X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এ বছরই ১০ বছর মেয়াদি পাসপোর্ট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ মে ২০১৯, ১৮:৪৯আপডেট : ১৫ মে ২০১৯, ১৮:৪৯





এ বছরই ১০ বছর মেয়াদি পাসপোর্ট এ বছরই চালু হচ্ছে ১০ বছর মেয়াদি পাসপোর্ট। পাশাপাশি আগামী জুলাই থেকে চালু হবে ই-পাসপোর্ট। বুধবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।
কমিটির সভাপতি ফারুক খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।
গত কয়েক বছর ধরে পাসপোর্টের মেয়াদ বাড়ানো নিয়ে সরকারের বিভিন্ন দফতরে আলোচনা চলছিল। প্রবাসী শ্রমিকদের সুবিধার কথা চিন্তা করে পাসপোর্টের মেয়াদ ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করার বিষয় নিয়ে আলোচনা শুরু হয়। পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হলে এতে পাতার সংখ্যাও বাড়বে। বর্তমানে পাসপোর্টে রয়েছে ৪৮ পাতা।
এদিকে গত বছর ই-পাসপোর্ট তৈরিতে জার্মান কোম্পানির সঙ্গে চুক্তি করে পাসপোর্ট ও বহির্গমন অধিদফতর। সোয়া তিন হাজার কোটি টাকায় বাংলাদেশকে ই-পাসপোর্ট ও অন্যান্য সরঞ্জাম সরবরাহের কাজটি পেয়েছে জার্মান প্রতিষ্ঠান ভেরিডোস।
এ বিষয়ে বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে এই বছরের মধ্যেই ১০ বছর মেয়াদি পাসপোর্ট চালু হবে। আর আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট দেওয়া শুরু হবে।
অভিযোগের দায় নিতে চায় না পররাষ্ট্র মন্ত্রণালয়
বৈঠকে দূতাবাসগুলোর বিরুদ্ধে প্রবাসী কর্মীসহ অন্যদের পক্ষ থেকে উত্থাপিত অভিযোগের দায় এড়ানোর চেষ্টা করা হয়েছে। বেশির ভাগ অভিযোগ অন্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট দাবি করে পররাষ্ট্র মন্ত্রণালয় সংসদীয় কমিটির কাছে ব্যাখ্যা দিয়েছে।
তবে কমিটি বলেছে, দেশের বাইরের যেকোনও ঘটনার সঙ্গে দূতাবাসগুলোর সংশ্লিষ্টতা রয়েছে। কাজেই তারা দায় এড়াতে পারে না। প্রয়োজনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে সমন্বয় করে সমস্যার সমাধান করতে হবে।
এ বিষয়ে কমিটির সভাপতি ফারুক খান বলেন, বিদেশে দূতাবাসগুলো নিয়ে মূল অভিযোগ আসে শ্রমিকসংক্রান্ত ও পাসপোর্ট বিষয়ে। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, পাসপোর্ট দেখে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আর লেবার উইংয়ের কাজ করে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়। তবে কমিটি বলেছে, বিদেশ মানেই পররাষ্ট্র মন্ত্রণালয়। যেকোনও অভিযোগের বিষয়ে দূতাবাসকে ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে স্বরাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।
কমিটি দূতাবাসগুলোতে জনবলের চাহিদা মেটাতে সংশ্লিষ্ট দফতরের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নিতে বলেছে বলেও জানান সভাপতি। একই সঙ্গে প্রযুক্তির ব্যবহার বাড়াতে সুপারিশ করেছে।
তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহতদের জন্য শোক
এদিকে বৈঠকে তিউনিসিয়ার ভূমধ্যসাগরীয় অঞ্চলে অবৈধভাবে বিদেশ যাওয়ার সময় নিহত বাংলাদেশিদের জন্য শোক প্রকাশ করা হয়। যেসব দালাল চক্র অবৈধ মানব পাচারের সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট মিশনগুলোকে আহত ও নিহতদের সহযোগিতা দেওয়ার সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি এ বিষয়ে বলেন, অবৈধভাবে বিদেশ যাওয়ার বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন আমাদের চিঠি দিয়েছে। কমিটি পররাষ্ট্র মন্ত্রণালয়কে স্বরাষ্ট্র, প্রবাসীকল্যাণ এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে সমন্বিত উদ্যোগ নিতে বলেছে। যারা অবৈধভাবে বিদেশ যাচ্ছে, তারা কোনও না কোনও রিক্রুটিং এজেন্সি বা ট্যুর এজেন্সি মাধ্যমে যাচ্ছে। সমন্বয় করে কাজ করলে কারা এই কাজের সঙ্গে জড়িত তা চিহ্নিত করা যাবে।
সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বিদেশি মিশনগুলোকে সমন্বয়ের মাধ্যমে কার্যক্রম পরিচালনা, ডাটাবেজ তৈরির মাধ্যমে প্রবাসীদের সম্পৃক্ত করে সেবার মানোন্নয়ন এবং মিশনে কর্মরতদের মাধ্যমে যাতে প্রবাসীরা কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে খেয়াল রাখার সুপারিশ করা হয়।
বৈঠকে বিদেশে বাংলাদেশি মিশন ও মন্ত্রণালয় সম্পর্কে গণমাধ্যমে কোনও বিরূপ সংবাদ প্রকাশিত হলে তাৎক্ষণিক সন্তোষজনক জবাব প্রস্তুত করে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

/ইএইচএস/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি