন করে আসা চার লাখেরও বেশি রোহিঙ্গার জন্য দেওয়া স্বাস্থ্যসেবা আরও সুসংহত করতে কক্সবাজার সিভিল সার্জন অফিসে উদ্বোধন করা হয় স্বাস্থ্যসেবা কন্ট্রোল রুম। বিশ্বস্বাস্থ্য সংস্থার সহায়তায় প্রযুক্তিনির্ভর এই স্বাস্থ্যসেবা কন্ট্রোল রুমটি হবে বিভিন্ন আশ্রয়শিবিরে স্বাস্থ্যসেবা দেওয়ার কমান্ড ও কন্ট্রোল সেন্টার। সব ধরনের সেবার ইলেকট্রনিক উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ, প্রতিবেদন তৈরি ও প্রয়োজনমতো নির্দেশনা দেওয়াসহ সব সেবাদাতার মধ্যে সমন্বয় করার মতো বহুমাত্রিক স্বাস্থ্য কর্মকাণ্ড পরিচালনার জন্য এই কন্ট্রোল রুম কাজ করবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোট ৩৮টি মোবাইল মেডিক্যাল টিম এবং সরকারি ও দাতাসংস্থার স্বাস্থ্যকেন্দ্রগুলোর মাধ্যমে রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্য ও পুষ্টিসেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে আশ্রয়কেন্দ্রগুলোতে ১২টি স্থায়ী সমন্বিত প্রাথমিক স্বাস্থ্য ও পুষ্টিসেবাকেন্দ্র প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে শিশুদের টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে। এরই মধ্যে ৪০ হাজারেরও বেশি শিশুকে হাম, রুবেলা ও পোলিও টিকা দেওয়া হয়েছে; খাওয়ানো হয়েছে ভিটামিন এ ক্যাপসুল।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, আগামী শনিবার (২৩ সেপ্টেম্বর) থেকে টিকাদানের গতি দ্বিগুণ করা হবে। এজন্য বিদ্যমান ২৫টি টিকাদান দলের সঙ্গে আরও ২৫টি টিকাদান দল যুক্ত করা হচ্ছে, যারা ২৭০টি অস্থায়ী টিকাদান ক্যাম্প থেকে শিশুদের পর্যায়ক্রমে টিকা দেবে।
আরও পড়ুন-
এখন পর্যন্ত রোহিঙ্গাদের ত্রাণে যা যুক্ত হলো
জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থায় অনীহা রোহিঙ্গা নারীদের

রোহিঙ্গাদের সহায়তায় কক্সবাজারে মিডিয়া সেন্টার

/জেএ/টিআর/

লাইভ

টপ